শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেনিয়ায় বিশ্ববিদ্যালয়ে জঙ্গি হামলায় নিহত ১৪৭ (ভিডিও)

kaneyaকেনিয়ার গ্যারিসা বিশ্ববিদ্যালয় কলেজে জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৭ জনে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে সোমালিয়ার ইসলামী জঙ্গিবাদী দল আল শাবাব বৃহস্পতিবার ভোরের আগে এ হামলা করে। এদিকে, উন্নত চিকিৎসা দেয়ার ৯ জন শিক্ষার্থীকে হেলিকপ্টারে করে   রাজধানী নাইরোবিতে আনা হয়েছে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা এখন তাদের হাতে। সৈন্যদের পাল্টা হামলায় চারজন বন্দুকধারীর সবাই নিহত হয়েছে। জঙ্গি হামলার পর সোমালিয়ার সীমান্ত সংলগ্ন কেনিয়ার চারটি বড় শহরে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী যোসেফ নাইসেরি বলেন, ‘আমরা এখন রক্ত ও অন্যান্য ধ্বংসাবশেষ পরিষ্কার করে যাচ্ছি।’
বিশ্ববিদ্যালয়টির একটি দালানে বার ঘণ্টারও বেশি সময় লুকিয়ে ছিল জঙ্গিরা। ১৯৯৮ সালে কেনিয়ায় মার্কিন দূতাবাসে হামলার পর এ হামলাটিকে কেনিয়ার সবচেয়ে বড় জঙ্গিবাদী আঘাত হিসেবে গণ্য করা হচ্ছে।
এদিকে এক টুইটার বার্তায় আল শাবাব হামলার দায় স্বীকার করেছে। কেনিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই হামলা ও জিম্মি ঘটনার মূল হোতা আল শাবাবের মোহামেদ কুনো। সরকার তার মাথার দাম হাঁকিয়েছে ২ লাখ ১৭ হাজার মার্কিন ডলার।
মোহামেদ কুনো গারিসার একটি ইসলামি স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। ২০০৭ সালে তিনি পদত্যাগ করেন। এরপর তিনি নিজের নাম পাল্টে ‘দুলায়াডিয়ান’ রাখেন, যার অর্থ ‘লম্বা অস্ত্রধারী ব্যক্তি’।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩