শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা

exam_701723180নির্ধারিত সময়সূচি অনুযায়ী আগামী ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ ব্যাপারে ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সব তথ্য জানান।

এবছর ১০ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন। এরমধ্যে ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ জন ছাত্র এবং ৫ লাখ ২ হাজার ৮৯১ জন ছাত্রী। এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবারই প্রথম তথ্য প্রযুক্তি আবশ্যিক বিষয় হিসেবে পরীক্ষা শুরু হচ্ছে।তিনি বলেন, হরতাল-অবরোধসহ যত বাধা আসুক না কেন, নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার তারিখ পরিবর্তন করা হবে না। তবে নির্বিঘ্নে ও নিরাপত্তার সাথে পরীক্ষা গ্রহণের জন্য বিএনপির নেতৃত্বাধীন ২০দলের প্রতি হরতাল-অবরোধ প্রত্যাহারের আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, এবার বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধের কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা একটিও রুটিন মাফিক নেয়া সম্ভব হয়নি। এটি এদেশের পাবলিক পরীক্ষার ইতিহাসে একটি নেতিবাচক উদাহরণ হয়ে থাকবে। তিনি সারাদেশে হরতাল-অবরোধের মধ্যে সুষ্ঠুভাবে এসএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করায় আইন-শৃঙ্খলা বাহিনী, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের সদস্যদের ধন্যবাদ জানান।

তিনি পরীক্ষার সময় নতুন কোনো হরতাল-অবরোধ না দেয়া এবং পাবলিক পরীক্ষাকে পূর্বের মতো রাজনৈতিক কর্মসূচরি আওতাবর্হিভূত রাখার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানান।

মন্ত্রী বলেন, এবার রুটিন অনুযায়ী পরীক্ষা গ্রহণের জন্য দৃঢ় অবস্থান নিয়েছি। কারণ কার্যত এখন আর কোনো হরতাল-অবরোধ হচ্ছে না। এজন্য এসএসসির মতো দীর্ঘ সময় ধরে পরীক্ষা গ্রহণের কৌশল এইচএসসিতে নেয়া হয়নি। তবে পরীক্ষার্থীদের কল্যাণের কথা বিবেচনা করে বিএনপি হরতাল-অবরোধের নামে আর কোন ধ্বংসাত্মক কর্মসূচি দেবে না বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রশ্নপত্র ফাঁসের প্রসঙ্গে শিক্ষামন্ত্রী আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, কোনো ভাবেই দুষ্টচক্রকে প্রশ্নপত্র ফাঁসের বা ফেসবুকে প্রশ্নপত্রের নামে সাজেশন প্রকাশ করার সুযোগ দেয়া হবে না। আমাদের সবগুলো এজেন্সি তৎপর থাকবে, ধরতে পারলে কঠিন শাস্তির মুখোমুখি করা হবে।

তাছাড়া পরীক্ষা কেন্দ্রের আশপাশের সকল ফটোকপি মেশিন বন্ধ রাখা হবে বলেও তিনি জানান।

 

এ জাতীয় আরও খবর

বিজয়নগরে বিপুল পরিমাণ জাল নোট উদ্ধার, তৈরির সরঞ্জামসহ ৩ জন গ্রেফতার

বিপৎসীমার ওপরে সুরমা, বাড়ছে কুশিয়ারার পানি

গরমে যেসব খাবারে অতিরিক্ত ঘাম হয়

গাজায় ‘জয়ী’ হতে না পেরে অন্যত্র দৃষ্টি ইসরায়েলের

বাবার ইচ্ছে পূরণে হেলিকপ্টার উড়িয়ে কনের বাড়িতে বর

‘রোহিঙ্গা গণহত্যা মামলা প‌রিচালনার তহ‌বি‌ল অপর্যাপ্ত’

জিম্বাবুয়েকে হারিয়ে যা বললেন শান্ত

তীব্র তাপপ্রবাহে ঝুঁকিতে বোরো উৎপাদন, চিটা হওয়ার শঙ্কা

দীর্ঘদিন কৃষকের ঘরেই সংরক্ষণ করা যাবে পেঁয়াজ

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে

মার্চে ৮০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ, কিন্তু কেন

প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু