শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেমে প্রত্যাখ্যাত হলেই অনলাইনে ছবি-কমেন্টস

facebook-eve-teachingক্যাম্পাস প্রতবিদেক : স্কুল বা কলেজের সহপাঠী ছেলেটি প্রেম নিবেদন করলেই মেয়েটিকে সেটা গ্রহণ করতে হবে। অার না করলে ফেসবুক দেয়ালে সেঁটে দেওয়া হচ্ছে মেয়ে সহপাঠীর ছবি, সঙ্গে অশালীন মন্তব্য। এই কৌশলেই স্কুল-কলেজ পড়ুয়া ছেলেরা ভয় দেখিয়ে প্রেমে বাধ্য করছে মেয়ে সহপাঠীদের। অশালীন মন্তব্য আর ছবির হাত থেকে রক্ষা পেতে মুখ বুজে অত্যাচারিত হওয়ার বেশকিছু অভিযোগ পাওয়া গেছে সম্প্রতি। নাম পরিচয় না জানানোর শর্তে অভিযোগকারী মেয়েরা অারও জানিয়েছেন, কয়েকটি স্কুলের ছেলেবন্ধুরা একত্রিত হয়ে ফেসবুকে একাধিক পেজও খুলে ফেলেছে। মেয়ে শিক্ষার্থী ও তার পরিবারের জন্য পুরো পরিস্থিতি ভীষণ মানসিক চাপের কারণ হয়ে দাড়িয়েছে।

গত কয়েকদিনে ফেসবুকের একটি পেজকে ঘিরে রাজধানীর ধানমণ্ডি ও আশেপাশে স্কুলগুলোতে বেশ আতঙ্ক ছড়িয়ে পড়েছে, যেখানে কিনা প্রেমে প্রত্যাখ্যাত হলেই সহপাঠী বা সিনিয়র ভাইরা ফেসবুক পেজে মেয়েটির ছবি দিয়ে অশালীন কথা লিখেছেন। আর তারপর লাইক আর কমেন্টের বন্যা বলে দেয় এটা নিয়ে এক ধরনের বিকৃত বিনোদন লাভ করছে পেজের সঙ্গে জড়িতরা।

অনলাইনে হয়রানি নতুন কিছু না কিন্তু রাজধানীর অভিজাত ও নিরাপদ এলকার স্কুলগুলোতে এ ধরনের চর্চায় অভিভাবকরা শঙ্কিত। ধানমণ্ডির এক শিক্ষাপ্রতিষ্ঠানের অভিভাবক নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমার মেয়েটাকে নিয়ে যদি কাল লেখা হয় সেটা তার ওপর যে ধরনের মানসিক চাপের সৃষ্টি করবে সেটা সামাল দিতে পারব কিনা সেটা নিয়েই আমি চিন্তিত। এরইমধ্যে ওর কাছের বন্ধুদের সঙ্গে এমন হয়েছে।

কো-এডুকেশন স্কুলের এক শিক্ষার্থী মা নিলিমা (ছদ্মনাম) জানায়, তার মেয়ে রাশেদা (ছদ্মনাম) প্রেম করতে অস্বীকৃতি জানানোর পর ক্লাসের ছেলের সঙ্গে রাশেদার যতো ছবি ছিলো সেগুলোকে ভুলভাবে ব্যবহার করে পোস্ট দিচ্ছে সেই প্রত্যাখ্যাত বোধ করা ছেলেটি। নিলিমা বলেন, সেখানে একাধিক ছেলের সঙ্গে রাশেদার ছবি দিয়ে বুঝাতে চেয়েছে রাশেদা কত খারাপ। নিলিমা বলেন, রোজ স্কুলে যেতে ভয় লাগে! আজ গিয়ে না জানি কি শুনবো, কার নামে শুনবো সেই আতঙ্কে থাকি।

স্কুল-কলেজের এই মেয়েগুলো একদিকে অভিভাবকদের বুঝাতে না পারার দুশ্চিন্তা, আরেক দিকে স্কুলে গিয়ে নানারকম হয়রানির শিকার হওয়ার ভয়ে কুঁকড়ে আছে। অথচ হয়রানির শিকার হয় না অন্তত ১১ জন ছাত্রী জানান, তাদের একজনও থানায় সাধারণ ডায়েরি করেননি। অথচ যৌননিপীড়ন সংজ্ঞায় আদালত সুস্পষ্টভাবে বলে দিয়েছেন, শারীরিক ও মানসিক যেকোনও ধরনের নির্যাতন যৌনহয়রানির পর্যায়ে পড়ে। ই-মেইল, মুঠোফোন, এসএমএস, পর্নোগ্রাফি, যেকোনও ধরনের চিত্র, অশালীন উক্তিসহ কাউকে ইঙ্গিতপূর্ণ আচরণ যৌনহয়রানির মধ্যে পড়ে। শুধু কর্মক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠানেই হয়রানির ঘটনা নয়। রাস্তায় চলাচলের ক্ষেত্রে যেকোনও ধরনের অশালীন উক্তি, কারও দিকে খারাপ দৃষ্টিতে তাকানো- এগুলোও যৌন হয়রানির মধ্যে পড়বে।

জাতিসংঘের প্রতিষ্ঠান ইউএন-উইমেনের করা এক জরিপে সরকারি, বেসরকারি, বিশ্ববিদ্যালয়, কলেজ এবং মেডিক্যাল কলেজের ৮৯৭ জন মেয়ে শিক্ষার্থীর ওপর জরিপ চালিয়ে দেখা গেছে, প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ার কারণে ১১ শতাংশ নারী যৌনহয়রানির শিকার হন। এছাড়া ৩ ভাগের ১ ভাগ ছাত্রী মুঠোফোনে কল ও খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে হয়রানির, যৌন অঙ্গভঙ্গি দেখানোর মাধ্যমে ১৫ শতাংশ, শরীর স্পর্শ করে ১২ শতাংশ এবং ইন্টারনেটের মাধ্যমে ৬ শতাংশ নানাবিধ হয়রানির শিকার হন।

একই গবেষণায় দেখা গেছে, বেশির ভাগ ক্ষেত্রেই হয়রানির শিকার ছাত্রীরা এর প্রতিবাদ করেন না। ২৮ শতাংশ তাদের মেয়েবন্ধুদের বিষয়টি জানিয়েছেন কিন্তু তাদের কিছুই করার ছিল না। শুধু ৭ শতাংশ ছাত্রী বিষয়টি তাদের পরিবারকে জানিয়েছেন। লজ্জা, সামাজিক অবস্থাসহ বিভিন্ন কারণে ছাত্রীরা এর প্রতিবাদ করেন না।

এ ধরনের বিড়ম্বনা নতুন না হলেও এতো ব্যাপক মাত্রায় ছিলো না উল্লেখ করে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির নির্বাহী আইনজীবী সালমা আলী বলেন, 'যখনই এ রকম ঘটনা ঘটে, আমি বলব ভুক্তভোগীকে থানায় একটি সাধারণ ডায়েরি করতে। বাবা-মাকে লুকিয়ে কিছু হবে না, বিপদ বাড়বে। আর বাবা-মাকে হতে হবে সহনশীল।'

তিনি আরও বলেন, 'প্রযুক্তির উন্নয়নের ভালো দিকের সঙ্গে সঙ্গে যে কয়েকটি খারাপ দিক যুক্ত হয়েছে তার মধ্যে অন্যতম হলো ইন্টারনেট ও মোবাইল ফোনের অপব্যবহার। এ দুয়ের শিকার কিশোরীদের হতে হলে সেটা দুর্ভাগ্যজনক। তিনি বলেন, সরকারি পর্যায়ে ওই পেজগুলো নিয়ে তদন্ত হওয়া ও ব্যবস্থা নেওয়া জরুরি।'

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব এডুকেশনাল রিসার্চের জেন্ডার অ্যান্ড এসআরএইচআর (সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস) বিশেষজ্ঞ শুচি করিম বলেন, ছেলেরা প্রেমে ব্যর্থতাকে পুরুষত্বের অপমান হিসেবে মনে করে এবং সামাজিকভাবে নারীর প্রতি তাদের যে নেতিবাচক এবং সহিংস মনোভাব ছোটকাল থেকে গড়ে ওঠে, তার প্রভাবে প্রতিহিংসার একটা উপায় খোঁজে। নতুন টেকনোলজি যেমন এমএমএস বা ভিডিও বা অশালীন মন্তব্যকে সেই প্রতিহিংসার হাতিয়ার হিসেবে বাছাই করে নেয়।'

তিনি আরও বলেন, মেয়েরা এসব ক্ষেত্রে অন্য যেকোনও জেন্ডার বৈষম্যমূলক সহিংসতার শিকারের মতোই সামাজিক ও মানসিক বিপর্যয়ের শিকার হয়।

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার