শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোন ১০টি খাদ্য খেলে আপনার ক্যানসার হতে পারে

breast-cancer-298x295১. কোমল পানীয় ও সোডা ড্রিংক : মার্কিন গবেষণায় সম্প্রতি দেখা গিয়েছে য়ে প্রতিদিন সোডা জাতীয় পানীয় খান এরকম মানুষের স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। সোডা ড্রিংকে প্রচুর পরিমাণে চিনি, কৃত্রিম রং ও কৃত্রিম গন্ধ থাকে। প্রচুর ক্যালোরি ছাড়া এই জাতীয় পানীয়ে খাদ্যগুণ শূন্য। ফলে ওবেসিটি বাড়ানো ছাড়া এই জাতীয় পানীয় কোনো কাজই করে না। সোডা ড্রিংকে ব্যবহৃত কৃত্রিম রং ও কৃত্রিম গন্ধে যে রাসায়নিক মেশানো থাকে, তা নিয়মিত মানব শরীরে ঢুকলে আলসার থেকে ক্যানসার হতেই পারে।

২. রাসায়নিকযুক্ত ফল-সবজি

ফল ও সবুজ তরিতরকারি খাওয়া শরীরের পক্ষে খুবই ভালো, এ কথা আমরা সবাই জানি। কিন্তু আজকাল বাজারের যে ফল ও সবজি পাওয়া যায়, তার বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক দেওয়া থাকে। বিশেষ করে অ্যাট্রাজাইন নামে এক ধরনের রাসায়নিক ক্যানসারের পরম বন্ধু। এই রাসায়নিকে চোবানো ফল-সবজি থেকে গর্ভবতী মহিলার গর্ভস্থ ভ্রুণেরও মারাত্মক ক্ষতি হতে পারে। তাই ভালো বাজার থেকে ফল-সবজি কিনে এনে ভালো করে গরম জলে ধুয়ে তবেই খান।
৩. প্রক্রিয়াজাত মাংস
বার্গার, পিৎজা, হটডগ বা সসেজে যে মাংস আমরা খেয়ে থাকি, সেগুলি আসলে প্রক্রিয়াজাত মাংস বা প্রসেসড মিট। এই মাংসে বিশেষ ধরনের রাসায়নিক ও প্রচুর পরিমাণে নুন মেশানো থাকে যা স্বাস্থ্যের পক্ষে খুবই খারাপ। মার্কিন মুলুক পেরিয়ে এখন আমাদের দেশেও প্রায় নিয়মিত খাদ্যাভ্যাসে ঢুকে পড়েছে এই সব খাবার। যা ধীরে ধীরে আমাদের মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। সমীক্ষায় দেখা গিয়েছে হটডগ-সসেজ জাতীয় খাবার নিয়মিত খায়, এরকম মানুষের ৪৪ শতাংশ ৫০ বছরের আগেই মারা যান।
৪. পটেটো চিপস
অবসর সময় কাটানোর আরও আমাদের আরও একটি অবশ্য প্রয়োজনীয় সঙ্গী পটেটো চিপস। বিশেষ করে পটেটো চিপসের প্যাকেটের প্রতি বাচ্চারা রীতিমত আসক্ত। এই জিভে পানি আনা স্ন্যাক শরীরের বড় শত্রু। প্রচুর পরিমাণে ফ্যাট ও ক্যালোরি ছাড়া আর কিছুই থাকে না। যার জন্য নিয়মিত চিপস খেলে ওজন বাড়বেই। এর কৃত্রিম রং, প্রিসারভেটিভ ও কৃত্রিম গন্ধ নানারকম অসুখের পাশাপাশি ক্যানসারকেও ডেকে আনে।
৫. ক্ষতিকর ভেষজ তেল
জানেন কি, বেশ কয়েকটি ভেষজ তেল শরীরের পক্ষে মারাত্মক রকমের ক্ষতিকর? ভেষজ তেল বেশিরভাগ সময়ই স্বাভাবিক ভাবে নির্গত না করে রাসায়নিক পদ্ধতিতে নির্গত হয়। ক্রেতাদের কাছে আকর্ষণীয় করে তুলতে অনেক সময়ই এর মধ্যে কৃত্রিম রং মেশানো হয়। যার ফলে ক্ষতিকর নানা অসুখ হতে পারে। বেশিরভাগ ভেষজ তেলেই রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড, যা ত্বকের ক্যানসারের জন্য দায়ী।
৬. উচ্চ পক্রিয়াজাত ময়দা
আটার তুলনায় ময়দা যে শরীরের পক্ষে খারাপ, তা আমরা প্রায় সকলেই জানি। কিন্তু ঠিক কতটা খারাপ, তার কোনও ধারণা আছে কি? গম ভাঙানোর মিলে অনেক সময়ই ময়দা তৈরিতে ক্লোরিন গ্যাস ব্যবহৃত হয়। উচ্চ প্রক্রিয়াজাত ময়দায় গ্লাইসেমিক নামে এক ধরনের রাসায়নিক তৈরি হয়। যা শরীরের ব্লাড সুগার ও ইনসুলিন লেভেলকে ক্ষতিকর মাত্রায় বাড়িয়ে দেয়। সরাসরি ডায়াবেটিসের কারণ হওয়া ছাড়াও বেশি পরিমাণে ময়দা ক্যানসারের কারণও হতে পারে।
৭. সাদা চিনি
চিনি বা মিষ্টি জাতীয় দ্রব্য যে শুধুমাত্র ডায়াবেটিস বাড়ায় তাই নয়। চিনির থেকে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কাও। জানেন কি আমাদের শরীরের ক্যানসার আক্রান্ত কোষের সবচেয়ে পছন্দের খাদ্য হচ্ছে মিষ্টি। জার্মানের নোবেল পুরস্কার জয়ী চিকিৎসক ওট্টো ওয়ারবুর্গ ১৯৩১ সালেই বলেছিলেন যে শরীরে সঞ্চিত মিষ্টি জাতীয় পদার্থ খেয়েই টিউমার এবং ক্যানসার কোষ পুষ্টি লাভ করে। তাই ক্যানসার ঠেকাতে কেক, পেস্ট্রি, কুকিজ এ সব বাদ দিলেই বালো হয়।
৮. কৃত্রিম মিষ্টি
কৃত্রিম মিষ্টি বা আর্টিফিশিয়াল সুইটনার বা সোজা কথায় বাজারে যা সুগার ফ্রি নামে পরিচিত, সেই সবগুলিই আমাদের শরীরে মারাত্মক ক্ষতি করে। সুগার ফ্রি ব্যবহার করে আমরা মনে করি যে অতিরিক্ত ক্যালোরির হাত থেকে সহজেই বাঁচা গেল। কিন্তু এর ফলে আরও সাংঘাতিক সব সমস্যা আমাদের শরীরে ভর করছে। এই ধরনের জিনিসে অ্যাসপারটাম নামে এক ধরনের রাসায়নিক থাকে, যা নিয়মিত শরীরে গেলে সৃতিভ্রংশ হতে পারে। অ্যাসপারটামে থাকা টক্সিন থেকে ব্রেন টিউমার হওয়াও বিচিত্র নয়। একই ভাবে তাই ক্ষতিকর ‘ডায়েট’ লেবেল দেওয়া যেকোনো সোডা জাতীয় পানীয়।
৯. অ্যালকোহল
তামাকের পরই য়ে দ্রব্য সরাসরি ক্যানসারের জন্য দায়ী, তা হল অ্যালকোহল। বিশেষ করে মহিলাদের মধ্যে অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব আরও বেশি মারাত্মক। অল্পস্বল্প নিয়ন্ত্রিত মদ্যপান চলতেই পারে। কিন্তু তা মাত্রাতিরিক্ত হয়ে গেলে হার্টের সমস্যা ও স্ট্রোকের সম্ভাবনা বাড়িয়ে দেয়। মহিলাদের ব্রেস্ট ক্যানসারের জন্যও অনেকাংশে দায়ী অ্যালকোহল।
১০. লাল মাংস
সপ্তাহে একদিন গরু কিংবা মাটনের লাল মাংস চলতেই পারে, কিন্তু তা দৈনিক অভ্যাস হয়ে দাঁড়ালে আপনার স্বাস্থ্যের ক্ষতি কেউ ঠেকাতে পারবে না। অতিরিক্ত মাত্রায় রেড মিট কোলন ক্যানসারের অন্যতম কারণ।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩