বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

যে ৬টি খাদ্য হজমশক্তিতে ব্যাঘাত সৃষ্টি করে

khabar3ডেস্ক রির্পোট : আপনার যদি হজম শক্তিতে কোন সমস্যা হয়ে থাকে, তাহলে সর্বপ্রথম আপনার ডায়েট এ পরিবর্তন করুন। বেশিরভাগ সময় খাদ্যভ্যাস পরিবর্তন করলে শারিরিক বিভিন্ন সমস্যা দূর হয়। এছাড়া নিচের খাদ্যগুলো যদি আপনার দৈনিক খাদ্য তালিকায় থেকে থাকে, তবে তা পরিবর্তন করুন। কারন এসব খাদ্যের ফলে হজম শক্তিতে সমস্যা হয়।

১. ফ্রিজের খাবার:
ফ্রিজে রান্না করা খাবার রেখে দিলে তাতে ফ্যাট ও লবণের পরিমাণ বৃদ্ধি পায়। এতে ফাইবার এর পরিমাণ কমে যায়, যা হজম শক্তিতে সহায়ক। সমীক্ষায় দেখা গেছে, প্রাপ্তবয়সে প্রতিদিন ২৫-৩৮ গ্রাম ফাইবার খাওয়া প্রয়োজন। তাই, ফ্রিজের খাবার গরম করে খেলে হজম শক্তিতে সমস্যা হয়। সঠিক পুষ্টি সম্পন্ন খাবার খেতে হলে তাজা খাওয়ার অভ্যাস করুন।

২. ডেইরি প্রোডাক্ট:
ডেইরি প্রোডাক্ট এ প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা হজম সমস্যার প্রধান কারন। কিন্তু এতে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন রয়েছে যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যদি হজম এ কোন সমস্যা দেখা যায়, তখন ডেইরি প্রোডাক্ট খাবেন না। অন্যথায় খেতে পারেন।

৩. লবনাক্ত খাবার:
লবণ শরীরের পানির পরিমাণ কমিয়ে ফেলে। এতে শরীরের সোডিয়াম এর স্তরকে ক্ষতি করে। যার ফলে হজমে সমস্যা হয়। ইউরোপিয়ান জার্নালে ২০০৩ সালের এক সমীক্ষায় প্রকাশিত হয়, পানিশূন্যতার ফলে হজম শক্তিতে সমস্যা সৃষ্টি হয়। তাই, লবনাক্ত খাবার পরিহার করতে হবে।

৪. মিষ্টিজাতীয় খাবার:
আপনার যদি মিষ্টিজাতীয় খাবার খুব পছন্দের হয়ে থাকে যেমন- কেক, মিষ্টি, সন্দেশ ইত্যাদি তাহলে আপনার হজম শক্তিতে অসুবিধা হতে পারে। কারন মিষ্টিতে উচ্চমানের কার্বো-হাইড্রেড, কম পরিমাণে ফাইবার এবং প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে। যার সবই হজম শক্তিতে ব্যাঘাত সৃষ্টি করে।

৫. লাল মাংস:
মাংস অনেক সুস্বাদু একটি খাবার হলেও এতে প্রচুর পরিমাণে ফ্যাট বিদ্যামান। বিশেষ করে লাল মাংসে যে ফ্যাট রয়েছে তা শরীরের ফাইবার এর পরিমাণ কমিয়ে ফেলে। এতে আপনার হজমের সমস্যা বৃদ্ধি পাবে এবং অন্ত্রের সমস্যা বৃদ্ধি পাবে। হার্ভার্ড মেডিক্যাল এর মতে, লাল মাংস সাধারণত পুরু এবং স্নায়ু হয়, যার ফলে তা হজম হতেও সময় নেয়।

৬. কলা:
কলা পৃথিবীর সবথেকে বেশী পুষ্টি সমৃদ্ধ ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। কিন্তু, দুর্ভাগ্যবশত এটি হজমে সমস্যা সৃষ্টি করে। পাকা কলা নয় কাঁচা কলা। কলার খোসার রমগ হলুদ না হওয়া পর্যন্ত খাবেন না। কারন, তা হজম শক্তিতে সমস্যার সৃষ্টি করে।

আপনার পাচনতন্ত্র ঠিক রাখার জন্য পরিমিত পানি গ্রহণ করুন। তাজা খাবার গ্রহণ করুন। চিনি, লবণ ও ফ্যাট ছাড়া খাবার গ্রহণ করুন। যা পছন্দ করেন তা ই খাবেন, তবে লক্ষ্য রাখুন পুষ্টি ও ফাইবার যেন পরিপূর্ণ থাকে।-সূত্র: লাইফ হ্যাক।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানীর হাটে জন্য প্রস্তুত খামারিরা,শেষ সময়ে পরিচর্যায় ব্যস্ত

নতুন নোট বাজারে আসছে বুধবার

শিগগিরই ৫-১২ বছরের শিশুদের করোনার টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

এক দিনে রেকর্ড ডেঙ্গু রোগী শনাক্ত

বিষাক্ত হলুদ ধোঁয়ায় ঢেকে গেল জাহাজ! মুহূর্তে ১২ জনের মৃত্যু

বিয়ের আসরে কনের পা ছুয়ে প্রণাম বরের!

বিশ্বের সব স্বৈরাচারকে টেক্কা দিয়েছে আওয়ামী সরকার : ফখরুল

আসছে ‘ডিজিজ এক্স’! অজানা রোগের মহামারীর শঙ্কা বিজ্ঞানীদের

রেসলিংয়ের মঞ্চে আরব নারী!

শ্রীলঙ্কায় এবার পেট্রল বিক্রি বন্ধ

পদ্মা সেতুর টোল প্লাজার বেরিয়ারে বাসের ধাক্কা

গাড়ি আমদানিতে চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলল মোংলা‍