বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকে অপছন্দ জানানো যাবে!

df746f243fa5e2c126e3a5fa6491236a-dislikeআন্তর্জাতিক ডেস্ক :পছন্দ হলেই সহজেই ফেসবুকে লাইক দেন। কিন্তু অপছন্দ জানাবেন কীভাবে? আপনি যাতে আপনার অপছন্দের বিষয়টি সহজেই জানাতে পারেন, সে পদ্ধতি নিয়েই ভাবছে ফেসবুক। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সম্প্রতি ফেসবুকে ডিজলাইক ফাংশনটি যুক্ত করার কথা ভাবছেন বলেও জানিয়েছেন। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফেসবুক ব্যবহারকারীদের মুখোমুখি হয়েছিলেন ফেসবুক প্রতিষ্ঠাতা। সেখানে তিনি বলেন, ডিজলাইক বাটনটির জন্য ফেসবুক ব্যবহারকারীদের কাছ থেকে তাঁরা সবচেয়ে বেশি অনুরোধ পেয়েছেন। কিন্তু এই ডিজলাইক বাটনটি যুক্ত করার আগে তাঁদের আরও চিন্তা-ভাবনা করতে হবে। কোনো পোস্টে ডিজলাইক দিয়ে যেন কাউকে খাটো করা না হয়, সেটি আগে খেয়াল করতে হবে।

ফেসবুকের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে জাকারবার্গ বলেন, ‘মানুষ কীভাবে আরও সহজ উপায়ে সঠিকভাবে তাঁদের অনুভূতি প্রকাশ করতে পারে, সে বিষয়টি নিয়ে আমরা অনেক দিন ধরেই ভাবছি। অনেক সময় মানুষ ফেসবুকে তাঁদের জীবনঘনিষ্ঠ এমন পোস্ট দেন যাঁতে লাইক দিতে অস্বস্তিতে পড়তে হয়। লাইকের অন্য অর্থও দাঁড়িয়ে যায়। কারণ লাইক এখানে মূল আবেগটা বোঝাতে পারে না। এ ছাড়া অনেকে তাঁর অপছন্দের বিষয়টি প্রকাশ করতেও ডিজলাইক বাটনটি চান। কিন্তু আমার কাছে মানুষের আরও আবেগ প্রকাশের সুযোগ বাড়ানোকে বেশি গুরুত্বপূর্ণ মনে হচ্ছে।’

ফেসবুকের তথ্য অনুযায়ী, বর্তমানে প্রতিদিন ৪৫০ কোটি লাইক পড়ছে ফেসবুকে। এ ছাড়া ভুয়া লাইক ও লাইক সংগ্রহকারীর বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

এ জাতীয় আরও খবর