শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ললিপপ পেতে দেরি কেন?

f0b5f84b8d625013e79d64c6e5421576-Android-5.0-Lollipop-DSC07199আন্তর্জাতিক ডেস্ক :কয়েকদিন আগেই গুগল অ্যান্ড্রয়েডের ললিপপ সংস্করণ আপডেট করার কথা জানালেও এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তা হাতে পাননি। ললিপপ পেতে দেরি হওয়ার কারণ কী? প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ জানিয়েছে, এই সফটওয়্যারে ওয়াই-ফাই বাগের অস্তিত্ব থাকার কারণেই গুগল তা ছাড়তে দেরি করছে।প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, অ্যান্ড্রয়েড ৫.০ বা ললিপপ সংস্করণটিতে থাকা ওয়াই-ফাই বাগ নেক্সাস ৫ স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে দিচ্ছে বলে অ্যান্ড্রয়েড আপডেট ছাড়তে দেরি করছে গুগল।

গুগল কর্তৃপক্ষ অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণটি সমস্যা সম্পর্কে অবগত রয়েছে বলে জানিয়েছেন গুগলের কর্মকর্তা ট্রেভর জনস। তিনি বলেন, ‘অ্যান্ড্রয়েড ৫.০ সমর্থিত নেক্সাস ৫ স্মার্টফোনে ওয়াই-ফাই চালু থাকলে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হওয়ার বিষয়টি সম্পর্কে জেনেছেন অ্যান্ড্রয়েডের প্রকৌশলীরা। এই বিষয়টি নিয়ে খোঁজখবর শুরু করেছে গুগল।’

গুগলের ইস্যু ট্র্যাকার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এরইমধ্যে গুগল এই বাগ বা সফটওয়্যার ত্রুটি দূর করেছে।

অ্যান্ড্রয়েড পুলিশের এক সূত্র জানিয়েছে, ১২ নভেম্বর থেকে নেক্সাস ডিভাইসগুলোতে ললিপপ আপডেট দিতে শুরু করবে গুগল।

ললিপপ বা অ্যান্ড্রয়েড ৫.০ সংস্করণটিকে গুগল তাদের সবচেয়ে উচ্চালিভাসী পরিকল্পনা হিসেবে উল্লেখ করে। এই সংস্করণটিতে নতুন নকশা, দীর্ঘ ব্যাটারি আয়ু, উন্নত নিরাপত্তা ব্যবস্থা, একই ডিভাইসে একাধিক ব্যবহারকারীর প্রোফাইলের মতো নতুন ফিচার যুক্ত করেছে গুগল।

মটোরোলা জানিয়েছে, তাদের মটো ই’র পাশাপাশি প্রথম ও দ্বিতীয় প্রজন্মের মটো জি, এক্স স্মার্টফোনে ললিপপ আপডেট করা যাবে। এ ছাড়াও সনির এক্সপেরিয়া জেড সিরিজের স্মার্টফোনের পাশাপাশি অন্য ডিভাইসেও এই আপডেট আসবে। এইচটিসি জানিয়েছে, তাদের এইচটিসি ওয়ান এং ওয়ান (এম৮) স্মার্টফোনটি ৯০ দিনের মধ্যেই ললিপপে আপগ্রেড করা যাবে। অবশ্য অন্যান্য মোবাইল নির্মাতাদের মধ্যে স্যামসাং ও এলজি তাদের স্মার্টফোনে কবে নাগাদ ললিপপ আসবে সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি।

এ জাতীয় আরও খবর

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩

ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন

দেড় বছর পর শনিবার বিদ্যালয়ে ক্লাস, মিশ্র প্রতিক্রিয়া অভিভাবকদের

পুলিশের মধ্যস্থতায় বনানীর সড়ক ছাড়লেন শ্রমিকরা

২৪ ঘণ্টাতেও উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত দুই ট্রেন

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

আরও ২ দিন গরম থাকতে পারে

পদত্যাগ করে দুধ দিয়ে গোসল বিএনপি নেতার