বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্টফোন আপনার কেমন সঙ্গী?

c59d273ba83fbc19a53bb6ac267e7d6f-18লাইফস্টাইল ডেস্ক :আপনি কি প্রথম প্রথম স্মার্টফোন ব্যবহার করছেন? আপনার এই সঙ্গীকে নিয়ে খুব ব্যস্ত? তা প্রতিদিন কত সময় দেন? সপ্তাহে কতবার তাকান এর মনিটরের দিকে?

নতুন এক গবেষণায় বলা হয়েছে, বেশির ভাগ স্মার্টফোন ব্যবহারকারী সপ্তাহে অন্তত গড়ে দেড় হাজার বার এর মনিটরের দিকে তাকান। কখনো প্রিয়জনকে ফোন করেন কিংবা কল রিসিভ করেন। অথবা খুদে বার্তা পাঠান কিংবা তাঁদের কাছে আসা বার্তা পড়েন। কেউ বা ই-মেইল চেক করেন।

ব্রিটেনের দুই হাজার স্মার্টফোন ব্যবহারকারীর অভ্যাস নিয়ে চালানো গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণায় বলা হয়, নতুন নতুন স্মার্টফোন ব্যবহারকারীরা এমনকি ভোরে আলো ফোটার আগেই ঘুম থেকে ওঠেন। শুরু হয় তাঁদের স্মার্টফোনের ব্যবহার। তা চলে গড়ে রাত সাড়ে ১১টা পর্যন্ত। অনেকে ঘুম থেকে উঠেই প্রথমে এই স্মার্টফোনে ই-মেইল চেক করেন। এ সংখ্যা ৪০ শতাংশ। প্রতি ১০০ জন স্মার্টফোন ব্যবহারকারীর মধ্যে ৩১ জনের প্রতিদিনের প্রথম কাজ হলো সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক দেখা। প্রায় ৭০ শতাংশ জানিয়েছেন, জনসমক্ষে মুঠোফোনটি ব্যবহার করে বোঝাতে চান তাঁরা ব্যস্ত আছেন। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ১১ শতাংশ বলেন, তাঁরা ভোর ছয়টার আগে ঘুম থেকে জেগেই এর ব্যবহার শুরু করেন। ১৩ শতাংশ জানিয়েছেন, তাঁরা মধ্যরাত পর্যন্ত স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকেন। এরপর ঘুমুতে যান। সিডনি মর্নিং হেরাল্ড-এর এক খবরে এসব তথ্য প্রকাশ করা হয়।

খবরে বলা হয়, গবেষণায় অংশগ্রহণকারীদের মাত্র ১৬ শতাংশ স্মার্টফোনে পত্রিকা পড়েন। ৩৯ শতাংশের প্রথম কাজ হলো ই-মেইল চেক করা। আইএএনএস।

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর