শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যা শিখেছেন তা মনে গেঁথে রাখার ৪টি কার্যকর পদ্ধতি

classroom-300x200ডেস্ক রিপোর্ট : আপনি যে বিষয়েই শিখতে যান না কেন, তার সম্পর্কে দুটো জ্ঞান থাকতে হবে। এক, কোন বিষয়টি শিখতে যাচ্ছেন, যেমন- গণিত বা ইতিহাস বা প্রোগ্রামিং। আর দুই, শেখার কাজটি কীভাবে কাজ করে।

খারাপ খবরটি হলো, আমাদের শেখার পদ্ধতিতে এর একটিকে এড়িয়ে যাওয়া হয়। এটা খুবই মারাত্মক একটি ভুল। কারণ শেখার মাধ্যমে জীবনে সফলতা আনতে হলে সঠিকভাবে শিক্ষণপদ্ধতি প্রয়োগ করতে হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন থেকে শুরু করে কর্মজীবনে প্রবেশের পর থেকে সব স্থানেই দক্ষতা আর দক্ষতার প্রয়োজন। আর এ জন্য দরকার সঠিক পদ্ধতিতে শিক্ষা অর্জন।
শেয়ার সাইকি লেখক অ্যানি মারফি পল বলেন, অভিভাবক এবং শিক্ষকরা শিক্ষা অর্জনের প্রথম অংশটিকে প্রয়োগ করেন। আমরা নিজেদের মৌলিক তথ্যগুলো নিয়ে কথা বলি। যেমন- নাম, তারিখ, সংখ্যা বা ঘটনা। কিন্তু এসব বিষয়ে শিক্ষা অর্জনের জন্য আমরা যে পদ্ধতি অবলম্বন করি তা কাজে লাগতেও পারে অথবা কোনো কাজেই লাগে না। একে ‘মেটাকগনিটিভ’ পদ্ধতি বলা হয়।
শিক্ষা অর্জনের কার্যকর পদ্ধতি নিয়ে গবেষকরা নানা গবেষণা চালিয়ে যে পদ্ধতি বের করেছেন তার নাম ‘সাবস্টেনসিয়াল ডেফিসিটস’। এ পদ্ধতিতে আরো ভালোমতো শেখার জ্ঞান লাভ করে মানুষ। আসলে সঠিক পদ্ধতিতে শেখা হয় না বলেই শিক্ষার্থীরা খাপার ফলাফল করছে।
সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির দুই মনোবিজ্ঞানী হেনরি রোয়েডিজার এবং মার্ক ম্যাকডেনিয়েল মনে করেন, আমরা কীভাবে শিখি এবং শিক্ষা দিই তার গোটাটাই নানা তত্ত্ব, ধারণা এবং সুচতুর অনুমানের সংমিশ্রণ।
এখানে শিখে নিন শেখার সঠিক পদ্ধতি।
১. মনে করতে জোর প্রচেষ্টা চালান : কার্যকর শেখার পদ্ধতির সবচেয়ে সাধারণ বিষয়টিই অনেক কঠিন মনে হতে পারে। এক বিশেষজ্ঞ লেখকের মতে, যখন দেখবেন শেখার জন্য আপনি বহু কষ্ট করছেন তখন বুঝবেন আপনি সবচেয়ে ভালোমতো শিখছেন। এটা ঠিক দেহের সমস্ত শক্তি দিয়ে একটি ভার তোলার মতো কাজ।
এ ক্ষেত্রে খুব সহজ একটি কাজ চালিয়ে যেতে হবে। তা হলো, যা শিখেছিলেন তা মনে করতে আপ্রাণ চেষ্টা চালান। ফ্ল্যাশকার্ড কার্যকর পদ্ধতি হতে পারে যদি তা আপনার কাজে লেগে থাকে।
২. পড়ার সময় গতি বৃদ্ধি নয় : যখন একটি বিষয় খুব সহজ মনে হয়, তখন আপনি বেশ দ্রুত গতিতে পড়তে পারেন। কিন্তু এটি ক্ষতি বয়ে আনে। ধরা যাক আপনি বিমানবন্দরে রয়েছেন। মনে করার চেষ্টা করছেন কোন গেট দিয়ে আপনার ফ্লাইটে যেতে হবে। টার্মিনালে চোখ পড়তেই হয়তো দেখলেন সেখানে লিখা ‘বি৪৪′। মনে পড়েছে, এটাই তো। এমন ভেবে হাঁটা শুরু করলেন এবং অলসভাবে মোবাইল দেখতে দেখতে যাওয়ার সময় হঠাৎ ভুলে গেলেন কোথায় যাচ্ছেন।
কিন্তু এই পদ্ধতি প্রয়োগ করুন। আপনি গেটের নম্বরটি দেখে একটু দাঁড়ালেন। তারপর মনে করে নিলেন গেট নম্বরটি যেন কতো দেখেছেন। যদি মনে থাকে যে তা ছিলো ‘বি৪৪′, তবে এটা আপনার মনে গেঁথে গেছে।
৩. নতুনের সঙ্গে পুরনোর সংযোগ ঘটান : শেখার বিষয় সম্পর্কে যত বেশি ব্যাখ্যা তৈরি করতে পারবেন, এটা তত বেশি জ্ঞান দেবে। নতুন শেখা বিষয়কে যত বেশি শক্তভাবে আঁকড়ে ধরবেন, একে মনে রাখার মতো তত বেশি সম্ভাবনা তৈরি হবে।
যখন আপনি আগের শেখা কোনো বিষয়ের সঙ্গে একই বিষয়ের নতুন তথ্য ও তত্ত্বগুলো নিয়ে ঘাঁটাঘাঁটি করছেন, তখন গোটা বিষয়টি আরো বিস্তৃতভাবে আপনার মনে জমে যাচ্ছে।
এ ক্ষেত্রে সবচেয়ে বেশি কাজ দেয় বাস্তব জীবনের অভিজ্ঞতা অর্জন বা কোনো তত্ত্ব বুঝে ফেলা। যদি আপনি কোনো সংগীতের তাল শিখে ফেলেন, তবে সেই তালে যেকোনো গান গাইতে পারবেন। আবার যদি তাপশক্তির প্রবাহ বুঝে ফেলেন, তবে শীতে হাত দুটোকে বিভিন্ন পদ্ধতিতে গরম করে নিতে পারবেন।কালের কণ্ঠ
৪. প্রতিক্রিয়াশীল হোন ও প্রতিফলন ঘটান : হার্ভার্ড বিজনেস স্কুলের এক গবেষণায় দেখা গেছে, সারাদিন কাজ করে দিনের শেষে মাত্র ১৫ মিনিট শেখা বিষয়গুলোকে নিয়ে চিন্তাভাবনা করলে একই কাজে দক্ষতা ২২ শতাংশ বেড়ে যায়।
হার্ভার্ড বিজনেস স্কুলের প্রফেসর ফ্রান্সেসকা গিনো বলেন, যখন মানুষ তা কাজকে পরে নিজের মাঝে প্রতিফলিত করে তখন তাদের আত্মবিশ্বাস বেড়ে যায়। এভাবে যেকোনো কাজ করার সময় আত্মবিশ্বাস যথেষ্ট থাকলে তা সহজে সম্পন্ন করা যায়। তাই এসব ক্ষেত্রে মানুষ কী শিখছেন এবং কী করছেন সে বিষয়ে সচেতন হয়ে ওঠেন।
বলা যায়, কোনো কাজের শেষে কী শিখলেন তা আবারো নিজের মাঝে প্রতিফলিত করলে কাজ কম করছেন বলে মনে হলেও সফলতা অর্জনে সক্ষমতা বেড়ে যায়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা