রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একই প্রতিষ্ঠানে বেশিদিন কাজ করা ভালো, না খারাপ?

jobbএকই প্রতিষ্ঠানে দুই বছর বা তার অধিক সময়ের জন্যে কর্মরত কর্মচারীরা নিয়মিত চাকুরি পরিবর্তনকারীদের চেয়ে তুলনামুলক ভাবে কম পারিশ্রমিক পান। পরিসংখ্যানে দেখা গেছে এই তারতম্যের পরিমাণ ৫০% পর্যন্ত হতে পারে।

স্বাভাবিক ভাবে দেখা যায়, একজন সর্বাধিক কর্মদক্ষ কর্মচারীর বেতন গড়ে ৪.৫% পর্যন্ত বৃদ্ধি পেতে পারে এমনকি যিনি দক্ষতার সাক্ষর রাখতে পারেন নি তার বেতন ও গড়ে ১.৩% বৃদ্ধি পেতে পারে। কঞ্জুমার প্রাইস ইনডেক্স এর হিসেব মতে বছরে মুদ্রাস্ফীতির পরিমাণ ২.১%, যার ফলে প্রকৃত বেতন বৃদ্ধির হার ১%।

অথচ একজন দক্ষ কর্মচারী যদি তার পুরাতন কর্মক্ষেত্র ছেড়ে নতুন কর্মক্ষেত্রে প্রবেশ করলে তার পারিশ্রমিক আগের চেয়ে ২০%-৫০% বৃদ্ধি পায়। কেননা বর্তমান শ্রমবাজার দক্ষতা ও অভিজ্ঞতার বেশ কদর করে, এবং তারা অন্য প্রতিষ্ঠানের অভিজ্ঞ কর্মচারীর অভিজ্ঞতা ও কর্মদক্ষতাকে মূল্য দিয়ে তাদের বেশী সুযোগ সুবিধা দিয়ে লুফে নেয়। এ জন্যে অনেকেই একই প্রতিষ্ঠানে দীর্ঘস্থায়ীভাবে চাকুরি না করে চাকুরি পরিবর্তনের পক্ষপাতি।

যদিও ঘন ঘন চাকুরি পরিবর্তনের বেশ বিপরীত প্রতিক্রিয়া ও রয়েছে। অনেক সময় নিয়োগকারী প্রতিষ্ঠান যখন আবেদনকারীর ঘন ঘন চাকুরি পরিবর্তনের রেকর্ড দেখেন তখন তারা আস্থাহীনতায় ভোগেন। তারা এমন ব্যাক্তিকেই নিয়োগ দিতে চান যিনি প্রতিষ্ঠানে স্থায়ীভাবে কাজ করবে। এই নিয়মিত চাকুরি পরিবর্তন অনেকসময় কাল হয়ে দাঁড়ায় চাকুরি পাবার ক্ষেত্রে।

তবে একই স্থানে বছরের পর বছর কাজ করাটা আসলে উন্নতির পথে প্রবন্ধকতা। নিজেকে আরও বিকশিত করতে চাইলে চাকুরি পরিবর্তন করতেই হবে। তবে সেটা খুব দ্রুত না করে একটি নির্দিষ্ট বিরতিতে করাই ভালো।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩