শুক্রবার, ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

একই প্রতিষ্ঠানে বেশিদিন কাজ করা ভালো, না খারাপ?

jobbএকই প্রতিষ্ঠানে দুই বছর বা তার অধিক সময়ের জন্যে কর্মরত কর্মচারীরা নিয়মিত চাকুরি পরিবর্তনকারীদের চেয়ে তুলনামুলক ভাবে কম পারিশ্রমিক পান। পরিসংখ্যানে দেখা গেছে এই তারতম্যের পরিমাণ ৫০% পর্যন্ত হতে পারে।

স্বাভাবিক ভাবে দেখা যায়, একজন সর্বাধিক কর্মদক্ষ কর্মচারীর বেতন গড়ে ৪.৫% পর্যন্ত বৃদ্ধি পেতে পারে এমনকি যিনি দক্ষতার সাক্ষর রাখতে পারেন নি তার বেতন ও গড়ে ১.৩% বৃদ্ধি পেতে পারে। কঞ্জুমার প্রাইস ইনডেক্স এর হিসেব মতে বছরে মুদ্রাস্ফীতির পরিমাণ ২.১%, যার ফলে প্রকৃত বেতন বৃদ্ধির হার ১%।

অথচ একজন দক্ষ কর্মচারী যদি তার পুরাতন কর্মক্ষেত্র ছেড়ে নতুন কর্মক্ষেত্রে প্রবেশ করলে তার পারিশ্রমিক আগের চেয়ে ২০%-৫০% বৃদ্ধি পায়। কেননা বর্তমান শ্রমবাজার দক্ষতা ও অভিজ্ঞতার বেশ কদর করে, এবং তারা অন্য প্রতিষ্ঠানের অভিজ্ঞ কর্মচারীর অভিজ্ঞতা ও কর্মদক্ষতাকে মূল্য দিয়ে তাদের বেশী সুযোগ সুবিধা দিয়ে লুফে নেয়। এ জন্যে অনেকেই একই প্রতিষ্ঠানে দীর্ঘস্থায়ীভাবে চাকুরি না করে চাকুরি পরিবর্তনের পক্ষপাতি।

যদিও ঘন ঘন চাকুরি পরিবর্তনের বেশ বিপরীত প্রতিক্রিয়া ও রয়েছে। অনেক সময় নিয়োগকারী প্রতিষ্ঠান যখন আবেদনকারীর ঘন ঘন চাকুরি পরিবর্তনের রেকর্ড দেখেন তখন তারা আস্থাহীনতায় ভোগেন। তারা এমন ব্যাক্তিকেই নিয়োগ দিতে চান যিনি প্রতিষ্ঠানে স্থায়ীভাবে কাজ করবে। এই নিয়মিত চাকুরি পরিবর্তন অনেকসময় কাল হয়ে দাঁড়ায় চাকুরি পাবার ক্ষেত্রে।

তবে একই স্থানে বছরের পর বছর কাজ করাটা আসলে উন্নতির পথে প্রবন্ধকতা। নিজেকে আরও বিকশিত করতে চাইলে চাকুরি পরিবর্তন করতেই হবে। তবে সেটা খুব দ্রুত না করে একটি নির্দিষ্ট বিরতিতে করাই ভালো।

এ জাতীয় আরও খবর

নজরুল পুরস্কার পেলেন চার গুণী

জামানত হারিয়েছেন ওবায়দুল কাদেরের ভাই শাহাদাত

ভিসা হয়নি ২৯২ হজযাত্রীর, ৯ এজেন্সির ব্যাখ্যা তলব

শাকিবের জীবনে প্রথম প্রেমিকা আমি : অপু বিশ্বাস

সাকিবের দলে খেলবেন মিলার

র‍্যাবের অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমারের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বেনজীরের বিরুদ্ধে টাকা সরানোর প্রমাণ পেয়েছে দুদক

ঈদযাত্রায় একদিন একটু কষ্ট হলে কী আসে-যায়: কাদের

ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন আর নেই

দস্যুতা না ছাড়লে দুঃসংবাদের খবর দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী

‘দেশের সবচেয়ে লাভজনক’ কক্সবাজার স্পেশাল ট্রেন বন্ধ

সরকারের স্বার্থ নয়, জনগণের অধিকার নিশ্চিতে কাজ করব : ইসির নতুন সচিব