রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ৪ টি লক্ষণে চিনে নিন অতিরিক্ত দুশ্চিন্তা, থাকুন ভালো

tnsnচিন্তা করা সত্যিকার অর্থেই একটি মানসিক ব্যাধি। কিছু কিছু ক্ষেত্রে চিন্তা করে কাজ করা অবশ্যই ভালো। কিন্তু সব ক্ষেত্রে অহেতুক চিন্তা করা শুধুমাত্র মনের শান্তি নষ্ট করা বাদে কিছুই নয়। আপনি যদি সব ক্ষেত্রে অনেক বেশি চিন্তা ভাবনা করে কাজ করেন তবে আপনার কাজে ভুলের মাত্রা সাধারণের চাইতে বেশীই হবে। এর কারণ হলো মনে অনেক দ্বিধার তৈরি হওয়া। তাই অতিরিক্ত চিন্তা করা আসলেই ভালো নয়। না মনের জন্য এবং না দেহের জন্য।

কিন্তু কীভাবে বুঝবেন আপনি অজান্তেই অতিরিক্ত দুশ্চিন্তা করাকে নিজের সাথে জড়িয়ে ফেলেছেন? এবং অতিরিক্ত চিন্তা করে নিজেই যন্ত্রণা ভোগ করছেন? চলুন তবে দেখে নেয়া যাক কিছু লক্ষণ যা আপনাকে বলে দেবে আপনি অতিরিক্ত চিন্তা করছেন। কেননা এই লক্ষণগুলো চিনতে না পারলে আমি কখনো নিজেকে ভালো রাখতে পারবেন না।

আপনি সব কাজে সব সময়েই দ্বিধায় ভোগেন

যখন আপনি একটি ব্যাপার নিয়ে অনেক বেশি ভাবা শুরু করবেন তখন আপনার সামনে অনেকগুলো পথের তৈরি হবে। অতিরিক্ত চিন্তার ফসল হিসেবে এই পথগুলো থেকে আপনাকে আপনার উপযোগী পথটি বেঁছে নিতে হবে যা সব সময়েই আপনার মনে অনেক দ্বিধার সৃষ্টি করবে। আপনার সামনে যতো বেশি পথ খোলা থাকবে আপনি ততো বেশি দ্বিধায় পড়বেন। তাহলে কেনই বা অকারণ এই ধরণের চিন্তা করা।

আপনি স্বাভাবিক কর্মকাণ্ডের বাইরে গিয়ে ভাবতে পারেন না

আপনার জীবন সম্পূর্ণ একটি ছকে বাঁধা। এই ছকের বাইরে গিয়ে যদি আপনাকে কাজ করতে বলা হয় তবে আপনি অনেক বেশি মাত্রায় চিন্তিত হয়ে পড়েন। নানা ধরণের ভয় আপনাকে পেছন থেকে আঁকড়ে ধরার চেষ্টা করতে থাকে। যদি আপনি নিজের গণ্ডি ছেড়ে বাইরের কথা ভাবতে যান তবে স্বাভাবিক কর্মকাণ্ডে এর প্রভাব পড়ে। অর্থাৎ আপনার স্বাভাবিক জীবন যাপন ব্যাহত হয়।

সাধারণ রুটিনে সামান্য পরিবর্তন আসলে আপনি অস্থির হয়ে পড়েন

ধরুন আপনি সারাদিনের প্ল্যান করে রেখেছেন। কখন কোথায় যাবেন, কী কী করবেন ইত্যাদি। কোনো একটি কারনে আপনার প্ল্যানের কিছু অংশ হলো না। এতে সাধারণ চিন্তায় আসবে, ‘ঠিক আছে, পরবর্তীতে হয়ে যাবে’। কিন্তু আপনি যদি খুব বেশি মাত্রায় চিন্তা করেন তবে আপনার মাথায় প্রথমেই আসবে, ‘কেন হলো না, কী সমস্যা ছিল, আমার দোষ কতোটুকু ছিল, এটা হলে ওটা হতো না’। অনেকে বলতে পারেন এই সকল চিন্তা তো ভালো। কিন্তু যা চলে গিয়েছে তা নিয়ে এতো ভাবা কি আসলেই উচিৎ?

আপনি খুব সহজে আতঙ্কিত হয়ে যান

যারা অনেক বেশি চিন্তা করেন তারা চিন্তা করে কোনো একটি ঘটনার নেতিবাচক দিকগুলোই মনের মধ্যে নিয়ে আসেন। এবং এই সকল নেতিবাচক চিন্তা মাথায় আসার পরই অনেক বেশি আতঙ্কিত হয়ে পড়েন। এবার খেয়াল করে দেখুন তো আপনি কি খুব সহজেই আতঙ্কিত হয়ে পড়েন কিনা। যদি উত্তর হ্যাঁ হয় তবে বুঝে নেবেন আপনি অনেক বেশি চিন্তা করেন।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩