রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শরীরের যে কোনো ব্যথা নিরসনে অত্যন্ত কার্যকরী ৬টি খাবার

skskksশরীর আছে আর ব্যথা থাকবে না, তা কি হয়? নিত্যদিনের জীবনে না জানি কত ধরণের ব্যথায় ভুগে থাকেন আপনি। অনেক ক্ষেত্রেই হয়তো সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়ার সুযোগ থাকে না। তখন কী করবেন? তাহলে জেনে রাখুন, এক্ষেত্রে খাবার হতে পারে একটি দারুন সমাধান। আসুন জেনে নেই এমন ৬টি খাবার সম্পর্কে, যেগুলো আপনাকে চটজলদি মুক্তি দিতে পারে অনেক প্রকারের ব্যথা হতেই!

১. চেরি ফল :

গবেষণাতে দেখা গেছে এই সুমিষ্ট ফলটি দেহের পেশীর পুনর্গঠন করতে সহায়তা করে। চেরি ফলের জুস অথবা হালকা সিদ্ধ চেরি খেলে শরীরের যেকোনো ব্যথা খুব দ্রুত নির্মূল হয়ে যায়।

২. আদা :

আদা খুবই উপকারী একটি ভেষজ খাবার। আয়ুর্বেদ অনুসারে প্রতিদিন খাবারে সতেজ বা শুকনা আদা যুক্ত করলে এটি শরীরের পেশী গঠনে সহায়তা করে পাশাপাশি বিভিন্ন ধরনের ব্যথা নিরসন করে থাকে। গবেষণা অনুসারে এটি আঘাত পেয়ে ফুলে যাওয়া অংশকেও স্বাভাবিক করে আনতে সহায়তা করে।

৩. জই :

জই এমন একটি খাবার যেটিতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম আছে যেগুলো বিভিন্ন ব্যথা নিরসনে সহায়তা করে থাকে। এছাড়া এতে থাকা জিঙ্ক মহিলাদের মেয়েলি ব্যথাও নির্মূল করে থাকে।

৪. রসুন :

এই কটুগন্ধযুক্ত মসলাটি ব্যথা প্রতিষেধক হিসেবে কাজ করে। শারীরিক যেকোনো ব্যথায় এটি হালকা গরম তেল বা অলিভ অয়েলে পেস্ট করে লাগিয়ে দিয়ে কিছুক্ষণের মধ্যেই সমস্ত ব্যথা প্রশমিত হয়ে যায়।

৫. আঙ্গুর :

প্রতিদিন এক কাপ আঙ্গুর খেলে পিঠের ব্যথা দ্রুত নির্মূল হয়ে যায়। কেননা এই ফলটিতে থাকা বিভিন্ন পুষ্টিকর উপাদান শরীরের রক্ত চলাচল স্বাভাবিক করে ফলে ব্যথা নিরসিত হয়ে যায়।

৬. লবঙ্গ :

লবঙ্গ একটি ভেষজ উপাদান যেটিতে অনেক কার্যকরী উপাদান রয়েছে। বিভিন্ন ধরনের দাঁতের ব্যথা নির্মূলে এটি ব্যবহার করা যেতে পারে। এছাড়া অন্যান্য যেকোনো ব্যথা নিরসনে এটি অলিভ অয়েল এর সাথে ব্যবহার করা যায়।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩