শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে মানবেতর অবস্থায় আছেন বাংলাদেশিরা

irakkইরাকে বাংলাদেশিরা এক ভীতিকর অবস্থার মধ্যে আছেন। তাঁরা শিকার হচ্ছেন নির্যাতনের। তাঁরা শিয়া-সুন্নি উভয় পক্ষের হাতেই মার খাচ্ছেন। অনেকে দেশে ফিরে আসতে চাইলেও সুযোগ পাচ্ছেন না। আর কেউ কেউ মানবেতর জীবনযাপন করছেন। ইরাকের বিভিন্ন স্থানে কর্মরত ৪১ জন বাংলাদেশি মঙ্গলবার দেশে ফিরে এসেছেন। গতকাল সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছান তাঁরা। তাঁদের কথায়, ইরাকের বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশিরা খুবই ভীতিকর অবস্থায় আছেন। অনেক সময় ইরাকি পুলিশ ও নিরাপত্তা বাহিনীর হাতে তাঁদের নির্যাতনের শিকারও হতে হচ্ছে।
বেশ কয়েকজন ইরাক ফেরত শ্রমিক জানান, শুধু সুন্নি বিদ্রোহী নয়, তাঁরা শিয়া নিরাপত্তা বাহিনীর হাতেও নির্যাতিত হয়েছেন। সুন্নি পরিচয় পেলেই পুলিশ ও নিরাপত্তা বাহিনীর লোকেরা তাঁদের ওপর নির্যাতন করছে। বন্দুকের নল ঠেকিয়ে গুলি করার হুমকি দিয়েছে। তাই ভয়ে তাঁরা নিজ খরচে দেশে ফিরে আসতে বাধ্য হয়েছেন। নির্যাতনের শিকার সাইফুল ইসলাম তাঁর ওপর নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে বলেন, আমার দাড়ি ছিল, পাসপোর্ট আছে। তারপরও আমার ওপর অকথ্য নির্যাতন করা হয়েছে। আমার পায়ের গোড়ালিতে বার বার আঘাত করেছে তারা।
জিম্মি দশায় নির্যাতনের শিকার অপর এক বাংলাদেশি শ্রমিক আনোয়ার হোসেন বলেন, আমাদের ওপর যে পরিমাণ নির্যাতন হয়েছে, তা ভাষায় প্রকাশ করার মতো নয়। সেই ঘটনা মনে পড়লে এখনো আমাদের গা শিউরে ওঠে। শ্রমিকরা জানিয়েছেন, তাঁদের ফিরে আসতে প্রত্যেককে বিমানের টিকিট বাবদ খরচ করতে হয়েছে ৫৫ হাজার টাকা। টাকার অভাবে আরো প্রায় ছয় হাজার শ্রমিক দেশে ফিরতে পারছেন না বলেও জানান তাঁরা।
জিম্মি দশা থেকে বাংলাদেশে ফেরত আসা শ্রমিক আবু বকর বলেন, আমার বাড়ি থেকে ৫৫ হাজার টাকা দিয়ে টিকিট কেটে পাঠিয়েছে, তাই আমি দেশে আসতে পেরেছি। আমার মতো অসংখ্য মানুষ ইরাকে রয়েছেন, যাঁরা এই টাকা জোগার করতে না পারায় দেশে ফিরতে পারছেন না। ইরাকে বাংলাদেশি দূতাবাসের বিরুদ্ধে তাঁরা নির্লিপ্ততার অভিযোগ তুলে বলেন, আমাদের ওপর এত অত্যাচার সত্ত্বেও সেখানকার প্রতিনিধি কোনো উদ্যোগ নেয়নি৷ দূতাবাসে ফোন করার পর তারা শুধু বলেছে আমরা দেখছি।
ফিরে আসা এই শ্রমিকরা বাগদাদ এবং ইরাকের বিভিন্ন শহরের নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করতেন। তাঁরা জানান যে, মসুলে এক হাজার ৫০০ বাংলাদেশি আছেন, যাঁরা সবচেয়ে খারাপ অবস্থায় দিন কাটাচ্ছেন। সরকারি হিসেবে বাংলাদেশের ১৪ হাজার নাগরিক এখন ইরাকে বিভিন্ন পেশায় নিয়োজিত। তাঁরা প্রধানত নির্মাণ শিল্পে কাজ করেন। তবে বাস্তবে সেখানে ৩০ হাজারের মতো বাংলাদেশি শ্রমিক আছেন।
উল্লেখ্য, গত ১ জুলাই আরো ২৭ জন বাংলাদেশি নিজ খরচে ইরাক থেকে দেশে ফিরে আসেন। যদিও বাংলাদেশ সরকার এর আগে সরকারি খরচে বাংলাদেশিদের ফেরত আনার কথা বলেছিল।

সূত্র : -কালের কণ্ঠ

এ জাতীয় আরও খবর

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছুঁই ছুঁই