শনিবার, ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রতিদিন ঘুম ভাঙার পর নিজেকে অবশ্যই মনে করান ৫টি জরুরী কথা

morning1111ঘুম থেকে উঠার পরে আমরা সাধারনত কি করে থাকি? ফ্রেশ হয়ে, নাস্তা করে কাজে ছুটি। যারা অনেক স্বাস্থ্য সচেতন তারা ঘুম থেকে উঠে শরীরচর্চা করে নেন। ব্যস এইটুকুই। কিন্তু এতে কি আসলেই আমাদের কিছু লাভ হয়? আমরা প্রত্যেকেই কাজের কথা ভেবে আমাদের মানসিক দিকের কথা ভুলে যাই একেবারেই। মানসিক প্রশান্তিই যদি সকাল বেলা না থাকে তাহলে পুরোদিনটি কেমন যাবে তা একবার ভেবে দেখেছেন?
তাই সকালে মনের শান্তির জন্য কিছু করুন। ঘুম থেকে ওঠার পর কিছু কথা নিজেকে মনে করিয়ে দিন। দেখবেন দিনটি বেশ ভালো কাটছে এবং শত যন্ত্রণার মাঝেও মনে মনে বলতে পারছেন, ‘আমি আমার জীবনটাকে ভালোবাসি’।

‘আজকের দিনটি অনেক সুন্দর হবে, যদি আমি নিজে তৈরি করে নিতে পারি’

সকালে উঠেই যদি মনে করেন আরও একটি যন্ত্রণার দিন শুরু হতে যাচ্ছে তাহলে আপনার উৎসাহ একেবারেই কমে যাবে। সারাদিনে নিজেকে নিরুৎসাহি পাবেন সকল কাজে। তার চেয়ে নিজের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করতে নিজের হাতে শক্তি নিয়ে ফেলুন এই সহজ ও ছোট্ট কথায়, ‘আজকের দিনটি অনেক সুন্দর হবে, যদি আমি নিজে তৈরি করে নিতে পারি’।

‘কখনোই হার মেনে নেয়া চলবে না’

বিফলতা আসবেই জীবনে, কিন্তু তা নিয়ে পরে থাকলে শুধুমাত্র হতাশাই ভর করবে আপনার মধ্যে। গতদিনের হতাশা যাতে নতুন দিনের ওপর প্রভাব ফেলতে না পারে তাই সকালে, দিনের শুরুতেই নিজেকে মনে করিয়ে দিন কখনোই হার মেনে নিয়ে বসে থাকা চলবে না।

আজকের দিনে যা করতে হবে এবং আপনি যা করতে চান

কখনোই কাজ পরের দিনের জন্য ফেলে রাখা চলবে না। প্রতিদিন সকালের নিয়মিত এই কথাটি স্মরণ করে কাজে নামুন, দেখবেন সময় গুছিয়ে সকল কাজই করা হয়ে গিয়েছে। কিন্তু আপনি যদি এই ধরণের মানসিকতা না রাখেন দেখবেন প্রতিদিনই কিছু কাজ বাকি রয়ে যাচ্ছে যা শুধু আপনার বোঝাই বাড়াবে।

mrn3‘আমার সফলতা আমার হাতে’

আপনি যদি নিজেকে মনে করিয়ে দিতে পারেন যে আপনার সফলতা, জীবনের সকল কিছু আপনার নিজের হাতে তাহলে দেখবেন সব কিছুতেই সফলতা আসবে। এর কারণ হলো মানুষ নিজের প্রতি আত্মবিশ্বাসী হলে অনেক অসাধ্য সাধন করতে পারে। তবে হ্যাঁ অবশ্যই অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে যাবেন না। আর এই বাণীটি নিজেকে মনে করিয়ে দেয়ার জন্য সকালের মতো শুভ সময় আর হয় না।

‘কিছু অযাচিত মানুষের জন্য নিজের মধ্যে হতাশা আনা চলবে না’

সারাদিন চলার পথে এবং কাজের সময় অনেক অযাচিত মানুষের বিরক্তিকর কথা এবং কটূক্তি শুনতে হতে পারে আপনাকে। এইসকল কথায় কান না দেয়ার জন্য এই কথাটি নিজেকে সকাল সকালই মনে করিয়ে দেবেন। এতে তাদের কথায় নিজেকে হতাশাগ্রস্থ হতে দেবেন না আপনি নিজেই।

এ জাতীয় আরও খবর

রংপুরে করোনা শনাক্তের হার বাড়ছে  : একদিনে সর্বোচ্চ  ৪৩৮ জন

রংপুর নগরীর প্রধান সড়কগুলো চার্জার ও অটো রিকশার দখলে

চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনের পূর্ণাঙ্গ ফল

ইতালিতে হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়ে সাত বাংলাদেশির মর্মান্তিক মৃত্যু ঘটেছে : দূতাবাস

সাড়ে ৪ ঘণ্টা পর পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রণে

রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত বলেই ষড়যন্ত্র-অপপ্রচারে বিএনপি : তথ্যমন্ত্রী

কাদের টাকায় লবিষ্ট নিয়োগ, ফখরুলকে কাদের

শাবিপ্রবি উপাচার্য ক্যাম্পাস ত্যাগ না করা পর্যন্ত আন্দোলনের ঘোষণা

রাতে তাপমাত্রা কমতে পারে

ফল ঘোষণা হয়নি, বাইরে বিজয়ের গুজব

রাত ৮টার পর রাজশাহীতে বন্ধ থাকবে সব দোকান

জোড়া সেঞ্চুরির ম্যাচে ঢাকার মধুর প্রতিশোধ