মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দর টানা অবরোদে অচল ,প্রতিদিন কোটি টাকা লোকসান

Akaura portভারতের ত্রিপুরার আগরতলা স্থলবন্দরের ব্যবসায়ীদের টানা ৪ দিনের ধর্মঘটের কারণে অচল হয়েছে পড়েছে আখাউড়া স্থলবন্দর।আগরতলা স্থলবন্দর এলাকায় লোড করা গাড়ি পার্কিং করলে ৫ হাজার রুপি জরিমানা আদায় করা হচ্ছে। এরই প্রতিবাদে ভারতের আগরতলার ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি বন্ধ করে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছে। কার্যক্রম বন্ধ থাকায় বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতিদিন প্রায় কোটি টাকার ক্ষতি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। সরেজমিনে গিয়ে জানা যায়, ভারতে পূর্ব প্রদেশের ৭টি রাজ্যে প্রবেশের অন্যতম স্থলবন্দর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া। এ বন্দর দিয়ে প্রতিদিন কোটি কোটি টাকার বিভিন্ন পণ্যসামগ্রী আমদানি ও রপ্তানি করা হয়। গত রোববার থেকে স্থলবন্দর এলাকায় গাড়ি পার্কিং করলে ৫ হাজার রুপি জরিমানা করা হবে এ আদেশ জারি করে আগরতলা বন্দর কর্তৃপক্ষ। এ আদেশের প্রতিবাদে দুপুর থেকে ভারতীয় ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়।
আগরতলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে ওই দেশের ব্যবসায়ীরা গত রোববার ভারতীয় সময় রাত সাড়ে ৭টায় বৈঠক করেন। বৈঠকে ফলপ্রসূ আলোচনা না হওয়ায় পূর্ব ঘোষণা অনুযায়ী আগরতলা স্থলবন্দরের ব্যবসায়ীরা সোমবার থেকে লাগাতার ধর্মঘট পালন করছে। টানা ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছে রপ্তানিমুখী এই স্থলবন্দর। তবে বিএসএফ ও গ্রামবাসীদের সংর্ঘষের কারণে আটকে পড়া কয়েকটি ট্রাক গত সোমবার সকালে ভারতে প্রবেশ করেছে। জরিমানার বিষয়ে কোনো সমাধান না হওয়া পর্যন্ত নতুন করে কোনো পণ্য নিচ্ছে না আগরতলার ব্যবসায়ীরা।
আগরতলা স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনিষ বিশ্বাস হাবুল জানান, আগরতলা স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বলেন, ‘গাড়ি পার্কিংয়ের বিষয়টি যতদিন পর্যন্ত সুরাহা না হয় ততদিন পর্যন্ত ধর্মঘট চলবে।’আখাউড়া স্থল বন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মনির হোসেন বাবুল জানান, এতে করে আমাদের দেশের ব্যবসায়ীদের প্রতিদিন কোটি টাকার ক্ষতি হচ্ছে। ভারতীয় ব্যবসায়ীদের ধর্মঘটের কারণে আমাদের দেশের ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। দেশের দ্বিতীয় আমদানি ও রপ্তানিমুখী এ বন্দরের ভারতীয় ব্যবসায়ীদের দাবি দ্রুত মেনে নিয়ে তাদের দেশের কর্তৃপক্ষ সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন।আগরতলা স্থল বন্দরের সুপারেন্টেন্ড জয়দেব দত্ত জানান, বন্দরে লোডিং গাড়ি পার্কিংয়ের নির্ধারিত জায়গার জন্য ব্যবসায়ীরা ধর্মঘট পালন করেছে। তবে অচিরেই এর একটি সুষ্ঠু সমাধান হবে।                                                                                                                                           
অ্যাসোসিয়েশনের সভাপতি রাজিব ভুইয়া বলেন, ‘ভারতের আগারতলা বন্দরের ব্যবসায়ীদের ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছে এই বন্দরটি। তবে অচিরেই আমাদের দেশের ব্যবসায়ীদের কথা চিন্তা করে এর একটি সমাধানের জন্য আমাদের দেশের যথাযথ কর্তৃপক্ষের ব্যবস্থা নেয়া দরকার।’বন্দরের ট্রাফিক ইনস্পেক্টর আবুল কালাম জানান, টানা ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছে আখাড়উা স্থলবন্দর। বর্তমানে এই বন্দরের আমদানি ও রপ্তানি শূন্যকোঠায় নেমে পড়েছে। কাজ ও কর্মহীন হয়ে পড়েছে এই বন্দরের শ্রমিকরা।

এ জাতীয় আরও খবর

মেয়রের সামনে কাউন্সিলরকে জুতাপেটা করলেন চামেলী!

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে মঙ্গলবার

এলজিইডি’র সেই প্রকৌশলীর স্ত্রীরও ৬ কোটি টাকার অবৈধ সম্পদ!

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় আমরা জড়িত নই: ইসরায়েলি কর্মকর্তা

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

‘গিভ অ্যান্ড টেকের অফার অনেকেই দেয়, মেডিকেলের স্যারও দিয়েছিল’

বিয়ের পর আমার কাজের মান ভালো হয়েছে

৪ দিনেও খোঁজ মেলেনি ভারতে নিখোঁজ এমপি আনারের

বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ পদক

অটোরিকশা চালকদের তাণ্ডবের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০