শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দরে অনির্ষ্টিকালের জন্য রফতানি বন্ধ

Akaura 31.3.14সোমবার থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রফতানি ও মঙ্গলবার থেকে সব প্রকার পণ্য রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে স্থলবন্দরের আমদানি-রফতানিকারক সমিতি। 

শনিবার মাছ রফতানি কার্যক্রমে গড়িমসি ও বিভিন্ন সময়ে ব্যবসায়ীদের হয়রানি এবং ব্যবসায়ীদের কাছ থেকে বাড়তি সুবিধা নেওয়ার প্রতিবাদে রোববার আখাউড়া স্থলবন্দরের আমদানি রফতানিকারক অ্যাসোসিয়েশন এ সিদ্ধান্ত নেয়। 

স্থলবন্দরের আমদানি রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রাজিব ভূঁইয়া বাংলানিউজকে জানান, শনিবার সহকারী শুল্ক কর্মকর্তার গাফিলতি ও গড়িমসির কারণে মাছ রফতানি করতে নির্ধারিত সময়ের চেয়ে ৭ ঘণ্টা বেশি সময় লাগে। 

এতে রফতানি অপেক্ষায় থাকা মাছে পচন ধরেছে। পরে ভারতীয় ব্যবসায়ীরা এসব মাছ নিতে অনীহা প্রকাশ করে। তাই সমিতির পক্ষ থেকে সোমবার মাছ রফতানি ও মঙ্গলবার থেকে সব প্রকার পণ্য রফতানি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

ব্যবসায়ীদের দাবি, মাছ রফতানি সম্পূর্ণ শুল্কমুক্ত হওয়া সত্ত্বেও সহকারী শুল্ক কর্মকর্তা তাদের কাছ থেকে বাড়তি সুবিধা আদায়ের জন্য নানা গড়িমসি করেন।

আখাউড়া স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল জানান, আখাউড়া স্থলবন্দরের বর্তমান সহকারী-কমিশনার নানা অজুহাতে ব্যবসায়ীদের হয়রানি করছে। ফলে, রফতানিকারকদের  প্রায় সময়ই বিরাট অংকের লোকসান গুণতে হচ্ছে। 

মঙ্গলবারের মধ্যে হয়রানিসহ সব সমস্যা সমাধান না হলে এ বন্দর দিয়ে ব্যবসায়ীরা সব ধরনের পণ্য রফতানি বন্ধ করে দেবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের সহকারী-কমিশনার (শুল্ক) মিয়া মোহাম্মদ নাজমুল হোসেন জানান, ডলারের সঙ্গে পণ্যের মূল্য সমন্বয় করার কথা বলাতেই ব্যবসায়ীরা মাছ রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া বেশ কয়েকটি রফতানিকারক প্রতিষ্ঠান তাদের লাইসেন্স নবায়ন না করে পণ্য রফতানি করতে চেষ্টা করছে। এসব বিষয়ে বাধা দেওয়ায় তারা মাছ রফতানি না করার সিদ্ধান্তের কথা আমাদেরকে জানিয়েছে। 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা