শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাইক’ বাড়াতে চান?

532d65b7aa8d3-likeসামাজিক যোগাযোগের ওয়েবসাইটে ‘লাইক’ বাড়াতে চাইলে আপনার ফেস বা মুখের ছবি ট্যাগ করুন। কোনো দৃশ্য বা পেইন্টিংয়ের বদলে ফেস ট্যাগ করলে বেশি বেশি লাইক পাওয়া যায়। অবশ্য ঘন ঘন ও মাত্রাতিরিক্ত ছবি বা মন্তব্য করলে লাইক কমেও যেতে পারে। এক খবরে এ তথ্য জানিয়েছে ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।



মার্কিন গবেষকেরা জানিয়েছেন, মুখের ছবি পোস্ট করলে বেশি লাইক পাওয়া যায়। কম কম ছবি পোস্ট ও মন্তব্য করলে আপনি বেশি লাইক ও মন্তব্য পেতে পারেন।



সম্প্রতি গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন যে, কোনো ছবি না দেওয়ার চেয়ে মানুষের চেহারাযুক্ত প্রোফাইল ও পোস্টের ক্ষেত্রে ৩৮ শতাংশ বেশি বেশি লাইক পাওয়া যায়।

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি এবং ইয়াহু ল্যাবসের গবেষকেরা ইনস্টাগ্রামের ১১ লাখ ছবি বিশ্লেষণ করে জানিয়েছেন, ফেস ট্যাগ করা প্রোফাইলে ৩২ শতাংশ বেশি মন্তব্য আসে। গবেষকেরা ফেস ডিটেকশন সফটওয়্যার ব্যবহার করে এ গবেষণা করেন।



গবেষকেরা জানিয়েছেন, ছবিতে ফেস বা মুখের সংখ্যা, বয়স বা লিঙ্গের ক্ষেত্রে কোনো পার্থক্য দেখা যায় না। এখন শিশু বা তরুণদের ছবি তেমন জনপ্রিয় নয় এর পরিবর্তে এখন প্রাপ্তবয়স্কদের ছবি বেশি লাইক ও মন্তব্য জোগাড় করতে সক্ষম। লাইক পাওয়ার ক্ষেত্রে নারী ও পুরুষের মুখের ছবি একই রকম ফল পাওয়া যায়।



জর্জিয়া টেকের কলেজ অব কম্পিউটিংয়ের গবেষক সাইদে বকশি জানিয়েছেন, ‘যত বেশি পোস্ট করবেন আপনি তত কম ফিডব্যাক পাবেন। অতিরিক্ত পোস্ট করলে লাইক পাওয়ার পরিমাণ দ্রুত কমে যায়।’

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী