মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

টাইগারদের আফগান চ্যালেঞ্জ শনিবার

Bd Cricket১২তম এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে  আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে দিবা-রাত্রীর ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। নবাগত আফগানিস্তান ও স্বাগতিক বাংলাদেশের মধ্যকার ম্যাচটি নিয়ে দেশের কোটি কোটি ক্রিকেট ভক্তরা উৎকণ্ঠার মধ্যে রয়েছে। আফগানকে হারাতে পারবে তো টাইগাররা?





ম্যাচটি নিয়ে শুধু ক্রিকেটপ্রেমীরাই ভাবছে তা নয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কপালেও চিন্তার ভাঁজ পরেছে। অবশ্য আফগানদের বিপক্ষে ম্যাচ নিয়ে বিসিবির ভাবনার যৌক্তিক কারণও আছে। কারণ বাংলাদেশ দলের সেরা ক্রিকেটাররাই এখন চোট আক্রান্ত।





তাছাড়া যে দলটি এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অনেকটাই অপরিচিত। ক্রিকেটে অভিজ্ঞতার ঝুলি একেবারেই শূন্যর কোটায়। অন্যদিকে আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা ছাড়াও বিশ্বের সেরা সেরা দলগুলোকে হারানোর অভিজ্ঞতা রয়েছে টাইগারদের। তবে অভিজ্ঞ ও নবাগত নিয়ে ভাবছে না বাংলাদেশ। সেরা সেরা ক্রিকেটারদের একাদশের বাইরে রেখেই মাঠ নামতে হবে সেটাই মূল ভাবনার কারণ।





দেশের অন্যতম সেরা ওপেনার তামিম ইকবাল ও অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আগেই বাদ পরেছেন। নতুন করে সমস্যা দেখা দিয়েছে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচের পর। বৃহস্পতিবার ভারতের বিপক্ষে ম্যাচ খেলার পর অধিনায়ক মুশফিকুর রহিম ও মাশরাফি বিন মুর্তজার নতুন চোটই ভাবিয়ে তুলেছে বিসিবিকে। মাশরাফি এবারের মতো এশিয়া কাপ থেকে ছিটকে পরেছেন। অধিনায়ক মুশফিকুর রহিম মাঠে নামতে পারবে কি পারবেন না তা এখনও নিশ্চিত করেনি বিসিবি।





আফগানদের সঙ্গে এখন পযর্ন্ত টাইগারদের আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা নেই। অন্যদিকে এশিয়া কাপে প্রথমবার সুযোগ পেয়ে নিজেদের দারুণ ভাবে তুলে ধরেছেন আফগানরা। নিজের প্রথম ম্যাচে পাকিস্তানকে বেকায়দায় ফেলেছিল তারা। আফগানদের বিপক্ষে ১১৭ রান তুলতেই ছয় উইকেট হারায় মিসবাহ-উল হকের দল। হেরেছে শুধু অভিজ্ঞতার অভাবে।


 


শুক্রবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনে শেষে আফগান অলরাউন্ডার হামিদ হাসান বাংলাদেশের বিপক্ষে ম্যাচ জেতার ঘোষণা দেন। তিনি বলেন,‘আশা করছি আগামিকাল আমরা ভালো খেলবো। কারণ আগের ম্যাচেও আমরা ভালো খেলেছি। কেবল ছোটখাটো কিছু ভুলের জন্য দুর্ভাগ্যজনকভাবে হারতে হয়েছে। আশা করছি গত ম্যাচের কথা মনে রেখে, ভুলগুলো এড়িয়ে আগামীকাল খুব ভালোভাবেই পারফরম করবো আমরা এবং বাংলাদেশকে হারাতে পারবো।’





এছাড়া তিনি বলেন,‘বিপিএলে বাংলাদেশি খেলোয়াড়দের সঙ্গে অনেক ম্যাচ খেলেছি। এখানকার ঘরোয়া ক্রিকেটেও আমাদের দলের অনেক খেলোয়াড় অংশ নিচ্ছেন। বাংলাদেশের কন্ডিশন এবং খেলোয়াড়দের সম্পর্কে তাই ভালোই ধারণা আছে আমাদের। তাতে নিশ্চই  ম্যাচে কিছু সুবিধা হবে আমাদের।’