মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নকিয়া আনল তিনটি অ্যান্ড্রয়েড ফোন

530b1e88e9082-NokiaX_fastlane_vendor_610x520নকিয়া থেকে এল তিনটি অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন। দীর্ঘদিন ধরেই নকিয়া অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন আনবে বলে প্রযুক্তি বিশ্বে আলোচনা হচ্ছিল।

২৪ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে ‘এক্স’, ‘এক্স প্লাস’ ও ‘এক্সএল’ নামে অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড সংস্করণের তিনটি ফোন উন্মুক্ত করেছে ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট।

নকিয়া যে তিনটি অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন বাজারে আনছে তার একটিতেও সরাসরি গুগল প্লে বা গুগলের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন স্টোরে যাওয়ার সুযোগ থাকবে না। তবে তিনটি মডেলে মেমোরি বাড়ানোর সুযোগ থাকবে।

নকিয়ার ‘এক্সএল’ স্মার্টফোনটির মাপ ৫ ইঞ্চি। পেছনে পাঁচ ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনটিতে এলইডি ফ্ল্যাশ থাকবে। নকিয়া এক্স ও এক্স প্লাস মডেল দুটির ডিসপ্লের মাপ চার ইঞ্চি।

নকিয়ার সাবেক প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ এই তিনটি স্মার্টফোন উন্মুক্ত করেছেন।

নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের বিশেষ সুবিধা হিসেবে যুক্ত হয়েঝে মাইক্রোসফটের ক্লাউড সেবা। এতে নকিয়ার বেশ কিছু অ্যাপ্লিকেশন প্রিইনস্টল করা থাকবে। ব্যবহারকারীরা নকিয়া স্টোর থেকে এবং ওয়েব থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

নকিয়ার নতুন তিনটি স্মার্টফোনের হোম স্ক্রিন উইন্ডোজ ফোনের সঙ্গে সাদৃশ্য রেখে তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

নকিয়ার এক্স স্মার্টফোনটির দাম হবে ৮৯ ইউরো বা নয় হাজার ৫০০ টাকা প্রায়। এক্সপ্লাস ও এক্সএল মডেলদুটির দাম হবে যথাক্রমে ১০ হাজার ৫৭০ ও ১১ হাজার ৬৩৫ টাকা।

দ্রুতবর্ধনশীল বাজারগুলো লক্ষ্য করে এই স্মার্টফোন বাজারে ছাড়া হচ্ছে বলে নকিয়া জানিয়েছে।

প্রসঙ্গত, নকিয়াকে শিগগিরই নিজেদের করে নেবে মাইক্রোসফট। নকিয়া মাইক্রোসফটের অধীনে পুরোপুরি যাওয়ার পর নকিয়া এক্স প্ল্যাটফর্মের জন্য অ্যাপ্লিকেশন উন্নয়ন করা হবে।