বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ক্যাচ মিসের মাশুল গুনছে বাংলাদেশ

cachক্যাচ মিসতো ম্যাচ মিস- ক্রিকেটে এটি অমৃত বচনের মতোই। গতকাল মিরপুরে এই অমোঘ সত্যটি আবার যেন আমাদের চোখে আঙুল দিয়ে দেখালো। বাংলাদেশের ২৩২ রানের জবাবে শ্রীলঙ্কা ঢাকা টেস্টে এরই মধ্যে এগিয়ে গেছে ১৪৩ রানে। সামনে আরও তিন দিন, বাংলাদেশের জন্য এ টেস্টে ঘুরে দাঁড়ানো অনেক কঠিনই হবে। গতকাল খেলার দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে সংগ্রহ করেছে ৩৭৫ রান। এর মধ্যে তারা হারিয়েছে মাত্র ৫টি উইকেট। পড়ন্ত বিকেলের আগে বাংলাদেশের বোলিং মানেই যেন ছিল একরাশ হতাশা। ওভারের পর ওভার বল করে তারা থেকেছেন উইকেটহীন। তবে এ জন্য যতটা না তারা দায়ী তার চেয়ে বেশি দায়ী ফিল্ডাররাও। তাদের ব্যর্থতার কারণেই লঙ্কানরা এগিয়ে গেছে এতটা। প্রথম দিন ২৯২ রান উঠেছিল। আর কাল উঠেছে ৩১৫ রান। কিন্তু তারপরও লঙ্কানদের রান যে খুব সহজে এসেছে তা নয়। তবে এরই মধ্যে সপ্তম টেস্ট খেলা ওপেনার কৌশল সিলভা প্রথম টেস্ট সেঞ্চুরি পেয়ে গেছেন। এছাড়া, বাংলাদেশের বিপক্ষে ১২ ও টেস্ট ক্যারিয়ারে ৪৫তম ফিফটি হাঁকালেন কুমার সাঙ্গাকারা।
বাংলাদেশের অধিনায়ক সাতজন বোলার ব্যবহার করেছেন লঙ্কানদের উইকেট পেতে। এই ৭ জনের মধ্যে সবচেয়ে বেশি ২৭ ওভার বল করে ৩ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। আর তার পরই আছেন পেসার আল আমিন হোসেন। তিনি ২৫ ওভার বল করে ৮৭ রানের খরচায় নিয়েছেন ১টি উইকেট। তবে দিন শেষে এই চিত্র অন্য হতে পারতো। যদি না আল আমিন হোসেনের বলে দুটি ও সাকিব আল হাসানের একটি ক্যাচ ফেলে না দিতেন। এর মধ্যে সেঞ্চুরি হাঁকানো কৌশলই জীবন পেয়েছেন চারবার।  ব্যক্তিগত ৩৯, ৪০, ৪২ রানের সময় কৌশল সিলভাকে তিন বার জীবন দিয়ে প্রথম সেঞ্চুরির পথ করে দেন বাংলাদেশ দলের ফিল্ডাররা। ২২.২ ওভারে ৩৯ রান করা সিলভা আল আমিনের বলে উইকেটের পিছনে দিলে তা লুফে নিতে ব্যর্থ হন দলের অধিনায়ক মুশফিকুর রহীম। এরপর ৪০ রানের সময় আল আমিনের আউট হলেও বলটি নো হওয়ায়  বেঁচে যান তিনি। ৩০.২ ওভারে ৪২ রান করা সিলভা আবারও ক্যাচ দেন আল আমিনের বলে। কিন্তু এবার দ্বিতীয় স্লিপে ক্যাচ ফেলেন শামসুর রহমান শুভ। এরপর আর পিছনে ফিরে তাকাননি সিলভা। করুণারত্নের সঙ্গে ১১৮ রানের জুটির পর সাঙ্গাকারার সঙ্গে দ্বিতীয় উইকেটে ১৫৫ রানের জুটি গড়েন তিনি। ২০১১ সালে টেস্ট অভিষেকে হওয়া সিলভার এতদিন সর্বোচ্চ ছিল ৯৫ রান। এই বছরই পাকিস্তানের বিপক্ষে দুবাইয়ে ৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলেন। তবে গতকাল ১৯৬ বলে করেন ১০০ রান। তবে  সেঞ্চুরির পরও জীবন পেয়েছেন সিলভা। ৯১.১ ওভারে ১২৯ রান করা সিলভা সাকিব আল হাসানের বলে ক্যাচ দিয়েছিলেন উইকেটের পিছনে। কিন্তু আবারও ব্যর্থ দলপতি মুশফিকুর রহীম। তবে শেষ পর্যন্ত ২৪৪ বলে ১৩৯ রান করে থামেন  ২৭ বছর বয়সী সিলভা। সাকিবের বলে ফিল্ডারহীন আউট (লেগ বিফোর উইকেট) হন তিনি। টেস্ট ক্যারিয়ারে এ দিনই প্রথম ছক্কা হাঁকানোর সুযোগ পান তিনি।
দ্বিতীয় দিন করুণারত্নে ও  সিলভা দিন শুরু করেছিলেন স্কোর বোর্ডে ৬০ রান নিয়ে। তারপর বাংলাদেশের বোলারদের ডুবিয়ে দেন হতাশায়। তবে ১১৮ রানের জুটি গড়ে সিলভার সঙ্গ ছাড়েন ১১৩ বলে ৫৩ রান করা করুণারত্নে। তাকে ফিরিয়ে দিয়ে দলে স্বস্তি ফেরান সাকিব আল হাসান। এরপর আবারও স্বাগতিক শিবিরকে ফের হতাশায় ডোবায় সিলভা-সাঙ্গাকারা জুটি। চা বিরতির সময় সফরকারীদের সংগ্রহ ছিল ১ উইকেট হারিয়ে (৭৫ ওভারে) ২৩৭।  এ জুটিকে বিচ্ছিন্ন করেন আল আমিন। অভিজ্ঞ সাঙ্গাকারা ছিলেন সবচেয়ে বেশি সংযমী। দেখে শুনে খেলতে থাকেন তিনি। ১০৭ বলে ৫০ রান পুরো করার পরও ছিলেন ধৈর্যের প্রতীক। পরের ২৫ রান করেন আরও ৭৫ বলে। দলীয় ২৭৩ রানের সময় ১৮২ বলে ৭৫ রান করা সাঙ্গাকারাকে আউট করে উইকেট না পাওয়ার হতাশা থেকে মুক্ত হন তিনি। চান্ডিমাল ও জয়াবর্ধনে ছিলেন বেশি আক্রমণাত্মক। ১৫ ওভারে এ জুটি যোগ করে ৭২ রান। সাকিব আল হাসান ৫২ বলে ৪০ রান করা চান্ডিমালকে ফিরিয়ে  আবারও দলকে আনন্দে ভাসান। দুটি ছক্কা হাঁকিয়ে আতঙ্ক তৈরি করে ফেলেছিলেন চন্ডিমাল। সর্বশেষ সোহাগ গাজী দলের মুখে হাসি ফোটান নাইটওয়াচম্যান লাকমলকে রান তোলার আগেই সাজঘরে পথ দেখিয়ে। তবে দিন শেষে ৬০ বলে ৪২ রান করে অপরাজিত আছেন দলের সাকে কাণ্ডারি ও বোলারদের আরেক আতংক জয়াবর্ধনে। বাংলাদেশ চাইছে শ্রীলঙ্কাকে সাড়ে চারশ’ রানের মধ্যে অলআউট করতে। তবে যদি লড়াইয়ে ফেরা যায়। 

এ জাতীয় আরও খবর

বিএনপি নেতা টুকুর বক্তব্য শিষ্টাচারবহির্ভূত ও কুরুচিপূর্ণ: জামায়াত

মাথা দিয়ে বাংলাদেশকে উড়িয়ে দিলেন অঞ্জন

ক্যাম্পাসে ফিরেছেন রিভা-রাজিয়া

পরীক্ষার সিরিজে প্রত্যাশিত জয় টাইগারদের

প্রেমিকাকে পেতে স্ত্রীকে বিষ খাইয়ে হত্যা

রাজনৈতিক সহিংসতা ও নির্বাচনী অস্থিতিশীলতা বিনিয়োগকারীদের ভীত করে: পিটার হাস

গৃহবধূকে ধর্ষণের পর হত্যায় ৯ জনের যাবজ্জীবন

নিহত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর ১৪ স্বজন কানাডায়

টুকু জনগণের ভাষায় কথা বলতে পারেন না: জামায়াত

‘সাবধানে যাবি, তাড়াতাড়ি আসবি’: মেয়ের সঙ্গে বাবার শেষ কথা

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা লিখবে দেড় কোটি শিক্ষার্থী

মানুষের জন্য চিকিৎসা নেই, বেকারদের জন্য কাজের নিশ্চয়তা নেই : জিএম কাদের