বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ পর্যন্ত পিছু হটলো ৩ মোড়ল

ICC-2ব্যাপক সমালোচনা ও তীব্র প্রতিবাদের মুখে শেষ পর্যন্ত কিছুটা পিছু হটলো বিশ্ব ক্রিকেটের তিন মোড়ল- ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

আইসিসির ভিত্তিমূল ধরে টান দিয়ে যে পজিশন পেপার প্রস্তুত করা হয়েছিল, এতে কিছু পরিবর্তন এনে তা উপস্থাপন করা হবে আইসিসির নির্বাহী কমিটির মঙ্গলবারের সভায়। তিন মোড়লের এই প্রস্তাব নিয়ে খোদ ভারতের ক্রিকেটবোদ্ধারাও সমালোচনায় মুখর হয়ে ওঠে।

আজ থেকে দুবাইয়ে শুরু হওয়ার কথা আইসিসির সভা। এতে টেস্ট ক্রিকেটকে দুই স্তরে ভাগ করে ফেলার পরিকল্পনাটা বাদ দেওয়া হতে পারে বলে ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ব্যবসা-বাণিজ্য ও আধিপত্য বিস্তারকে প্রাধান্য দিয়ে ক্রিকেট অঙ্গনকে ঢেলে সাজানোর যে পরিকল্পনা ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড করেছিল, তা শুরু থেকেই পড়েছে তীব্র প্রতিবাদের মুখে। নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে ছাড়া টেস্ট খেলুড়ে বাকি পাঁচটি দেশই এই প্রস্তাবের বিরোধিতা করার প্রস্তুতি নিয়েছে। এ অবস্থায় প্রস্তাবটা যে পাস করা যাবে না, সেটা আঁচ করেই বোধ হয় এতে সংশোধন আনার সিদ্ধান্ত নিয়েছে ‘বিগ থ্রি’ নামে পরিচিত ক্রিকেট মোড়লেরা।

দুই স্তরের টেস্ট ক্রিকেটের পরিকল্পনা ছাড়া আরও একটি পরিবর্তন আনা হয়েছে নতুন প্রস্তাবে। আইসিসির নতুন নির্বাহী কমিটির (এক্সকো) স্থায়ী সদস্যের সংখ্যা তিন থেকে বাড়িয়ে চার বা পাঁচে উন্নীত করা হতে পারে। তখন ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার সঙ্গে আরও একটি বা দুটি দেশ এ কমিটিতে যোগ দিতে পারে।

নতুন এই প্রস্তাবনা বাস্তবায়নের জন্য আইসিসির সদস্য দেশগুলোর সঙ্গে জোর আলাপ-আলোচনাও চালিয়ে যাচ্ছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। এই পরিকল্পনার সঙ্গে একমত পোষণ করানোর জন্য বাকি ক্রিকেট বোর্ডগুলোকে নানা ধরনের প্রলোভনও নাকি দেখাচ্ছে তারা । ক্রিকইনফো

এ জাতীয় আরও খবর

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব