বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শেষ পর্যন্ত পিছু হটলো ৩ মোড়ল

ICC-2ব্যাপক সমালোচনা ও তীব্র প্রতিবাদের মুখে শেষ পর্যন্ত কিছুটা পিছু হটলো বিশ্ব ক্রিকেটের তিন মোড়ল- ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

আইসিসির ভিত্তিমূল ধরে টান দিয়ে যে পজিশন পেপার প্রস্তুত করা হয়েছিল, এতে কিছু পরিবর্তন এনে তা উপস্থাপন করা হবে আইসিসির নির্বাহী কমিটির মঙ্গলবারের সভায়। তিন মোড়লের এই প্রস্তাব নিয়ে খোদ ভারতের ক্রিকেটবোদ্ধারাও সমালোচনায় মুখর হয়ে ওঠে।

আজ থেকে দুবাইয়ে শুরু হওয়ার কথা আইসিসির সভা। এতে টেস্ট ক্রিকেটকে দুই স্তরে ভাগ করে ফেলার পরিকল্পনাটা বাদ দেওয়া হতে পারে বলে ক্রিকইনফোর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ব্যবসা-বাণিজ্য ও আধিপত্য বিস্তারকে প্রাধান্য দিয়ে ক্রিকেট অঙ্গনকে ঢেলে সাজানোর যে পরিকল্পনা ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড করেছিল, তা শুরু থেকেই পড়েছে তীব্র প্রতিবাদের মুখে। নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ে ছাড়া টেস্ট খেলুড়ে বাকি পাঁচটি দেশই এই প্রস্তাবের বিরোধিতা করার প্রস্তুতি নিয়েছে। এ অবস্থায় প্রস্তাবটা যে পাস করা যাবে না, সেটা আঁচ করেই বোধ হয় এতে সংশোধন আনার সিদ্ধান্ত নিয়েছে ‘বিগ থ্রি’ নামে পরিচিত ক্রিকেট মোড়লেরা।

দুই স্তরের টেস্ট ক্রিকেটের পরিকল্পনা ছাড়া আরও একটি পরিবর্তন আনা হয়েছে নতুন প্রস্তাবে। আইসিসির নতুন নির্বাহী কমিটির (এক্সকো) স্থায়ী সদস্যের সংখ্যা তিন থেকে বাড়িয়ে চার বা পাঁচে উন্নীত করা হতে পারে। তখন ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার সঙ্গে আরও একটি বা দুটি দেশ এ কমিটিতে যোগ দিতে পারে।

নতুন এই প্রস্তাবনা বাস্তবায়নের জন্য আইসিসির সদস্য দেশগুলোর সঙ্গে জোর আলাপ-আলোচনাও চালিয়ে যাচ্ছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। এই পরিকল্পনার সঙ্গে একমত পোষণ করানোর জন্য বাকি ক্রিকেট বোর্ডগুলোকে নানা ধরনের প্রলোভনও নাকি দেখাচ্ছে তারা । ক্রিকইনফো

এ জাতীয় আরও খবর

যাত্রী বেশি হলে বিমানবন্দরে ল্যাব বাড়ানো হবে : স্বাস্থ্যমন্ত্রী

করোনায় আরও ৩ মৃত্যু, শনাক্ত ২৬১

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীর কাছে ক্ষমা চাইল সেই ব্যাংক

মালয়েশিয়া এয়ারলাইন্সে বোমা আতঙ্ক, যেভাবে চলে অভিযান

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে এবার নওগাঁর আদালতে মামলা

আমিনবাজারে ৬ ছাত্র হত্যা : ১৩ জনের মৃত্যুদণ্ড ও ১৯ জনের যাবজ্জীবন

ওমিক্রন আতঙ্কে ভারত : ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় আবারও বাংলাদেশ

সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে, লঘুচাপটি শক্তিশালী হচ্ছে

নিয়ম ভেঙে তুলে নেওয়া হয় ৩৬৮৭ কোটি টাকা

এইচএসসিতে বসেছে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী

৬ ছাত্রকে পিটিয়ে হত্যা : ১৩ জনের মৃত্যুদণ্ড

কথা দিয়ে কথা রাখুন : কাদের