শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশুগঞ্জ গ্যাস কম্প্রেসার স্টেশনের উদ্বোধন মার্চে

asugonjজাতীয় গ্যাস সঞ্চালন লাইনে গ্যাসের চাপ স্বাভাবিক রাখতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও টাঙ্গাইলের এলেঙ্গায় দুটি কম্প্রেসার স্টেশন স্থাপনের কাজ চলছে। ইতিমধ্যে স্টেশন দুটির ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে।

কমিশনিং কাজ সফলভাবে শেষ হলে আগামী মার্চ মাসের যেকোনো সময় প্রধানমন্ত্রী এই স্টেশনের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর।

সোমবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) কম্প্রেসার স্টেশনের কাজ পর্রিদশন শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

পেট্রোবাংলার চেয়ারম্যান জানান, এই কমপ্রেসার স্টেশনটি চালু হলে দেশের সব সার কারখানা, বিদ্যুৎ কেন্দ্রসহ সব অবকাঠামোতে গ্যাসের চাপ বাড়বে। দেশে গ্যাসের চাপ নিয়ে ঢাকা, চট্রগ্রাম ও রাজশাহী অঞ্চলে যে সংকট রয়েছে তা সম্পূর্ণ কেটে যাবে।
 
পরে তিনি রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি ও আশুগঞ্জ-বাখরাবাদ ৬১ কিলোমিটার পাইপ লাইন পরিদর্শন করেন।

এ সময় জিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জামিল আল আলিম, রুপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল আহসান, প্রকল্প পরিচালক (কমপ্রেসার স্টেশন) আমজাদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

গত বছরের আগস্ট মাসে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও টাঙ্গাইলের এলেঙ্গায় দুটি কম্প্রেসার স্টেশন নির্মাণ কাজ শুরু করে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল)। সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের যৌথ অর্থায়নে নির্মিত এই দুই  প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা।

এ জাতীয় আরও খবর