মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সমঝোতা ছাড়া নির্বাচনে হুমকির মুখে পড়বে গণতান্ত্রিক ব্যবস্থা

5555555চলমান রাজনৈতিক সংকটের মধ্যে সরকারের অধীনে নির্বাচন হলে তা যেমন গ্রহণযোগ্য হবে না, তেমন প্রধান বিরোধীদলকে বাদ দিয়ে নির্বাচন হলে তা টেকসইও হবে না। এমন মšত্মব্য রাজনৈতিক বিশেষজ্ঞদের। বেসরকারি এক টেলিভিশন চ্যানেলে সংবিধান ও আইন বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক এবং  ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ এর অধ্যাপক সলিমুল্লাহ খান এসব কথা বলেন।

 

একদিকে সরকারের অধীনে নির্বাচনের প্রস্তুতি নেয়ার কথা বলছেন নির্বাচন কমিশন, অন্যদিকে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন না হলে দেশকে অচল করে দেয়ার হুমকি দিচ্ছে প্রধান বিরোধী দল। এই দুই টানাপোড়েনের কথা মাথায় রেখেই রাজনৈতিক বিশ্লেষকদের আশংকা, নির্বাচন হলেও তা গ্রহণযোগ্য ও টেকসই হবে না।

 

এই প্রসঙ্গে ড. শাহদীন মালিক বলেন- নির্বাচন হবে, কিন্তু সবার অংশগ্রহণ ছাড়া এই নির্বাচন পুরোপরি গ্রহণযোগ্যতা পাবেনা। তিনি আরো বলেন, অতীতে যারাই একতরফা নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছে তারা বেশিদিন ক্ষমতায় টিকে থাকতে পারেনি।

 

অধ্যাপক সলিমুল্লাহ খান বলেন, নির্বাচন করতে হলে অবশ্যই সমঝোতার মাধ্যমে নির্বাচন করতে হবে। এখন মারামারি করে বর্তমান সরকার ক্ষমতায় টিকে থাকলেও পরবর্তীতে এই শাšিত্মপূর্ণ অবস্থা থাকবে না।

 

অন্যদিকে সাবেক রাষ্ট্রদূত ও পররাষ্ট্র সচিব হুমায়ুন কবির বলেন- সব দলের অংশগ্রহণ, নির্বাচন কমিশনের শক্তিশালী ভূমিকা, বিদেশি পর্যবেক্ষকদের উপস্থিতি এবং ভোটারদের শাšিত্মপূর্ণভাবে ভোট দেয়ার ব্যবস্থা করতে না পারলে নির্বাচন সুষ্ঠু হবে না। কারণ এই চারটির মধ্যে কোনো একটি প্রক্রিয়া যদি না থাকে তাহলে বাকি প্রক্রিয়াগুলোর মধ্যেও অসম্পূর্ণতা থেকে যেতে পারে। গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য এটি সুস্থ অবস্থা হবেনা বলে তিনি মনে করেন।

 

তাই সমঝোতার মাধ্যমে নির্বাচন না হলে তা দেশের গণতান্ত্রিক ব্যবস্থার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন এই রাজনৈতিক বিশ্লেষকরা। সময় টিভি

এ জাতীয় আরও খবর

স্বামীর মতো আদর করে, তাই গরুকে বিয়ে করলেন নারী

কখন শারীরিক সম্পর্ক সর্বোচ্চ অনুভূতি দেয়?

অভিনেত্রীকে ধর্ষণের হুমকি, বাড়ির সামনে তাণ্ডব

‘আমি মরলে যেন আমার স্বামী আরেকটা বিয়ে করে’

নিউ জার্সিতে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স এলামনাইয়ের আহবায়ক কমিটি গঠন

শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর কাল থেকে

ব্রাহ্মণবাড়িয়ায় জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান

বড় পরাজয়ে শুরু বাংলাদেশের নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত

ওমিক্রন: আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাইডেনের

দুপুরে নয়াপল্টনে বিএনপির সমাবেশ, চলছে প্রস্তুতি

গণপিটুনি খেয়ে অনাবিলের সেই বাসচালক ঢামেকে