শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিতর্কিত কর্মকাণ্ডে ঢেকে যাচ্ছে ভালো কাজ

news-image

নিজস্ব প্রতিবেদক :অনিয়ম, দুর্নীতি ও আচরণবিধি লঙ্ঘনের পাশাপাশি সরকারি কর্মকর্তাদের রাজনৈতিক সংশ্লিষ্টতাও বেড়েছে।সরকারি সেবা পেতে সাধারণ মানুষের হয়রানি–ভোগান্তির ঘটনা নতুন কিছু নয়। বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা–কর্মচারীর অনিয়ম–দুর্নীতিতে জড়িয়ে পড়ার ঘটনা নিয়ে সরকারের মধ্যেও এখন নানা আলোচনা চলছে। আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম–দুর্নীতি নিয়ে অভিযোগ নিয়ে সাম্প্রতিক সময়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হচ্ছে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের। গত জুন মাসে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে বিরোধী দলের একাধিক সাংসদ সরকারি কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতি নিয়ে প্রশ্ন তুলেছেন।

সরকারি কর্মকর্তাদের মধ্যে রাজনৈতিক সংশ্লিষ্টতাও আগের চেয়ে অনেকে বেড়েছে। জনপ্রশাসন বিশেষজ্ঞরা বলছেন, পদ–পদবি ও বিভিন্ন সুবিধার জন্য রাজনৈতিক যোগাযোগ রক্ষায় অনেক কর্মকর্তা বেশি আগ্রহী। এটি প্রশাসনের স্বাভাবিক শৃঙ্খলাকে বাধাগ্রস্ত করছে।

সদ্য সাবেক জনপ্রশাসনসচিব শেখ ইউসুফ হারুন গত বছরের ডিসেম্বরে রাজধানীতে কর্মকর্তাদের এক অনুষ্ঠানে বলেছিলেন, ‘কর্মকর্তাদের অপরাধপ্রবণতা এত পরিমাণে এখন বেশি যে প্রতিদিন তিন-চারজন করে বিভাগীয় মোকদ্দমা শুনতে হয় এবং বিভাগীয় মোকদ্দমায় অনেকের শাস্তি হচ্ছে। এটি আমাদের জন্য খুবই দুর্ভাগ্যজনক।’

সরকারি কর্মকর্তাদের অনেকের ক্ষমতার অপব্যবহার, অনিয়ম–দুর্নীতি নিয়ে নানা আলোচনার মধ্যেই আজ মঙ্গলবার পালন হতে যাচ্ছে ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’। প্রতিবছর দিবসটি ২৩ জুলাই পালন করা হলেও করোনার সংক্রমণ ও ঈদের ছুটির কারণে এবার নির্ধারিত তারিখে তা পালন করা যায়নি। গত বছরও করোনার কারণে দিবসটি উদ্‌যাপন করা হয়নি। ভালো কাজের স্বীকৃতি হিসেবে ৩২ জন সরকারি কর্মকর্তা এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে দুটি প্রতিষ্ঠান ও একটি প্রকল্পকে আজ জনপ্রশাসন পদক দেওয়া হবে। এবার ২০২০ এবং ২০২১ সালের জনপ্রশাসন পদক একসঙ্গে দেওয়া হবে। এ উপলক্ষে সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, সারা দেশে সরকারি কর্মকর্তা-কর্মচারী আছেন ১৫ লাখ ৪ হাজার ৯১৩ জন। এর মধ্যে সহকারী সচিব থেকে জ্যেষ্ঠ সচিব পর্যন্ত প্রশাসন ক্যাডারে মোট কর্মকর্তা ৬ হাজার ৩০৬ জন।

জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালনের মাসেই ৪ ও ৫ জুলাই প্রশাসন ক্যাডারের পাঁচজন কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। ভূমিহীন ও গৃহহীনদের ঘর করে দেওয়ার জন্য নেওয়া সরকারের আশ্রয়ণ প্রকল্পে অনিয়ম–গাফিলতির অভিযোগে ওঠে তাঁদের বিরুদ্ধে। এই প্রকল্পের অধীনে দেশের ২২টি জেলার অন্তত ৩৬টি উপজেলায় কিছুসংখ্যক ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। কোথাও ঘর নির্মাণের পর তা ভেঙে যাচ্ছে। কোথাও দেখা দিয়েছে ফাটল। কোথাও আবার নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে ঘর নির্মাণ এবং ঘর দেওয়ার নামে টাকা নেওয়ারও অভিযোগ উঠেছে। মাঠপর্যায়ে এই প্রকল্প বাস্তবায়নের নেতৃত্বে রয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। উপজেলা পর্যায়ে তাঁরাই সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন।

অবশ্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বলছেন, বিচ্ছিন্ন কিছু ঘটনা দিয়ে পুরো সার্ভিসকে বিবেচনা করা যাবে না। কেউ অপরাধ করলে শাস্তি হচ্ছে। এ ছাড়া কর্মকর্তাদের আরও জবাবদিহি ও স্বচ্ছতার মধ্যে আনতে কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা অনুযায়ী সরকারি কর্মচারীদের স্থাবর সম্পত্তি অর্জন, বিক্রয় এবং সম্পদ বিবরণী জমা দেওয়ার নির্দেশনাও এই উদ্যোগেরই অংশ। অনেক কর্মকর্তাই ভালো ভালো কাজ করছেন, সরকারের বিরাট অঙ্কের বাজেট বাস্তবায়ন করছেন।

মাঠ প্রশাসনেই অনেক কর্মকর্তার ভালো কাজের উদাহরণও আছে। যেমন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার সদর থেকে ১৭ কিলোমিটার দূরের ‘মনাই ত্রিপুরা পাড়ার’ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের জীবন-মান উন্নয়নে বড় ভূমিকা রয়েছে তৎকালীন ইউএনওর। অবহেলিত গ্রামটির যোগাযোগব্যবস্থা এখন ভালো হয়েছে, প্রতিটি পরিবার সৌরবিদ্যুতের সুবিধা পাচ্ছে। কিছু পরিবারকে দুর্যোগ–সহনীয় পাকা ঘর করে দেওয়া হয়েছে। নতুন বিদ্যালয় ভবন করাসহ আরও বেশ কিছু সুবিধা দেওয়ায় ‘দুর্গম’ গ্রামের মানুষের জীবনে উন্নয়নের ছোঁয়া লেগেছে। সেখানকার তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের নেওয়া নানা উদ্যোগ ‘মনাই ত্রিপুরা পাড়া’ মডেল নামে পরিচিত। এই মডেলের জন্যই হাটহাজারীর ইউএনও কার্যালয় প্রতিষ্ঠান হিসেবে আজ জনপ্রশাসন পদক পাচ্ছে।

এমন আরও কিছু ভালো কাজের জন্যই আজ জনপ্রশাসন পদক দেওয়া হচ্ছে। প্রশাসনের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা প্রথম আলোকে বলেছেন, কিছুসংখ্যক কর্মকর্তার নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে ভালো উদ্যোগগুলোও এখন আড়ালে চলে যাচ্ছে।

সেবা দেওয়ার এই চিত্রের উল্টো দিকও রয়েছে। গত বছরের ১৮ নভেম্বর ঢাকায় মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, রাজনীতিবিদেরা নন, বিদেশে বেশি অর্থ পাচার করেন সরকারি চাকরিজীবীরা। গোপনে কানাডার টরন্টোতে অবস্থিত বাংলাদেশিদের বিষয়ে খোঁজ নেওয়া হয়েছে জানিয়ে তিনি ওই অনুষ্ঠানে বলেছিলেন, ‘সংখ্যার দিক থেকে আমাদের অনেক সরকারি কর্মচারীর বাড়িঘর সেখানে বেশি আছে এবং তাঁদের ছেলেমেয়েরা সেখানে থাকে।’

সরকারি চাকরিজীবীদের দুর্নীতির প্রবণতাও বেড়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) তথ্য অনুযায়ী, দুর্নীতির মামলায় ২০১৬ সাল থেকে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৭৯৯ জনকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে ৩৯০ জনই সরকারি কর্মকর্তা-কর্মচারী। বাকিরা ব্যাংকার, ব্যবসায়ীসহ অন্যান্য শ্রেণি-পেশার মানুষ। এই তথ্য বলছে, সরকারি চাকরিতে বেতন প্রায় দ্বিগুণ বাড়ানো হলেও কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতির প্রবণতা কমেনি।

কর্মকর্তাদের বিতর্কিত নানা কর্মকাণ্ডে জড়িয়ে পড়া নিয়ে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন প্রথম আলোকে বলেন, সার্বিকভাবে কর্মকর্তাদের দক্ষতা বেড়েছে বলেই কিন্তু এখন বিরাট অঙ্কের বাজেট বাস্তবায়নসহ অন্য কাজগুলো হচ্ছে।

তবে সাম্প্রতিক সময়ে কিছু কর্মকর্তার আচরণ ও দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। গত মে মাসে সরকারি হটলাইন–৩৩৩ নম্বরে ফোন করে ত্রাণ চেয়েছিলেন একজন বয়স্ক ব্যক্তি। কিন্তু তথ্যের সত্যতা ঠিকমতো যাচাই না করেই উল্টো ওই ব্যক্তিকেই ‘ধনী’ ভেবে ১০০ পরিবারের জন্য ত্রাণের ব্যবস্থা করার শাস্তি দেন নারায়ণগঞ্জ সদরের ইউএনও। পরে জানা যায়, ওই ব্যক্তির সহায়তা প্রয়োজন ছিল। আবার জামালপুরের তৎকালীন ডিসি আহমেদ কবীরের সঙ্গে তাঁর অফিসের এক নারী সহকর্মীর অন্তরঙ্গ ভিডিও ভাইরাল হলে লজ্জায় পড়ে পুরো প্রশাসন।

সরকারি কর্মকর্তাদের একটি অংশের নানা অনিয়ম ও বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার বিষয়ে সাবেক সচিব ও বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের সাবেক রেক্টর এ কে এম আবদুল আউয়াল মজুমদার প্রথম আলোকে বলেন, বর্তমান প্রশাসনের মূল সমস্যা হলো প্রশাসনের অনেক কর্মকর্তার রাজনৈতিক সংযোগটি বেড়েছে। কর্মকর্তাদের রাজনৈতিক সংযোগের কারণে অনেক সময় ‘চেইন অব কমান্ড’ কাজ করে না। আবার প্রশিক্ষণেও দুর্বলতা আছে। এখান থেকে বের হতে হলে কর্মকর্তাদের রাজনীতি থেকে অবশ্যই দূরে রাখতে হবে।