বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পিটার হাসের আত্মগোপনের সংবাদ উড়িয়ে দিলেন মিলার

news-image

নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) প্রতিনিধি : বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আত্মগোপনে ছিলেন বলে সংবাদ প্রকাশিত হয়েছিল। বিষয়টিকে মিথ্যে বলে উড়িয়ে দিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার। ভারতের চাপে পিটার হাস আত্মগোপনে যান– এমন তথ্যও নাকচ করে দেন তিনি।

সোমবার (৮ এপ্রিল) রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে ম্যাথু মিলারের প্রশ্নোত্তর পর্বে এক সাংবাদিক তাঁর কাছে জানতে চাইলে এমন জবাব দেন তিনি।

বাংলাদেশে নিযুক্ত ভারতের একজন সাবেক হাইকমিশনার ও দেশটির জ্যেষ্ঠ কূটনীতিক নয়াদিল্লিতে বইয়ে প্রকাশনা অনুষ্ঠানে এ বিষয়ে বক্তব্য দেন। ওই বক্তব্য তুলে ধরে এক সাংবাদিক মিলারের কাছে প্রশ্ন করেন– ‘বাংলাদেশে নির্বাচনের সময় কথিত ভারতীয় চাপে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আত্মগোপন করেছিলেন– এটি কি সত্য?’

জবাবে ম্যাথু মিলার বলেন, ‘আমি নয়াদিল্লিতে সব বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে নজর রাখিনি।’ আর পিটার হাসের প্রসঙ্গে করা প্রশ্নের উত্তরে হাসতে হাসতে বলেন, ‘না। এটি সঠিক তথ্য নয়।’

নয়াদিল্লির থিংক ট্যাংক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনে (ওআরএফ) ২৮ মার্চ পিনাক রঞ্জন চক্রবর্তীর একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। সেখানে ভারতের সাবেক এই শীর্ষ কূটনীতিক বলেন, বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ভারত মোটেই পছন্দ করছে না। বাইডেন প্রশাসনের কাছে দিল্লি এটি স্পষ্ট করে দেওয়ার পরই ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে অনেকটা আত্মগোপনে চলে যেতে হয়েছিল।

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

খাদ্য কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

ইসির নতুন সচিব শফিউল আজিম, জাহাংগীর আলমকে জননিরাপত্তায় বদলি

ঈদগাঁওয়ে প্রথম নির্বাচনেই সহিংসতা, যুবক খুন

সরকারি সংস্থার তথ্য চুরি ও অনলাইনে বিক্রির ঘটনা আতঙ্কজনক: টিআইবি

২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহ একই পরিবারের, ধারণা পুলিশের

শ্রীপুরে গুলিতে যুবক নিহত

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

আইপিএলের ফাইনালে কলকাতা

যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের