সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

একাদশ শ্রেণিতে ভর্তির ফল রাতে

news-image

২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ হবে বৃহস্পতিবার (২৫ জুন) রাত সাড়ে ১১টায়।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এবং একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইট (http://www.xiclassadmission.gov.bd/) থেকে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, এসএমএস, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষাবোর্ডসমূহের ওয়েবসাইট ও http://www.xiclassadmission.gov.bd/ সাইটে ফল প্রকাশ করা হবে।

অনলাইন এবং এসএমএসে আবেদনের প্রক্রিয়াটি দেখভাল করছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক আসফাকুস সালেহীন  বাংলানিউজকে বলেন, প্রথম মেধা তালিকা প্রকাশের পর দ্বিতীয় মেধা তালিকা এবং যারা আবেদনের সুযোগ পায়নি তারাও আবেদনের সুযোগ পাবে।

গত ৩০ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর গত ৬ জুন থেকে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন গ্রহণ শুরু হয়। ২১ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সারা দেশে কলেজে ভর্তির জন্য আবেদন করে ১১ লাখ ৫৬ হাজার শিক্ষার্থী।

অনলাইন ভর্তি প্রক্রিয়া
মেধা, পছন্দক্রম ও শিক্ষা প্রতিষ্ঠানের আসন সংথ্যার ভিত্তিতে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কিমিঠ।

আগামী ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তি হওয়া যাবে।

ভর্তির নির্দেশিকায় বলা হয়ছে, ৩০ জুনের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কলেজের ভর্তি ফরম পূরণ করে কলেজের নির্ধারিত ফি এবং প্রয়োজনীয় কাগজপত্র জমা সাপেক্ষে ভর্তি হবে। সংশ্লিষ্ট কলেজকে ভর্তিকৃত শিক্ষার্থীদের অবশ্যই অনলাইনে নিশ্চায়ন করতে হবে। অনলাইনে নিশ্চায়নের ফলে সার্বক্ষণিক ও সার্বিকভাবে প্রতিটি কলেজে ভর্তিকৃত শিক্ষার্থী এবং খালি আসন সংখ্যা (গ্রুপ, সিফট এবং ভার্সনভিত্তিক) সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে।

নির্দেশিকায় আরও বলা হয়, যে সকল নির্বাচিত শিক্ষার্থী পছন্দের উর্ধ্বক্রমে কলেজ পরিবর্তন (মাইগ্রেশন) করতে ইচ্ছুক তাদেরকেও সংশ্লিষ্ট কলেজে ভর্তি হতে হবে। ভর্তি হওয়ার পর ৩০ জুনের মধ্যে তাদেরকে অনলাইনে নিজ নিজ অ্যাপ্লিকেশন আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে শিক্ষার্থী নিজেই কলেজ পরিবর্তনের পছন্দের উর্ধ্বক্রমের জন্য সম্মতি অপশন প্রদান করবে।

প্রথম মেধা তালিকা শেষ হওয়ার পর যে সমস্ত শিক্ষার্থী কলেজ পরিবর্তনের (মাইগ্রেশন) অপশন প্রদান করেছে এবং যারা এখনও কোনো কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়নি তাদের ফলাফল এবং কলেজগুলোর খালি আসনের ভিত্তিতে দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে ২ জুলাই।

দ্বিতীয় মেধা তালিকা এবং মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের বিলম্ব ফিসহ ভর্তির শেষ তারিখ ৪ ও ৫ জুলাই। দ্বিতীয় মেধা তালিকা এবং মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি শেষ হওয়ার পর কলেজের (গ্রুপ, সিফট এবং ভার্সন ভিত্তিক) শূন্য আসনের তালিকা অনলাইনে পাওয়া যাবে।

আবেদনকারী যেসব শিক্ষার্থী ৫ জুলাইয়ের মধ্যে ভর্তি হবে না বা কোনো কলেজে ভর্তির জন্য নির্বাচিত হবে না তাদেরকে রিলিজ স্লিপধারী হিসেবে বিবেচনা করা হবে। এ পর্যায়ে তাদেরকে বিভিন্ন কলেজে শূন্য আসনের বিপরীতে অনলাইনে সর্বোচ্চ ৫টি কলেজের অপশন দিয়ে ৬ থেকে ৮ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে। এক্ষেত্রে কোনো আবেদন ফি গ্রহণ করা হবে না। রিলিজ স্লিপধারী প্রার্থীদের আবেদনের ফল ঘোষণা করা হবে ৯ জুলাই। রিলিজ স্লিপধারী প্রার্থীদের ১১ ও ১২ জুলাইয়েল মধ্যে বিলম্ব ফিসহ সংশ্লিষ্ট কলেজে ভর্তি হতে হবে।

নতুন আবেদনকারী শিক্ষার্থী অর্থাৎ যেসব শিক্ষার্থী আগে অনলাইনে বা এসএমএসের মাধ্যমে আবেদন করেনি সেসব শিক্ষার্থী অনলাইনে বিভিন্ন কলেজের শূন্য আসন দেখে ৯ থেকে ১১ জুলাইয়ের মধ্যে অনলাইনে সর্বোচ্চ ৫টি কলেজের পছন্দক্রম এবং এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ৫টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন ফি দিয়ে আবেদন করতে পারবে।

নতুন আবেদনকারীদের ফল ১২ জুলাই প্রকাশ করা হবে। তাদের ১২ ও ১৩ জুলাই (বিলম্ব ফিসহ) ভর্তি হতে হবে।

শুধুমাত্র ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা ভর্তির সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে অনলাইনে প্রাপ্ত একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা দেবে।

ঢাকা শিক্ষাবোর্ড জানিয়েছে, বিলম্ব ফি ছাড়া ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। আর বিলম্ব ফি দিয়ে ২৬ জুলাই পর্যন্ত ভর্তি চলবে।

ভর্তি শেষে ১ জুলাই একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?