রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের প্রথম বলে উইকেট নিলেন মাহমুদউল্লাহও

news-image

ক্রীড়া প্রতিবেদক : নুরুল হাসান সোহানের পরিবর্তে হঠাৎ করেই দলে ফিরলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে অধিনায়ক হিসেবে নয়, একজন সাধারণ খেলোয়াড় হিসেবেই। শুধু তাই নয়, দলে ফিরেই একাদশে জায়গা করে নিলেন সিনিয়র এই ক্রিকেটার।

স্পিন দিয়ে যখন জিম্বাবুয়েকে চেপে ধরেছে বাংলাদেশ, তখন সেই চাপ আরও বাড়ানোর জন্য অধিনায়ক মোসাদ্দেক হোসেন বল তুলে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। বল করতে এসেই নিজের প্রথম বলে উইকেট তুলে নিলেন রিয়াদ। সাজঘরে ফেরত পাঠালেন বিপজ্জনক হয়ে ওঠা জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিনকে।

এ রিপোর্ট লেখার সময় জিম্বাবুয়ের রান ১২.১ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৬৬ রান। ৪ রান নিয়ে ব্যাট করছেন মিল্টন সোম্বা। সমান ৭ রান নিয়ে তার সঙ্গী হিসেবে রয়েছেন রায়ান বার্ল।

প্রথম ম্যাচে খুব একটা ভালো বোলিং করতে পারেননি। দ্বিতীয় ম্যাচে এ কারণে বসিয়ে রাখা হয়েছিল নাসুম আহমেদকে। তবে, তৃতীয় ম্যাচে আবারও তাকে ফিরিয়ে আনা হলো। পেসার শরিফুল ইসলামের জায়গায় একজন বাড়তি স্পিনার হিসেবে নাসুম আহমেদকেই দলে নেয়া হলো শেষ ম্যাচে।

তৃতীয় ম্যাচে নাসুমের ওপর যে আস্থা রাখা হয়েছিল, তার প্রতিদান নিজের প্রথম বলেই দিয়ে দিলেন বাংলাদেশের এই স্পিনার। বোলিং করতে এসেই উইকেট নিলেন তিনি।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে শুরু করেন জিম্বাবুয়ের দুই ওপেনার। রেগিস চাকাভা এবং ক্রেইগ আরভিন মিলে ৩ ওভারেই তুলে ফেলেন প্রায় ৩০ রান।

এরপরই নাসুমের হাতে বল তুলে দেন অধিনায়ক মোসাদ্দেক হোসেন এবং বল করতে এসেই প্রথম বলে উইকেন নিলেন তিনি। ওপেনার রেগিস চাকাভাকে কভার অঞ্চলে আফিফ হোসেনের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন নাসুম। ১০ বলে ১৭ রান করে আউট হন চাকাভা। ২টি বাউন্ডারির সঙ্গে ১টি ছক্কার মারও মারেন তিনি।

ক্রেইগ আরভিন আর ওয়েসলি মাধভিরের জুটিটাও বড় হতে পারলো না আরেক স্পিনার মাহদি হাসানের ঘূর্ণি বোলিংয়ের কারণে। ১৬ রানের জুটি গড়ার পর শেখ মাহদি হাসানের বলে বোল্ড হয়ে যান ওয়েসলি মাধভিরে।

পরের বলেই আরও একটি উইকেট নেন মাহদি। এবার তিনি ফেরত পাঠালেন আগের দুই ম্যাচে বাংলাদেশের বোলারদের ভোগানো ব্যাটার সিকান্দার রাজাকে। শর্ট ফাইন লেগে মোস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে আউট হন রাজা।

ইনিংসে নবম ওভারে নিজের দ্বিতীয় স্পেলে বল করতে আসেন অধিনায়ক মোসাদ্দেক। প্রথম ওভারে ১৫ রান দিয়েছিলেন তিনি। নিজের দ্বিতীয় ওভার বল করতে এসেই উইকেট নিলেন আগের ম্যাচে মাত্র ২০ রানে ৫ উইকেট নেয়া এই বোলার।

৮ বলে ২ রান করা শন উইলিয়ামসকে নাজমুল হোসেন শান্তর ক্যাচে পরিণত করেন মোসাদ্দেক। পরের ওভারেই ক্রেইগ আরভিনকে ফেরান মাহমুদউল্লাহ রিয়াদ।

এ জাতীয় আরও খবর