শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে ‘কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল বৈঠক

news-image

রংপুর ব্যুরো : রংপুর বিভাগের উন্নয়নে বিশেষ বরাদ্দের দাবিতে “কেমন বাজেট চাই” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার আরএমসিসিআই হলরুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বক্তব্য রাখেন, সুজন জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, সরকারী বেগম রোকেয়া কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আজহারুল ইসলাম দুলাল, মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গোলাম জাকারিয়া পিন্টু, পরিচালক এস এম রুবায়েত ফারমান, সাব্বির আহমেদ, মো. আসলাম, আতিকুল্লাহ, রুবায়োত হোসেন খান, সিটি প্রেস ক্লাবের সভাপতি স্বপন চৌধুরী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর মানিক ও কোষাধ্যক্ষ রেজাউল করিম জীবন প্রমুখ। রংপুর সিটি প্রেস ক্লাবের আয়োজনে ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় এ বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বাজেট বৈঠকে বক্তারা বলেন, রংপুর বিভাগের আট জেলার উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখার পাশাপাশি এ বিভাগের শিল্পায়নে আলাদা ঋণ, কর ও ভ্যাট নীতি প্রণয়নের বিষয়গুলো এবারের বাজেটে অর্ন্তভূক্ত হওয়া উচিত। বাজেটের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ অর্জনের নিমিত্তে বেসরকারি বিনিয়োগে প্রাণ ফেরানো, কর্মসংস্থান সৃষ্টি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, নিত্যপণ্যের দাম সহনীয় রাখাসহ আঞ্চলিক বৈষম্য নিরসনে সরকারের বিভিন্ন পরিকল্পনা ইতিবাচক সুফল বয়ে আনতে পারে। দেশের ৮ ভাগের ১ ভাগ জনগোষ্ঠী বাস করে রংপুর বিভাগে। বরাবরই দেশের বাজেটে সবচেয়ে পিছিয়ে থাকে এই বিভাগ। বেসরকারি বিনিয়োগ বাড়াতে সরকারকে সহায়ক নীতি ও বাস্তবসম্মত কর্মপরিকল্পনার গ্রহণের আহ্বান জানান বক্তারা।

বক্তারা আরও বলেন, শুধু কর বা ভ্যাট কমালেই যে বিনিয়োগ বাড়বে তার কোনো নিশ্চয়তা নেই। ব্যবসা সহজীকরণ সূচক, অবকাঠামোগত উন্নয়ন, গ্যাস-বিদ্যুতের সহজলভ্যতার বিষয়গুলো মেটাতে না পারলে বিনিয়োগ কখনোই বাড়বে না। রপ্তানিমুখী ও বৃহৎ শিল্প প্রণোদনা প্যাকেজের সুবিধা পেলেও অনানুষ্ঠানিক খাত, কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত (সিএমএসএমই) ও কৃষি খাত আজও উপেক্ষিত।