সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ লাখ টাকা ঘুষে ‘চাকরি’, যোগদানের দিন বুঝলেন দাতা প্রতারক

news-image

নিজস্ব প্রতিবেদকবগুড়া : সরকারি চাকরি দেওয়ার কথা বলে অর্থ আত্মসাৎ করার অভিযোগে গতকাল বুধবার বগুড়ায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ বৃহস্পতিবার দুপুরে তাঁদের বিষয়ে সংবাদ সম্মেলন করেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন বগুড়ার গাবতলী উপজেলার চককাতুলী মধ্যপাড়া গ্রামের আবদুর রাজ্জাক ওরফে আফজাল (৩০), একই উপজেলার কলেজপাড়ার নুরুজ্জামান সজল (৪২), বগুড়া সদর উপজেলার কদিমপাড়া গ্রামের লুৎফর রহমান ওরফে মালেক (৫৮) এবং ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার মলানকুড়ি গ্রামের সাদেকুল ইসলাম (৩৮)। এর মধ্যে আবদুর রাজ্জাক বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মচারী ছিলেন। ২০২০ সালে চাকরিচ্যুত হন তিনি।

সংবাদ সম্মেলনে বগুড়ার পুলিশ সুপার জানান, গ্রেপ্তার এই চার ব্যক্তি একটি প্রতারক চক্রের সদস্য। তাঁদের দলনেতা হলেন আবদুর রাজ্জাক। বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চাকরি দেওয়ার কথা বলে এক যুবকের কাছ থেকে সাত লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ তদন্ত করলে তাঁদের প্রতারণার বিষয়টি বেরিয়ে আসে।

পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, গ্রেপ্তারের পর এই চারজনের কাছ থেকে সরকারি ভূমি অফিসে চাকরির ভুয়া নিয়োগপত্র, বগুড়ার গাবতলী উপজেলার ভূমি অফিসের কর্মচারীদের ভুয়া হাজিরা খাতা, সোনালী ব্যাংকের রাজধানীর মতিঝিল শাখার সিল উদ্ধার হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রতারণার অভিযোগে ওই চার ব্যক্তির প্রতারণার কৌশল ও তাঁদের গ্রেপ্তারের বর্ণনা দেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী। তিনি বলেন, চক্রের দুই সদস্য লুৎফর রহমান ও সাদিকুল ইসলাম নিজেদের রাজধানীর বক্ষব্যাধি হাসপাতালের কর্মকর্তা পরিচয় দিয়ে প্রথমে সখ্য গড়ে তোলেন মাহমুদুর রহমান নামের এক যুবকের সঙ্গে। এরপর মাহমুদুরের মাধ্যমে চক্রটি যোগাযোগ করে তাঁর মামাতো ভাই চাকরিপ্রত্যাশী যশোরের বাঘারপাড়া উপজেলার তৈলকুপি গ্রামের সবুজ হোসেনের সঙ্গে। সবুজ হোসেনকে সাত লাখ টাকার বিনিময়ে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চাকরির প্রলোভন দেখান তাঁরা।

পুলিশ সুপার বলেন, সরকারি চাকরির প্রলোভনে প্রতারণার ফাঁদে পা দেন সবুজ। ফুফাতো ভাই মাহমুদুরকে সঙ্গে নিয়ে ১২ ফেব্রুয়ারি শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে যান। সেখানে লুৎফর ও সাদেকুল আগে থেকেই অবস্থান করছিলেন। তাঁরা রাজ্জাক ও সজল নামের দুজনের সঙ্গে পরিচয় করিয়ে দেন সবুজ ও মাহমুদুরকে। রাজ্জাক নিজেকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা এবং সজল নিজেকে হাসপাতালের অতিরিক্ত প্রশাসনিক কর্মকর্তা পরিচয় দেন। রাজ্জাক এ সময় মাহমুদুর ও সবুজকে বলেন, এক সপ্তাহের মধ্যে সাত লাখ টাকা দিতে হবে। টাকা শোধ হলেই নিয়োগপত্র ও পরিচয়পত্র দেওয়া হবে। ১৩ ফেব্রুয়ারি মাহমুদুর ও সবুজ দুজন মিলে রাজ্জাকের বাড়িতে গিয়ে তাঁর হাতে সাত লাখ টাকা তুলে দেন।

সংবাদ সম্মেলনে সুদীপ কুমার চক্রবর্ত্তী বলেন, সবুজ হোসেন চাকরিতে যোগদান করতে গেলে রাজ্জাক তাঁকে আগে কাজ শেখার কথা বলেন। লুৎফর একটি ভুয়া রেজিস্টার খাতা এনে তাতে সবুজের স্বাক্ষর নিয়ে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখান। নিয়োগপত্র ও পরিচয়পত্র দেওয়ার কথা বললে ৮ মার্চ তা দেওয়া হবে জানান রাজ্জাক। পূর্বপ্রতিশ্রুতি অনুযায়ী, সবুজ ও মাহমুদুর ৮ মার্চ নিয়োগপত্র ও পরিচয়পত্র নিতে হাসপাতালের প্রশাসনিক শাখায় যান। সেখানে গিয়ে তাঁরা জানতে পারেন, রাজ্জাক ও লুৎফর নামে হাসপাতালে প্রশাসনিক কোনো কর্মকর্তা নেই। সবুজ ও মাহমুদুর বুঝতে পারেন, তাঁরা প্রতারণার শিকার হয়েছেন।

বগুড়ার গোয়েন্দা পুলিশের (ডিবি) ইনচার্জ সাইহান ওলিউল্লাহ বলেন, ১৫ মার্চ সবুজ হোসেন বগুড়ার পুলিশ সুপারের কাছে এ বিষয়ে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে ডিবি পুলিশ অভিযান চালিয়ে চক্রের মূল হোতা রাজ্জাকসহ চারজনকে আটক করে। চক্রের পলাতক আরও কয়েকজন সদস্যকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। ডিবির এই কর্মকর্তা বলেন, চক্রটি সরকারি চাকরি দেওয়ার কথা বলে বহু বেকার ব্যক্তির কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছে।

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বলেন, আটক ব্যক্তিদের বিরুদ্ধে বগুড়া সদর থানায় মাহমুদুর রহমান বাদী হয়ে প্রতারণার মামলা করেছেন। মামলায় তাঁদের গ্রেপ্তার দেখিয়ে বৃহস্পতিবার আদালতে পাঠানো হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?