মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বছরজুড়ে দীর্ঘ মৃত্যুর মিছিলে যাদের হারিয়েছে বাংলাদেশ

news-image

নিজস্ব প্রতিবেদক : ভালোমন্দের মিশেলেই বছর আসে আর যায়। তবে ২০২১ শুরুই হয়েছিল করোনা-আতঙ্ক দিয়ে। বছরটি আতঙ্ক, হতাশা, মৃত্যুর ছবি, লকডাউন, ঘরবন্দি মানুষ, অ্যাম্বুলেন্সের সাইরেনের শব্দ বিবশ করে রাখে।

বছরজুড়ে দীর্ঘ মৃত্যুর মিছিলে করোনাসহ নানারকম জটিলতায় বাংলাদেশ হারিয়েছে রাজনীতি, চলচ্চিত্র, শিক্ষা, সাহিত্য, ক্রীড়া ও সংস্কৃতি অঙ্গনের অনেককে।

আয়শা খানম

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম ৭৪ বছর বয়সে ক্যান্সারসহ নানা ধরনের জটিলতায় ভুগে ২ জানুয়ারি ঢাকার একটি হাসপাতালে মারা যান।

রাবেয়া খাতুন

হৃদরোগে আক্রান্ত হয়ে ৩ জানুয়ারি ৮৫ বছর বয়সে মারা যান স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক রাবেয়া খাতুন।

অর্ধ শতাধিক উপন্যাসের রচয়িতা রাবেয়া খাতুন শিক্ষকতা ও সাংবাদিকতাও করেছেন।

বাংলাদেশ লেখিকা সংঘ, ঢাকা লেডিজ ক্লাব, বিজনেস ও প্রফেশনাল উইমেন্স ক্লাব, বাংলাদেশ লেখক শিবির, বাংলাদেশ কথা শিল্পী সংসদ ও মহিলা সমিতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

মুজিবুর রহমান দিলু

মঞ্চ ও টেলিভিশনের অভিনেতা, সংগঠক, বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান দিলু ৬৯ বছর বয়সে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মৃত্যুবরণ করেন।

মঞ্চে তিনি কাজ করেছেন দীর্ঘদিন। তবে, বিটিভির কালজয়ী ধারাবাহিক নাটক সংশপ্তক এর মালু চরিত্রে অভিনয় মুজিবুর রহমান দিলুকে ব্যাপক পরিচিতি এনে দেয়।

তিনি পেশাগত জীবনে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক ছিলেন। শিশুদের সংগঠন টুনটুনির সমন্বয়ক ছিলেন তিনি।

নুরুল হক

বাংলাদেশ নৌবাহিনীর প্রথম নৌপ্রধান সাবেক নৌমন্ত্রী অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন নুরুল হক ৮৫ বছর বয়সে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ জানুয়ারি মারা যান।

১৯৭২-৭৩ সালে নৌপ্রধানের দায়িত্ব পালন করা নুরুল হক দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছিলেন।

জয়নুল হক সিকদার

বাংলাদেশের অন্যতম শিল্প গোষ্ঠী সিকদার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান জয়নুল হক সিকদার ৯১ বছর বয়সে দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মার যান ১০ ফেব্রুয়ারি।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জয়নুল হক সিকদারের গড়া সিকদার গ্রুপের ব্যবসা ছড়িয়ে আছে ব্যাংক ও বীমা, বিদ্যুৎ, ইকনোমিক জোন, এভিয়েশন, আবাসন, স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ আরও বিভিন্ন খাতে।

তিনি দেশের শিক্ষা, স্বাস্থ্য, আবাসন, পর্যটন, আর্থিক খাতসহ বিভিন্ন খাতে যেসব প্রতিষ্ঠান গড়ে তুলেছেন, তাতে প্রায় ২০ হাজার মানুষ কাজ করছেন।

শাহীন রেজা নূর

শহীদ বুদ্ধিজীবী সিরাজুউদ্দীন হোসেনের ছেলে সাংবাদিক শাহীন রেজা নূর ক্যান্সারের সাথে লড়াই করে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি মারা যান।

তিনি যুদ্ধাপরাধীদের বিচার দাবির আন্দোলনে সক্রিয় ছিলেন। জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে তিনি সাক্ষী ছিলেন।

তিনি জাতীয় রাজনীতি, সামাজিক ও সাংস্কৃতিক বিষয় নিয়ে লেখালেখিও করেছেন।

আলী হোসেন

বহু জনপ্রিয় বাংলা গানের সুরকার সংগীত পরিচালক আলী হোসেন ১৭ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের বোস্টনের একটি হাসপাতালে ৮১ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন।‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান’, ‘হলুদ বাঁটো মেহেন্দি বাঁটো’ সহ বহু জনপ্রিয় বাংলা গানের সুরকার তিনি।

এটিএম শামসুজ্জামান

বাংলাদেশের চলচ্চিত্র ও টেলিভিশনের প্রবীণ অভিনেতা, চিত্রনাট্যকার এটিএম শামসুজ্জামান ২০ ফেব্রুয়ারি ৮০ বছর বয়সে মৃত্যুবরণ করেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিলতায় তিনি ভুগছিলেন।

দীর্ঘ ছয় দশকের ক্যারিয়ারে নিজের নামটিকে একটি প্রতিষ্ঠানে পরিণত করতে পেরেছিলেন এটিএম শামসুজ্জামান। তবে তিনি ছিলেন একাধারে অভিনেতা, পরিচালক, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার।

অভিনয়ের জন্য আজীবন সম্মাননার পাশাপাশি পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এটিএম শামসুজ্জামান ২০১৫ সালে একুশে পদকে ভূষিত হন।

লাঠিয়াল, অশিক্ষিত, গোলাপী এখন ট্রেনে, পদ্মা মেঘনা যমুনা, স্বপ্নের নায়ক সিনেমার শামসুজ্জামান যেমন খল চরিত্রে ফ্রেমবন্দি হয়ে হয়েছেন, রামের সুমতি, ম্যাডাম ফুলি, যাদুর বাঁশি, চুড়িওয়ালায় তার কমেডি চরিত্রের কথাও মনে রেখেছেন ঢাকাই চলচ্চিত্রের দর্শকরা।

সৈয়দ আবুল মকসুদ

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কলামিস্ট, প্রাবন্ধিক, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ শ্বাসকষ্টে ভুগে ২৩ ফেব্রুয়ারি ৭৫ বছর বয়সে চিরবিদায় নেন।

তিনি সমাজ, সংস্কৃতি ও রাজনীতির সমসাময়িক ঘটনাবলী নিয়ে সংবাদপত্রে লেখা কলাম এবং গবেষণামূলক প্রবন্ধের কারণে সমাদৃত ছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুর, বুদ্ধদেব বসু, সৈয়দ ওয়ালীউল্লাহ, মোহনদাস করমচাঁদ গান্ধী, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবনী ও কর্ম নিয়ে গবেষণা করেছেন আবুল মকসুদ। কবিতার বই দিয়ে শুরু হলেও তিনি মানবাধিকার, পরিবেশ, সমাজ নিয়ে লিখে পরিচিত হয়ে ওঠেন।

আবুল মকসুদের লেখা বইয়ের সংখ্যা চল্লিশের বেশি। সাহিত্যে অবদানের জন্য ১৯৯৫ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার পান।

খোন্দকার ইব্রাহিম খালেদ

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ করোনা মুক্ত হলেও পরবর্তী বিভিন্ন শারীরিক জটিলতায় ২৪ ফেব্রুয়ারি ৮০ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর করার পর তিনি আইবিএ থেকে এমবিএ করেন। ১৯৬৩ সালে যোগ দেন ব্যাংকিং পেশায়।

১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর। ২০১০ সালে শেয়ারবাজারের পতনের কারণ অনুসন্ধানে সরকার গঠিত তদন্ত কমিটির নেতৃত্বে ছিলেন তিনি ।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের দায়িত্ব ছাড়াও বিভিন্ন সময়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং সোনালী, অগ্রণী ও পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন খোন্দকার ইব্রাহিম খালেদ।

ব্যাংক ও আর্থিক খাতের অনিয়মের বিষয়ে প্রকাশ্যে কথা বলে বিভিন্ন সময়ে তিনি আলোচনায় এসেছেন। তিনি কচিকাঁচার মেলার একজন পরিচালক ছিলেন।

এইচ টি ইমাম

কিডনি জটিলতাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম গত ৪ মার্চ ৮২ বছর বয়সে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা এইচ টি ইমাম ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন।

তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু হলেও পরে যোগ দেন সরকারি চাকরিতে।

১৯৭১ সালে পাকিস্তান সরকারের চাকরিতে থাকা অবস্থায় পাকিস্তানের প্রতি আনুগত্য ত্যাগ করে তিনি মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলেন। স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রিপরিষদ সচিবও হন তিনি।

মুক্তিযুদ্ধ বিষয়ে এইচ টি ইমামের রচিত কয়েকটি গ্রন্থ রয়েছে।

মাহমুদ উস সামাদ

সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ ৬৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন।

শেখ রাসেল শিশু কিশোর পরিষদের মহাসচিবের দায়িত্ব পালন করে আসা মাহমুদ উস সামাদ চৌধুরীর বাড়ি ফেঞ্চুগঞ্জের নূরপুর গ্রামে।

মওদুদ আহমদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী, প্রবীণ আইনজীবী মওদুদ আহমদ কিডনি ও ফুসফুসের জটিলতাসহ বিভিন্ন সমস্যায় ভুগে ১৬ মার্চ ৮১ বছর বয়সে সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান।

বাংলাদেশের রাজনীতিতে আলোচিত চরিত্র মওদুদ আহমদ বিএনপির প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। জিয়াউর রহমানের সময়ে তিনি উপ প্রধানমন্ত্রী হয়েছিলেন, পরে এইচ এম এরশাদের সময়ে উপরাষ্ট্রপতির দায়িত্বও পালন করেন।

কবি জসীমউদ্দীনের জামাতা ব্যারিস্টার মওদুদ আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মপক্ষ সমর্থন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন।

ছয়বার সংসদ সদস্য নির্বাচিত মওদুদের আইন ও সমকালীন রাজনীতি নিয়ে লেখা বেশ কয়েকটি বই সুধী মহলে সমাদৃত। এর মধ্যে স্বায়ত্বশাসন থেকে স্বাধীনতা, বাংলাদেশ: শেখ মুজিবুর রহমানের শাসনকাল, গণতন্ত্র ও উন্নয়নের চ্যালেঞ্জ – প্রেক্ষাপট: বাংলাদেশের রাজনীতি ও সামরিক শাসন, এ স্টাডি অব দ্য ডেমোক্রেটিক রেজিমস, কারাগারে কেমন ছিলাম, বাংলাদেশ: ইমার্জেন্সি অ্যান্ড আফটারম্যাথ ২০০৭-২০০৮ উল্লেখযোগ্য বই।

আতিকউল্লাহ খান মাসুদ

দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২১ মার্চ ৭০ বছর বয়সে মারা যান।

আতিকউল্লাহ খান মাসুদ গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

এক সঙ্গে কয়েকটি জেলা থেকে পত্রিকাটি ছাপার ব্যবস্থা করায় প্রতিদিন সকালে দ্রুত সারা দেশে পৌঁছে যেত জনকণ্ঠ। বিষয়টি সে সময় বাংলাদেশের সংবাদপত্র জগতে আলোড়ন তোলে, আতিকুল্লাহ খান মাসুদও আসেন আলোচনায়। অবশ্য পরে আর সে ব্যবস্থা থাকেনি।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে তরুণ আতিকউল্লাহ খান মাসুদ ২ নম্বর সেক্টরে যুদ্ধ করেন।

নমিতা ঘোষ

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী নমিতা ঘোষ ২৬ মার্চ ৬৫ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মাত্র ১৪ বছর বয়সে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে প্রথম নারী শিল্পী হিসেবে অংশ নেয়া নমিতা ঘোষ দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করে সেরে উঠেলেও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আর ফিরে আসতে পারেননি।

মুফতি মুহাম্মদ ওয়াক্কাস

জমিয়তে উলামায়ে ইসলামের একাংশের সভাপতি সাবেক সাংসদ মুফতি মুহাম্মদ ওয়াক্কাস করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩১ মার্চ ৬৯ বছর বয়সে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

হেফাজতে ইসলামের সাবেক নায়েবে আমির ওয়াক্কাস কওমি মাদ্রাসাগুলোর শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সিনিয়র সহসভাপতি ছিলেন।

এরশাদের সময় ১৯৮৬ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যশোর-৫ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন মুফতি ওয়াক্কাস। পরে তিনি জাতীয় পার্টিতে যোগ দিয়ে ১৯৮৮ সালের নির্বাচনে আবারও এমপি হন।

এরশাদ সরকারের পতনের পর ওয়াক্কাস জমিয়তে উলামায়ে ইসলামে যোগ দেন এবং ২০০১ সালে ইসলামী ঐক্যজোটের প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন।

আসলামুল হক

ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য আসলামুল হক স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হওয়ার পর ৪ এপ্রিল ৬০ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ইন্দ্রমোহন রাজবংশী

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা, লোকসংগীত শিল্পী ও গবেষক ইন্দ্রমোহন রাজবংশী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭ এপ্রিল মৃত্যুবরণ করেন।

সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ইন্দ্রমোহন রাজবংশী ২০১৮ সালে একুশে পদক পান।

তিনি ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি গান চর্চার পাশাপাশি লোকগান সংগ্রহ করে গবেষণায় যুক্ত ছিলেন। সংগীত কলেজের লোকসঙ্গীত বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন কাজ করা এই শিল্পী বাংলাদেশ লোকসংগীত পরিষদের প্রতিষ্ঠাতা।

হাসান শাহরিয়ার

সাংবাদিক হাসান শাহরিয়ার দীর্ঘদিন ধরে ফুসফুসের সংক্রমণসহ নানা জটিলতায় ভুগে ১০ এপ্রিল ৭৬ বছর বয়সে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ার সর্বশেষ দৈনিক ইত্তেফাকে নির্বাহী সম্পাদক পদে ছিলেন।

হাসান শাহরিয়ার বিভিন্ন সময়ে কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি, ওকাবের (ওভারসিজ করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সভাপতিসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

মিতা হক

বাংলাদেশের জনপ্রিয় রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক করোনা সংক্রমণজনিত জটিলতায় গত ১১ এপ্রিল মৃত্যুবরণ করেন।

মিতা হকের বাংলাদেশ ও ভারত থেকে মোট ২৪টি অ্যালবাম প্রকাশ হয়। তিনি সুরতীর্থ নামে তিনি একটি গানের স্কুল পরিচালনা করতেন। পাশাপাশি ছায়ানট সংগীত বিদ্যায়তনের রবীন্দ্র সংগীত বিভাগের প্রধান হিসেবেও কাজ করেছেন। রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের সহসভাপতির দায়িত্বও পালন করেছেন এ শিল্পী।

সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০২০ সালে মিতা হককে একুশে পদক দেয় সরকার। ২০১৬ সালে শিল্পকলা পদক পান তিনি।

মতিন খসরু

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল ৭১ বছর বয়সে মারা যান।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিন খসরু কুমিল্লা-৫ আসনের পাঁচবারের সংসদ সদস্য। মৃত্যুর কিছুদিন আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হওয়া এই আইনজীবী ১৯৯৬-২০০১ আওয়ামী লীগ সরকারের আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদকের দায়িত্বও পালন করেন অনেক দিন।

মতিন খসরু আইনমন্ত্রী থাকাকালে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের বিচারের পথ খোলা হয়।

শামসুজ্জামান খান

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল ৮০ বছর বয়সে মারা যান। দীর্ঘদিন একাডেমির মহাপরিচালকের দায়িত্বেও ছিলেন তিনি।

স্বাধীনতা পদক পদক, একুশে পদকে ভূষিত শামসুজ্জামান খান বাংলা একাডেমি পুরস্কারও পেয়েছেন।

তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় জাদুঘরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। ইসলামী বিশ্বিবিদ্যালয়, কুষ্টিয়ার বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন।

লোকশিল্প গবেষক শামসুজ্জামানের রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক। বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা করেন তিনি।

কবরী

অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা, সাবেক সাংসদ সারাহ বেগম কবরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৭ এপ্রিল ৭১ বছর বয়সে চিরবিদায় নেন।

গত শতকের ষাটের দশকে সেলুলয়েডের পর্দায় হাজির হয়ে ঢাকাই সিনেমার মিষ্টি মেয়ে হিসেবে দর্শক হৃদয়ে স্থায়ী আসন করে নেওয়া কবরী অর্ধশতক ধরে প্রায় দুই শতাধিক সিনেমায় অভিনয় করেছেন।

মাত্র ১৪ বছর বয়সে নির্মাতা সুভাষ দত্তের ‘সুতরাং’ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হয় কবরীর। তার সঙ্গে নায়করাজ রাজ্জাকের জুটির রসায়ন ঢাকাই ছবির ইতিহাসে আকাশচুম্বী জনপ্রিয়তা পায়।

কবরী অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে-‘নীল আকাশের নিচে’, ‘ময়নামতি’, ‘ঢেউয়ের পর ঢেউ’, ‘পরিচয়’, ‘অধিকার’, ‘বেঈমান’, ‘অবাক পৃথিবী’, ‘সোনালী আকাশ’, ‘অনির্বাণ’, ‘দীপ নেভে নাই’‘সাত ভাই চম্পা’, ‘যে আগুনে পুড়ি’, ‘দীপ নেভে নাই’, ‘ক খ গ ঘ ঙ’, কিংবা পরে ‘সুজন সখী’, ‘স্মৃতিটুকু থাক’, ‘সারেং বউ’, ‘তিতাস একটি নদীর নাম’ ।

সেলুলয়েডের সেই রঙিন জীবন শেষে কবরীর পরের জীবন-চলচ্চিত্রও কম বর্ণময় ছিল না। রাজনীতিতে নেমে নবম জাতীয় সংসদে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের সাংসদ হয়েছিলেন তিনি।

মেজবাহ উদ্দীন আহমেদ ওয়াসীম

সত্তর ও আশির দশকের জনপ্রিয় চিত্রনায়ক ও প্রযোজক মেজবাহ উদ্দীন আহমেদ ওয়াসীম গত ১৮ এপ্রিল ৭১ বছর বয়সে মারা যান। তিনি দীর্ঘদিন ধরে কিডনি, ফুসফুস, উচ্চ রক্তচাপ ও চোখের জটিল সমস্যায় ভুগছিলেন।

১৯৭২ সালে সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে যাত্রা শুরুর পর ১৯৭৪ সালে মহসিনের পরিচালনায় ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে নায়ক হিসেবে অভিষেক ঘটে ওয়াসীমের। তার অভিনীত দেড় শতাধিক চলচ্চিত্রের বেশিরভাগই সুপারহিট হয়।

‘দ্য রেইন’, ‘ডাকু মনসুর’, ‘জিঘাংসা’, ‘কে আসল কে নকল’, ‘বাহাদুর’, ‘দোস্ত দুশমন’, ‘মানসী’, ‘দুই রাজকুমার’, ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘ইমান’, ‘রাতের পর দিন’, ‘আসামি হাজির’, ‘মিস ললিতা’, ‘রাজদুলারী’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘লুটেরা’, ‘লাল মেম সাহেব’, ‘বেদ্বীন’, ‘জীবন সাথী’, ‘রাজনন্দিনী’, ‘রাজমহল’, ‘বিনি সুতার মালা’, ‘বানজারান’ তার অভিনীত আলোচিত সিনেমা।

এস এম মহসীন

একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী, নাট্যশিক্ষক এস এম মহসীন করোনাভাইরাসের সংক্রমণে গত ১৮ এপ্রিল ৭৩ বছর বয়সে মারা যান।

চার দশকের বেশি সময় ধরে মঞ্চ ও টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করেছেন এস এম মহসীন। অভিনয়ে গুরুত্বপূর্ণ অবদানের ২০২০ সালে একুশে পদক প্রদান করে সরকার। দীর্ঘদিন তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্য বিভাগ অনুষদের সদস্য হিসেবে কাজ করেছেন। জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক হিসাবে যুক্ত ছিলেন।

অনিমেষ আইচের পরিচালনায় ‘গরম ভাত অথবা নিছক ভূতের গল্প’ নাটকের অভিনয় করে বোদ্ধামহলে প্রশংসিত হয়েছেন এ প্রবীণ অভিনয়শিল্পী। এটি ছাড়াও ‘মহর আলী’, ‘সাকিন সারিসুরিসহ বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছেন তিনি। ‘কবর’, ‘সুবচন নির্বাসনে’সহ বেশ কয়েকটি মঞ্চনাটকে তিনি কাজ করেছেন।

কামাল জিয়াউল ইসলাম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম গত ৩ মে ৮৬ বছর বয়সে মারা যান।

দেশের বয়সভিত্তিক ক্রিকেটের মূল কারিগর কে জেড ইসলাম নামেই বেশি পরিচিত ছিলেন। তিনি নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ছিলেন।

ক্রীড়াক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০০১ সালে পান জাতীয় ক্রীড়া পুরস্কার।

অনুপ ভট্টাচার্য

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও সুরকার অনুপ ভট্টাচার্য ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৬ মে ৭৭ বছর বয়সে মারা যান। তিনি ফুসফুসের জটিলতার পাশাপাশি ডায়াবেটিস ও হৃদরোগে ভুগছিলেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’ ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙর তোলো তোলোসহ বেশকটি সমবেত গানে কণ্ঠ দেন অনুপ ভট্টাচার্য।

অধ্যাপক জিল্লুর আর খান

যুক্তরাষ্ট্র প্রবাসী রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড. জিল্লুর আর খান ফ্লোরিডার ওরল্যান্ডোতে চিকিৎসাধীন অবস্থায় গত ২২ মে ৮৭ বছর বয়সে মারা যান।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিনের রোজবুশ ইমেরিটাস অধ্যাপক ছিলেন অধ্যাপক ড. জিল্লুর আর খান। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বিশ্বের একসময়ের সর্বোচ্চ ভবন ‘শিকাগো টাওয়ার’ এর স্থপতি এফআর খানের ভাই জিল্লুর আর খান শিক্ষকতা এবং মৌলিক লেখালেখির জন্যে বহু পুরস্কার পেয়েছেন।

যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তার কমপক্ষে ৫০টি গবেষণা-প্রবন্ধ প্রকাশ পেয়েছে। তার লেখা ১২টি গ্রন্থ সমাদৃত হয়েছে।

হাবীবুল্লাহ সিরাজী

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী গত ২৫ মে ৭৩ বছর বয়সে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

তিনি বাংলা একাডেমি এবং ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্সের ফেলো ছিলেন। ২০০৭-২০১৫ মেয়াদে জাতীয় কবিতা পরিষদের সভাপতি এবং সর্বশেষ উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৬ সালে একুশে পদকে ভূষিত হন হাবীবুল্লাহ সিরাজী।

তার প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ৩২টি। এছাড়া তিনি দুটি উপন্যাস, দুটি প্রবন্ধ, একটি স্মৃতিকথা এবং ১০টির মতো ছড়াগ্রন্থ রচনা করেছেন।

হাবীবুল্লাহ সিরাজীর প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, হাওয়া কলে জোড়া গাড়ি, নোনা জলে বুনো সংসার, স্বপ্নহীনতার পক্ষে, পোশাক বদলের পালা, বিপ্লব বসত করে ঘরে, ছিন্নভিন্ন অপরাহ্ন, সারিবদ্ধ জ্যোৎস্না, মিথ্যে তুমি দশ পিঁপড়ে, আমি জেনারেল ইত্যাদি।

সার্কের সাবেক মহাসচিব কিউএএমএ রহিম

বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগে ৩১ মে মারা যান দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সাবেক মহাসচিব রাষ্ট্রদূত কিউ এ এম এ রহিম।

মহিউদ্দিন আহমেদ

দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ গত ২১ জুন ৭৭ বছর বয়সে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

প্রায় ২০ বছর ধরে পারকিনসন্সে ভোগা মহিউদ্দিন আহমেদ কোভিডে আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছিলেন। পরে বার্ধক্যজনিত জটিলতায় তাকে হাসপাতালে ভর্তি হতে হলে, সেখান থেকে তিনি আর ফিরে আসেননি।

ফজল-এ-খোদা

গীতিকার ফজল-এ-খোদা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে গত ৪ জুলাই ৮০ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি দীর্ঘদিন ধরে কিডনি জটিলতার সঙ্গে ডায়াবেটিসে ভুগছিলেন।

‘সালাম সালাম হাজার সালাম’ গানের গীতিকার ফজল-এ-খোদা বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক। এই গানটি শিল্পী আব্দুল জব্বারে কণ্ঠে প্রচারিত হওয়ার পর একাত্তরে স্বাধীনতাকামী বাংলার মানুষকে উজ্জীবিত করেছিল।

এছাড়া ‘যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে’, ‘ভালোবাসার মূল্য কত আমি কিছু জানি না’, ‘কলসি কাঁধে ঘাটে যায় কোন রূপসী’, বাসন্তী রং শাড়ী পড়ে কোন রমণী চলে যায়’, আমি প্রদীপের মতো রাত জেগে জেগে’, ‘প্রেমের এক নাম জীবন’, ‘ভাবনা আমার আহত পাখির মতো, পথের ধুলোয় লুটোবে’র মতো শ্রোতাপ্রিয় গান লিখে গেছেন তিনি।

গান লেখার পাশাপাশি ছড়াকার, সংগঠক হিসেবেও পরিচিত ছিলেন ফজল-এ-খোদা। শিশু কিশোর সংগঠন শাপলা শালুকের আসরের প্রতিষ্ঠাতা তিনি। সত্তর দশকে তিনি শিশু কিশোরদের মাসিক পত্রিকা ‘শাপলা শালুক’ সম্পাদনা করেন।

তার লেখা ১০টি ছড়াগ্রন্থ, ৫টির কবিতার গ্রন্থসহ তার মোট ৩৩টি বই প্রকাশিত হয়েছে।

মুবিনুল হায়দার চৌধুরী

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী গত ৭ জুলাই ঢাকার একটি হাসপাতালে ৮৭ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

গত মার্চে বাথরুমে পড়ে গেলে তার মেরুদণ্ডের হাড় ভেঙে যায়; দুই হাত, দুই পা আংশিক অবশ হয়ে পড়ে। হাইপারটেনশন, ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগেও আক্রান্ত ছিলেন তিনি।

অকৃতদার এই রাজনীতিকের শেষ ইচ্ছা অনুযায়ী তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজে দান করা হয়।

অরুণ দাশগুপ্ত

কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক অরুণ দাশগুপ্ত গত ১০ জুলাই চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে নিজের বাড়িতে ৮৬ বছর বয়সে মারা যান।

দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক অরুণ দাশগুপ্ত দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন।

অকৃতদার অরুণ দাশগুপ্ত ‘দাদামনি’ হিসেবে পরিচিত ছিলেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘসময় ধরে কবিতা এবং বিভিন্ন বিষয় নিয়ে প্রবন্ধ লিখেছেন। তার রচিত দুটি গ্রন্থ হল ‘রবীন্দ্রনাথের ঋতুর গান ও অন্যান্য’ এবং ‘যুগপথিক কবি নবীন চন্দ্র সেন’।

সায়মন ড্রিং

একাত্তরে পাকিস্তানি বাহিনীর নিধনযজ্ঞের খবর বিশ্ববাসীর কাছে পৌঁছে দেওয়া বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সায়মন ড্রিং গত ১৬ জুলাই ৭৬ বছর বয়সে চিরবিদায় নেন। রোমানিয়ার একটি হাসপাতালে অস্ত্রোপচারের সময় এই ব্রিটিশ সাংবাদিকের হার্ট অ্যাটাক হয়।

রয়টার্স, টেলিগ্রাফ ও বিবিসির হয়ে সাইমন ড্রিং দীর্ঘদিন কাজ করেছে বৈদেশিক সংবাদদাতা, টেলিভিশন উপস্থাপক এবং তথ্যচিত্র নির্মাতা হিসেবে।

চলতি শতকের গোড়ায় তিনি গড়ে তোলেন বাংলাদেশের প্রথম বেসরকারি টেরেস্ট্রিয়াল টেলিভিশন স্টেশন একুশে টেলিভিশন। বলা হয়, তার হাত ধরে এ দেশে টেলিভিশন সাংবাদিকতা নতুন মাত্রা পায়।

১৯৪৫ সালের ১১ জানুয়ারি ইংল্যান্ডের নরফোকে জন্ম নেওয়া সায়মন ড্রিং সাংবাদিকতা শুরু করেন ১৮ বছর বয়স থেকে। দেখেছেন ২২টি যুদ্ধ, অভ্যুত্থান ও বিপ্লব। যুদ্ধক্ষেত্রের সংবাদ সংগ্রহ করতে গিয়ে আহতও হয়েছেন একাধিকবার।

এই ব্রিটিশ সাংবাদিককে ২০১২ সালে মুক্তিযুদ্ধ সম্মাননায় ভূষিত করে বাংলাদেশ সরকার।

অধ্যাপক আবদুল মতীন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের এমিরেটাস অধ্যাপক আবদুল মতীন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৬ জুলাই ৮৭ বছর বয়সে মারা যান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে লেখাপড়া করে সেখানেই শিক্ষকতায় যোগ দেন।

অ্যান আউটলাইন অব ফিলোসফি, যুক্তির আলোকে, প্রতীকী যুক্তিবিদ্যা, দর্শন সাহিত্য ও সংস্কৃতিসহ বেশকিছু মৌলিক গবেষণা গ্রন্থ এবং অনুবাদ গ্রন্থ রয়েছে অধ্যাপক মতীনের। ‘দুই পৃথিবী’ নামে তার একটি কবিতার বইও তিনি লিখেছেন।

ফিলোসফি অ্যান্ড প্রোগ্রেসসহ কয়েকটি জার্নালের সম্পাদনা করা মতীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর মানববিদ্যা ও গোবিন্দ দেব গবেষণা কেন্দ্রের পরিচালক এবং দর্শন বিভাগের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন।

এ ওয়াই বি আই সিদ্দিকী

বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক এ ওয়াই বি আই সিদ্দিকী ক্যান্সারে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৭ জুলাই ৭৬ বছর বয়সে মারা যান।

১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর থেকে ২০০০ সালের ৭ জুন পর্যন্ত আইজিপি হিসেবে দায়িত্ব পালন করেন।

পুলিশ বাহিনী থেকে অবসরের পর তিনি পানি সম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৪ সালে সরকারি চাকরি থেকে অবসরে যান এ ওয়াই বি আই সিদ্দিকী।

ফকির আলমগীর

একাত্তরের কণ্ঠযোদ্ধা, গণসংগীত শিল্পী ফকির আলমগীর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত ২৩ জুলাই ৭১ বছর বয়সে মারা যান।

এই শিল্পী ষাটের দশক থেকে গণসংগীতের সঙ্গে যুক্ত হন। ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেব ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে শামিল হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি যোগ দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে। পরে তিনি বাংলা পপ গানের বিকাশে ভূমিকা রাখেন।

সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সরকার ১৯৯৯ সালে ফকির আলমগীরকে একুশে পদক দেয়।

দীর্ঘ ক্যারিয়ারে তার কণ্ঠের বেশ কয়েকটি গান দারুণ জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ও সখিনা’ গানটি এখনও মানুষের মুখে মুখে ফেরে।

তিনি ছিলেন সাংস্কৃতিক সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠী প্রতিষ্ঠাতা, গণসংগীত চর্চার আরেক সংগঠন গণসংগীত শিল্পী পরিষদের সাবেক সভাপতি।

‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘গণসংগীতের অতীত ও বর্তমান’, ‘আমার কথা’, ‘যারা আছেন হৃদয় পটে’সহ বেশ কয়েকটি বই প্রকাশ হয়েছে তার।

আলী আশরাফ

ডায়াবেটিস, পিত্তথলির সংক্রমণের পাশাপাশি বিভিন্ন বার্ধক্যজনিত জটিলতায় ভুগে গত ৩০ জুলাই মারা যান কুমিল্লার সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ।

আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করা এই রাজনীতিক ১৯৭১ সালে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ছিলেন।

অধ্যাপক গাজী সালেহ উদ্দিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক, বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৭ অগাস্ট ৭৩ বছর বয়সে মারা যান।

বিভিন্ন সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের মহাসচিব এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব তিনি পালন করেছেন।

খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি গাজী সালেহ উদ্দিন ছিলেন শহীদ পরিবারের সন্তান। অবসরের পর তিনি পাহাড়তলীতে সুবিধা বঞ্চিত শিশুদের জন্য ‘নৈতিক স্কুল’ প্রতিষ্ঠা করেছিলেন।

জুনাইদ বাবুনগরী

ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় আমির জুনাইদ বাবুনগরী হৃদরোগসহ বিভিন্ন জটিলতায় ভুগে গত ১৯ অগাস্ট মারা যান।

কওমি মাদ্রাসার একটি বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি এবং চট্টগ্রামের নূরানী তালীমুল কুরআন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব তিনি পালন করছিলেন। এছাড়া নাজিরহাট বড় মাদ্রাসার মুতাওয়াল্লী এবং মাসিক মুখপত্র দাওয়াতুল হকের পৃষ্ঠপোষক ছিলেন তিনি।

মুস্তাহিদুর রহমান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২০ অগাস্ট ৭৪ বছর বয়সে মারা যান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এই সাবেক শিক্ষক ওই বিভাগের চেয়ারম্যানসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

বিচারপতি আমির হোসেন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি আমির হোসেন ঢাকার সম্মিলিত সামরিক হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ অগাস্ট মারা যান।

বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

বুলবুল চৌধুরী

একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত ২৮ অগাস্ট মারা যান।

লেখালেখির বাইরে পেশাগত জীবনে বুলবুল চৌধুরী সাংবাদিকতার সঙ্গেও যুক্ত ছিলেন। কাজ করেছেন দেশের প্রথম সারির বিভিন্ন দৈনিকে।

বর্ষীয়ান এই কথাসাহিত্যিকের উপন্যাসগুলোর তালিকায় আছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘তিয়াসের লেখন’, ‘অচিনে আঁচড়ি’, ‘মরম বাখানি’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’ ও ‘দখিনা বাও’।

তার আত্মজৈবনিক দু’টি গ্রন্থের নাম ‘জীবনের আঁকিবুঁকি’ ও ‘অতলের কথকতা’। ‘গাঁওগেরামের গল্পগাথা’, ‘নেজাম ডাকাতের পালা’, ‘ভালো ভূত’ আর ‘প্রাচীন গীতিকার গল্প’ নামক কিশোর গ্রন্থের রচয়িতাও তিনি।

সাহিত্যকর্মের স্বীকৃতিতে তিনি হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ব্র্যাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কারও পেয়েছেন।

শেখ আবদুল হাকিম

জনপ্রিয় থ্রিলার লেখক শেখ আবদুল হাকিম গত ২৮ অগাস্ট মারা যান। ৭৪ বছর বয়সী এই লেখক ব্রংকাইটিসে ভুগছিলেন।

সেবা প্রকাশনীর কাজী আনোয়ার হোসেনের নামে প্রকাশিত ‘মাসুদ রানা’ সিরিজের আড়াইশ বই শেখ আবদুল হাকিমের লেখা।

মাসুদ রানা সিরিজের বইয়ের স্বত্ব দাবি করে আইনি লড়াইয়ের কারণে গত বছর আলোচনায় আসেন শেখ আবদুল হাকিম। হাইকোর্ট এক রায়ে সিদ্ধান্ত দেয় ওই সিরিজের আড়াইশ বইয়ের স্বত্ব আবদুল হাকিমের।

তার লেখা গোয়েন্দা কাহিনী ও অনূদিত বইগুলোও রোমাঞ্চপ্রিয় পাঠকদের পছন্দের তালিকায় রয়েছে।

ডা. লুৎফুল আনোয়ার কাদেরী

খ্যাতনামা নিউরোসার্জন অধ্যাপক ডা. লুৎফুল আনোয়ার কাদেরী (এল এ কাদেরী) দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগে গত ২৯ আগস্ট ৮১ বছর বয়সে মারা যান।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের নিউ সার্জারি বিভাগের প্রথম বিভাগীয় প্রধান ডা. কাদেরী দেশের দ্বিতীয় নিউরোসার্জন। তিনি দুইবার বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি ছিলেন। এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতি, সোসাইটি অব নিউরোসার্জন বাংলাদেশ, সিনিয়র ডকটরস ক্লাব, চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতালের সভাপতির দায়িত্ব পালন করেছেন বিভিন্ন সময়ে।

একাত্তর সালে যুক্তরাজ্যে উচ্চ শিক্ষা গ্রহণের সময় মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনের ক্ষেত্রে ভূমিকা রেখেছিলেন ডা. কাদেরী। ১৯৯০ সালের এরশাদবিরোধী আন্দোলনে ডা. শামসুল আলম খান মিলন নিহত হওয়ার পর চট্টগ্রামে চিকিৎসক সমাজ ডা. কাদেরীর নেতৃত্বে রাজপথে প্রতিবাদে নেমেছিল।

বশীর আলহেলাল

লেখক ও গবেষক, বাংলা একাডেমির ফেলো এবং সাবেক পরিচালক বশীর আলহেলাল বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগে গত ৩১ আগস্ট ৮৫ বছর বয়সে মারা যান।

বশীর আলহেলালের প্রথম গল্পের বই ‘স্বপ্নের কুশীলব’। তার অন্যান্য গল্পগ্রন্থের মধ্যে রয়েছে- ‘প্রথম কৃষ্ণচূড়া’, ‘আনারসের হাসি’, ‘বিপরীত মানুষ’, ‘ক্ষুধার দেশের রাজা’, ‘গল্পসমগ্র-প্রথম খণ্ড’।

এছাড়া ‘কালো ইলিশ’, ‘ঘৃতকুমারী’, ‘শেষ পানপাত্র’, ‘নূরজাহানদের মধুমাস’, ‘শিশিরের দেশে অভিযান’ ও ‘যে পথে বুলবুলিরা যায়’ তার লেখা উপন্যাস।

বশীর আলহেলালের জন্ম ১৯৩৬ সালের ৬ জানুয়ারি। ১৯৫৬ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় পড়াশোনা শেষ করে তিনি পত্রিকায়ও কাজ শুরু করেন। ১৯৬৮ সালে ঢাকায় আসার পর ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭০ এর নির্বাচন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেন এই লেখক।

১৯৬৯ সালের শুরুতে সহ-অধ্যক্ষ হিসেবে বাংলা একাডেমিতে নিযুক্ত হন। বাংলা একাডেমিতে প্রায় ২৪ বছরের কর্মজীবন কাটিয়ে ১৯৯৩ সালে পরিচালক হিসেবে তিনি অবসর নেন।

হাসিবুর রহমান স্বপন

সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাসিবুর রহমান স্বপন কোভিড পরবর্তী জটিলতা নিয়ে তুরস্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬৭ বছর বয়সে গত ২ সেপ্টেম্বর মারা যান।

শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি স্বপন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

এই রাজনীতিবিদ এক সময় জাতীয় পার্টি করলেও পরে বিএনপি হয়ে আওয়ামী লীগে আসেন। সংসদে তিনি সিরাজগঞ্জের ভোটারদের প্রতিনিধিত্ব করেছেন তিনবার।

নাদির শাহ

সাবেক ক্রিকেটার ও বাংলাদেশে আইসিসির সাবেক প্যানেল আম্পায়ার নাদির শাহ দীর্ঘদিন ফুসফুসের ক্যান্সারে ভুগে গত ১০ সেপ্টেম্বর ৫৭ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে মারা যান।

লেগ স্পিনার নাদির শাহ ব্যাটিংও খারাপ করতেন না। ঢাকা লিগে দুই দশকের বেশি সময় খেলেছেন আবাহনী, মোহামেডান, বিমান, ব্রাদার্স ইউনিয়ন, সূর্যতরুণ, আজাদ বয়েজ, ধানমন্ডি ও কলাবাগান ক্লাবের হয়ে।

পরে আম্পায়ারিং শুরু করে একসময় হয়ে ওঠেন দেশের এক নম্বর আম্পায়ার। ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং করে ২০০৬ সালের মার্চে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিংয়ে অভিষেক হয় তার।

অধ্যাপক সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ

ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সৈয়দ গিয়াসউদ্দিন আহমেদ ১১ সেপ্টেম্বর ৮০ বছর বয়সে ঢাকার একটি হাসপাতালে মারা যান।

সাবেক এই শিক্ষক নিউমোনিয়া ও বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

ফরহাদ খান

লেখক, গবেষক ও প্রাবন্ধিক ফরহাদ খান ক্যান্সারের অসুস্থতার মধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১ অক্টোবর ৭৭ বছর বয়সে মারা যান।

তিনি বাংলা একাডেমির সাবেক পরিচালক। প্রবন্ধ সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৯ সালে ‘সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার’ পেয়েছিলেন তিনি।

ফরহাদ খানের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে প্রতীচ্য পুরাণ, বাংলা শব্দের উৎস অভিধান, চিত্র ও বিচিত্র, হারিয়ে যাওয়া হরফের কাহিনী, শব্দের চালচিত্র, নীল বিদ্রোহ, বাঙালির বিবিধ বিলাস। বাংলা একাডেমি ছোটদের অভিধানসহ কয়েকটি বইয়ের সম্পাদনার কাজেও তিনি যুক্ত ছিলেন।

১৯৬৫ থেকে ১৯৭০ পর্যন্ত বেতারে সংবাদ অনুবাদ ও পাঠক হিসেবে তিনি কাজ করেন। ১৯৮৬ সাল পর্যন্ত ঢাকা বেতারের ‘উত্তরণ’ ও ‘সংবাদ বিচিত্রা’র সঙ্গেও যুক্ত ছিলেন। পরে জার্মানির ডয়েচে ভেলের বেতার বিভাগে তিন বছর কাজ করেছেন ফরহাদ খান।

জিয়াউদ্দিন আহমেদ বাবলু

জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু কোভিড জটিলতায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২ অক্টোবর মারা যান।

সাবেক সংসদ সদস্য বাবলু এইচ এম এরশাদের সরকারে উপমন্ত্রী, প্রতিমন্ত্রী, মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র বাবলু বাসদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। গত শতকের ৮০ এর দশকের শুরুতে ডাকসুর জিএস থাকা অবস্থায় সামরিক শাসক এরশাদের দলে যোগ দিয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন তিনি।

অধ্যাপক এ এম হারুন-অর-রশীদ

বাংলাদেশে তত্ত্বীয় পদার্থবিজ্ঞানের জটিল বিষয়গুলো সহজবোধ্য করে সমাদৃত অধ্যাপক এ এম হারুন-অর-রশীদ গত ৯ অক্টোবর ৮৮ বছর বয়সে মারা যান। একুশে ও স্বাধীনতা পদকে ভূষিত অবসরপ্রাপ্ত এই অধ্যাপক বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

১৯৭২ থেকে ১৯৮৫ পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করা এম হারুন-অর-রশীদ বিশ্ববিদ্যালয়ের বোস সেন্টারের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

দেশ-বিদেশের বহু নামকরা বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করা এই অধ্যাপকের সঙ্গে নোবেলজয়ী পদার্থ বিজ্ঞানী আবদুস সালামের সখ্য ছিল, একসঙ্গে গবেষণাও করেছেন তারা। অধ্যাপক হারুন একমাত্র বাংলাদেশি যিনি পরপর তিন বার নোবেল পুরস্কার মনোনয়ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বিজ্ঞানের উপর লেখা অধ্যাপক হারুনের বইগুলো দেশে বিজ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রেখেছে। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ওপর ইংরেজি ও বাংলায় পঞ্চাশটিরও বেশি বই লিখেছেন তিনি। ২০০৬ সালে তিনি ইউজিসি অধ্যাপক হয়েছিলেন।

রফিকুল হক ‘দাদু ভাই’

‘দাদু ভাই’ হিসেবে পরিচিত শিশু সাহিত্যিক, ছড়াকার, শিশু সংগঠক, নাট্যকার ও সাংবাদিক রফিকুল হক গত ১০ অক্টোবর মারা যান।

সত্তরের দশকে গড়া শিশু কিশোরদের সংগঠন ‘চাঁদের হাটের’ প্রতিষ্ঠাতা ছিলেন যুগান্তরের সাহিত্য সম্পাদক রফিকুল হক। তার আগে তার পরিকল্পনায় এবং তার তত্ত্বাবধানে দৈনিক পূর্বদেশে ‘চাঁদের হাট’ নামে ছোটদের একটি পাতা বের হত। তখন থেকে তিনি ‘দাদু ভাই’ নামে পরিচিতি পান।

রফিকুল হক দাদুভাই বাংলা একাডেমি পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি পুরস্কার, নিখিল ভারত শিশুসাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

ইনামুল হক

হৃদরোগে আক্রান্ত হওয়ার পর ১১ অক্টোবর মারা যান একুশে পদকপ্রাপ্ত অভিনেতা, নাট্যকার, নির্দেশক ইনামুল হক।

দীর্ঘকাল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) রসায়ন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করা এই অধ্যাপক ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্যসম্প্রদায়’র প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

মঞ্চনাটকের পাশাপাশি টিভি নাটকে অভিনয় ও নাট্যকার হিসেবেও দেখা গেছে ইনামুল হককে। তার স্ত্রী অভিনেত্রী লাকী ইনাম বর্তমানে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান।

মাহমুদ সাজ্জাদ

মঞ্চ, টিভি ও চলচ্চিত্রের অভিনেতা মাহমুদ সাজ্জাদ করোনাভাইরাস পরবর্তী জটিলতায় ভুগে গত ২৪ অক্টোর মারা যান।

পরিচালক জহির রায়হানের ‘সংসার’, খান আতাউর রহমানের ‘ঝড়ের পাখি’, ‘আপন পর’’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন সাজ্জাদ।

আব্দুল বাসেত মজুমদার

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার মেরুদণ্ডের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে ২৭ অক্টোবর মারা যান। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এই সদস্যের বয়স হয়েছিল ৮৩ বছর।

অর্ধশতাব্দীর বেশি সময় আইনপেশায় নিয়োজিত বাসেত মজুমদার এক দিকে দুস্থ আইনজীবীদের জন্য একটি ট্রাস্ট ফান্ড করেছিলেন, অন্যদিকে বহু মানুষকে বিনা পারিশ্রমিকে আইনি সহায়তা দেওয়ায় পরিচিতি পেয়েছিলেন ‘গরিবের আইনজীবী’ হিসেবে।

হাসান আজিজুল হক

বাংলা কথাসাহিত্যের রূপকারদের একজন হাসান আজিজুল হক বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে গত ১৫ নভেম্বর ৮২ বছর বয়সে প্রয়াত হন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে তিন দশক অধ্যাপনার পর ২০০৪ সালে তিনি অবসরে গিয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক ‘বঙ্গবন্ধু চেয়ার’ হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

একুশে পদকে ও স্বাধীনতা পুরস্কারে ভূষিত এই গদ্যশিল্পীকে ভারতের পশ্চিমবঙ্গের আনন্দ পুরস্কারও দেওয়া হয়।

‘সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য’, ‘আত্মজা ও একটি করবী গাছ’, ‘জীবন ঘষে আগুন’র মতো গ্রন্থের গল্পগুলো বোদ্ধা পাঠকের মনযোগ কেড়ে নেয়। এগুলো ছাড়াও হাসান আজিজুল হকের উল্লেখযোগ্য গল্পগ্রন্থের মধ্যে রয়েছে- নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে, আমরা অপেক্ষা করছি, রোদে যাবো, রাঢ়বঙ্গের গল্প।

তার লেখা উপন্যাসের মধ্যে রয়েছে বৃত্তায়ন, আগুনপাখি, সাবিত্রী উপাখ্যান। প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে- চালচিত্রের খুঁটিনাটি, একাত্তর: করতলে ছিন্নমাথা, কথাসাহিত্যের কথকতা, অপ্রকাশের ভার, অতলের আধি, সক্রেটিস, কথা লেখা কথা, লোকযাত্রা অআধুনিকতা সংস্কৃতি।

চন্দর কোথায়’র মতো ভাষান্তরিত নাটকের পাশাপাশি শিশু-কিশোরদের জন্য লালঘোড়া আমি, ফুটবল থেকে সাবধানের মতো গল্পও এসেছে তার লেখনীতে।

আফজল খান

কুমিল্লার প্রভাবশালী রাজনীতিক আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আফজল খান গত ১৬ নভেম্বর ৮২ বছর বয়সে মারা যান।

অ্যাডভোকেট আফজল খান জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন; কুমিল্লা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানও ছিলেন।

তিনি একাত্তরের মুক্তিযুদ্ধে অংশ নেন এবং সংগঠকের ভূমিকা পালন করেন।

আফজল খান ১৯৭৩ সালে কুমিল্লা পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। কুমিল্লা শহর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন।

একাব্বর হোসেন

টাঙ্গাইলের মির্জাপুর আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য একাব্বর হোসেন ১৬ নভেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর চারবার সংসদে টাঙ্গাইল-৭ আসনের ভোটারদের প্রতিনিধিত্ব করেছেন।

অধ্যাপক রফিকুল ইসলাম

স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম গত ৩০ নভেম্বর ৮৭ বছর বয়সে মারা যান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি রফিকুল ইসলাম বাংলা একাডেমির সভাপতির দায়িত্বেও ছিলেন।

তিনিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক।

ভাষা আন্দোলনে সক্রিয় অংশ নেওয়া রফিকুল ইসলাম সেই সময়ের দুর্লভ আলোকচিত্র ধারণ করেছেন নিজের ক্যামেরায়। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সামরিক বাহিনীর হাতে হয়েছেন নির্যাতিত। বাঙালির মুক্তির সংগ্রামের এই প্রত্যক্ষ সাক্ষী সেইসব ইতিহাস গ্রন্থিত করে গেছেন তার লেখায়।

শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে প্রথম গ্রন্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাসের প্রথম গ্রন্থটিসহ প্রায় ৩০টি বই তার হাত দিয়েই পেয়েছে বাংলাদেশ।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য রফিকুল ইসলাম ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসেরও উপাচার্য ছিলেন। ২০১৮ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক করে নেয়।

মুশতারী শফী

মুক্তিযুদ্ধের শব্দসৈনিক, যুদ্ধাপরাধীদের বিচার দাবির আন্দোলনের অন্যতম নেতা শহীদজায়া বেগম মুশতারী শফী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২০ ডিসেম্বর ৮৩ বছর মারা যান। তিনি শ্বাসকষ্টসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

মুশতারী শফী ছিলেন চট্টগ্রামসহ সারাদেশের প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব।

মুক্তিযুদ্ধের শুরুতে চট্টগ্রাম মহানগরীর এনায়েত বাজারে মুশতারী শফীর বাড়িতেই কালুরঘাটে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠার প্রাথমিক আলোচনা হয়েছিল। শব্দসৈনিক বেলাল মোহাম্মদের সঙ্গে বেতারকেন্দ্র প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন ডা. মোহাম্মদ শফী ও তার স্ত্রী মুশতারী। একাত্তরের শুরুর সময় থেকেই মুক্তিযোদ্ধাদের আশ্রয়, সেবা ও অর্থায়নসহ নানা কাজে যুক্ত ছিলেন তারা।

মুক্তিযোদ্ধাদের অস্ত্র বাসায় রাখায় ১৯৭১ সালের ৭ এপ্রিল ডা. মোহাম্মদ শফী এবং মুশতারীর ভাই এহসানুল হক আনসারীকে স্থানীয় রাজাকাররা ধরে নিয়ে যার। পরে তাদের হত্যা করে পাকিস্তানি সেনাবাহিনী। এরপর ভারতে গিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দ সৈনিক হিসেবে কাজ করেন মুশতারী শফী।

যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গত শতকের ৯০ এর দশকে শহীদ জননী জাহানারা ইমাম ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করলে তাতে সক্রিয় হন মুশতারী শফী। জাহানারা ইমামের মৃত্যুর পরও আন্দোলন এগিয়ে নিতে ভূমিকা রাখেন তিনি।

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে প্রায় এক দশক আগে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের আন্দোলনেও অনুপ্রেরণাদানকারী হিসেবে ছিলেন মুশতারী শফী। তিনি মহিলা পরিষদে যুক্ত ছিলেন এবং সর্বশেষ উদীচী চট্টগ্রামের সভাপতি ছিলেন।

মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য ২০১৬ সালে মুশতারী শফীকে ফেলোশিপ দেয় বাংলা একাডেমি। ২০২০ সালে তিনি বেগম রোকেয়া পদক পান।