সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদির কয়েকটি শহর ও তেল স্থাপনায় হামলার দাবি হুথিদের

news-image

সৌদি আরবের বেশ কয়েকটি শহরে ১৪টি ড্রোন হামলার দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। স্থানীয় সময় শনিবার (২০ নভেম্বর) এ হামলা চালানো হয়। এ ঘটনার পর ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ১৩টি লক্ষ্যবস্তুতে সৌদি নেতৃত্বাধীন জোট পাল্টা হামলা চালিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানা গেছে এ তথ্য।

এক সংবাদ সম্মেলনে হুথি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহইয়া সারি বলেন, তারা সৌদি আরবের জেদ্দার অ্যারামকোর তেল শোধনাগারে হামলা চালিয়েছে। রিয়াদ, জেদ্দা, আবাহ, জিজান ও নিজরান শহরও তাদের লক্ষ্যবস্তু ছিল।

তিনি আরও বলেন, সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসন ও ইয়েমেনে তাদের আধিপত্য ও অপরাধ ঠেকাতে এ হামলা চালানো হয়েছে।

হুথি বিদ্রোহীদের ড্রোন হামলার দাবি নিয়ে সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি এখনও। তবে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, শনিবার ইয়েমেনে জোটের অভিযানে রাজধানী সানায় অস্ত্রের ডিপো, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও ড্রোন যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। সাদা ও মারিব প্রদেশেও ক্ষয়ক্ষতি হয়েছে।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা প্রায় সময়ই সৌদির বিভিন্ন অঞ্চলে রকেট ও ড্রোন হামলার দাবি করে আসছে। সম্প্রতি সৌদি জোটের হামলায় ২০০ হুথি বিদ্রোহী নিহত হওয়ার খবর পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, এ হামলার প্রতিশোধ নিতেই হুথি বিদ্রোহীরা পাল্টা হামলা চালালো।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চল নিয়ন্ত্রণে নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। উদ্বাস্তু হয়েছে কয়েক লাখ মানুষ।

সূত্র: আল-জাজিরা

এ জাতীয় আরও খবর

শ্রীপুরে ট্রেনের ধাক্কায় রেলসেতু থেকে পড়ে নিহত ২

হিলিতে কাঁচা মরিচের দাম বাড়ল কেজিতে ৪০ টাকা

পা দিয়ে লিখে জিপিএ-৫, চমকে দিল রাব্বি

দেশে দুর্নীতি এক দিনে তৈরি হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সরকার স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কাজ করছে : কৃষিমন্ত্রী

বনানী করবস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

নাইক্ষ্যংছড়ি সীমান্তে এক বাংলাদেশিকে গুলি করে হত্যা

জানা গেল সেই তিন জনপ্রতিনিধির এসএসসির ফল

শোবিজ অঙ্গনের যোদ্ধা মায়েরা

ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি উদ্ভট চিন্তা করছে : কাদের

বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর নির্ভর হয়ে পড়ছে : পররাষ্ট্রমন্ত্রী

সেন্সরবোর্ড সদস্য হলেন পূর্ণিমা