বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক মাসেই ধর্ষণের শিকার ১০১ নারী-শিশু

news-image

নিজস্ব প্রতিবেকদক : চলতি বছরের অক্টোবর মাসে সারাদেশে এক হাজার ৬০৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে শুধু ধর্ষণের শিকার হয়েছে ১০১ জন। এদের মধ্যে ৪১ জন শিশু ধর্ষণের শিকার, তিন জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়। এছাড়া এর মধ্যে ৪ কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ মহিলা পরিষদ তাদের এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। জাতীয় দৈনিক ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই শিশুসহ ৭ জনকে ধর্ষণচেষ্টা করা হয়েছে। ৪ জন শ্লীলতাহানির শিকার হয়েছে। ৫ শিশুসহ ৯ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে।

এছাড়াও অ্যাসিড দগ্ধের শিকার হয়েছে তিন জন। অগ্নিদগ্ধের শিকার হয়েছে দুই জন। ৬ জন শিশু উত্ত্যক্তের শিকার হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ১৬ জন শিশুসহ ১৮ জন অপহরণের শিকার ও এক কন্যাশিশুকে অপহরণচেষ্টা করা হয়েছে। ৪ জন শিশুসহ পাচারের শিকার হয়েছে ২৯ জন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৬ জন। এর মধ্যে দুই জনকে যৌতুকের কারণে হত্যাও করা হয়েছে।

মহিলা পরিষদ জানায়,শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৬ শিশুসহ মোট ২৩ জন। বিভিন্ন কারণে ১২ কন্যাশিশুসহ ৫১ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ৫ জন কন্যাশিশুসহ ১৬ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১৪ জন কন্যাশিশুসহ ২৮ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

এছাড়া ৮ জন কন্যাশিশুসহ ১৯ জন আত্মহত্যা করেছে। বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৭ জনের। দুজন কন্যা শিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৫ জন।

এদিকে শারদীয় দুর্গাপূজায় বিভিন্ন জেলায় ১৮টি মন্দির ও পূজা মণ্ডপে হামলা হয়েছে। এসব ভাংচুর, লুটপাট ও হতাহতের ঘটনার বিষয়ে সংবাদ প্রকাশ হয়েছে, যা অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশে অনাকাঙ্ক্ষিত বলে জানিয়েছে মহিলা পরিষদ নেত্রীরা।

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী