শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অতিসুস্বাদু আলুর দোপেঁয়াজা

news-image

নিউজ ডেস্ক : প্রতিদিনের রান্নায় আলু একটি অপরিহার্য সবজি। আলু ভাজা থেকে শুরু করে আলুর ঝোল কিংবা আলু পোস্ত সবেতেই আলুর ভূমিকা অপরিহার্য। মাছ,মাংস,ডিম এই তিনটের কোন পদই যখন হয়না তখনই এই আলুই আমাদের বাঁচিয়ে রাখে। আলু ছাড়া মানুষের খাবারের জীবনযাত্রা একেবারেই অচল। তবে, আলু দিয়ে তৈরি এমন কিছু কিছু রেসিপি আছে যা খেলে আপনি রীতিমতো হাত চাটবেন।

উপকরণ: আলু, নুন, চিনি, কাঁচা লঙ্কা কুচি, হলুদ, গোটা জিরে, পেঁয়াজ, আদা, রসুন, টমেটো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, গোটা জিরে, গরম মসলা গুঁড়ো, সরষের তেল।

প্রণালী: প্রথমেই আলু গুলোকে বড় বড় টুকরো করতে হবে। এবার কড়াইয়ে ২ টেবিল চামচ তেল দিয়ে ভেজে গরম হয়ে এলে আলু গুলো দিয়ে সামান্য ১/২ চা চামচ নুন, হলুদ ও লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এবার একটি বাটিতে ১ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ ধনে গুঁড়ো ১ চা চামচ হলুদ গুঁড়ো ১/২ চা চামচ চিনি, ১ চা চামচ জিরে গুঁড়ো, স্বাদমতো নুন ও জল দিয়ে মসলার একটা পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর আলু ভাজার তেলের মধ্যেই আরো ২ টেবিল চামচ তেল গরম করে তার মধ্যে ১ তেজপাতা ১/২ চা চামচ গোটা জিরে, ১ টা ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে একটা বড় সাইজের পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে ১ চা চামচ আদা রসুন ও আদা লংকা বাদ দিতে হবে। এরপর একটা বড় সাইজের টমেটো কুচি করে কেটে দিতে হবে এবং এরপর সামান্য লবণ দিয়ে কিছুক্ষণ ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর মসলার পেস্ট দিয়ে সামান্য জল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর ভেজে রাখা আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ১ কাপ গরম জল দিয়ে ভালো করে মিনিট দশেক রান্না করে নিয়ে ১ টা পেঁয়াজের পাপড়ি অর্থাৎ খোলা গুলো ও দুটো কাঁচালঙ্কা কুচি ও ১ টেবিল চামচ গরম মসলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে আরও কিছুক্ষন রান্না করে নিলেই তৈরি ‘আলুর দো পেঁয়াজা’।

 

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)