বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে ভেঙ্গে ফেলার দাবি

news-image

ডেস্ক রির্পোট : ঢাকাসহ সারাদেশে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে ভেঙ্গে দেয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স্ (বিআইপি) ও গ্রিন ভয়েস আয়োজিত কর্মসূচি থেকে সরকারের কাছে এ দাবি জানানো হয়।

সংগঠনগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, নেপালের ভূমিকম্পজনিত বিশাল ক্ষয়ক্ষতি বাংলাদেশে বড় ভূমিকম্পের সম্ভাবনা একটি অতিরঞ্জিত প্রচারণা, এ ধরনের কথায় বিশ্বাসীদের হতাশার মধ্যে ঠেলে দিয়েছে। বক্তারা বলেন, দেশের চারদিকে বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চল ডাউকি সিলেট, মনিপুর-ত্রিপুরা-সিলেট-কুমিল্লা, মিয়ানমার-চট্টগ্রাম-পার্বত্য চট্টগ্রাম ও মধুপুর-এ চারটি বড় প্লেট-এর যেকোন একটি আমাদের জন্য ভয়াবহ বিপদের সূত্রপাত ঘটাতে পারে। বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আবদুল মতিন বলেন, ঢাকাসহ সারাদেশের ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে সেখানে ‘এ ভবনটি ঝুঁকিপূর্ণ’ সাইনবোর্ড লাগাতে হবে। মানব-দুর্ঘটনা ঠেকাতে এটা এখন সময়ের দাবি। তিনি বলেন, ঝুঁকিমুক্ত ভবন চিহ্নিত করার জন্য রাজউক কিছুটা কাজ করছে কিন্তু তাদের পরিকল্পনা ও কাজে ত্রুটির তথ্যও জানা যাচ্ছে। অভিযোগ রয়েছে, বাড়িগুলোর মূল্যায়ন সঠিক ও দুর্নীতিমুক্ত হচ্ছে না। নেপালের সামপ্রতিক ভূমিকম্পের সমমানের (রিখটার স্কেলে ৭.৫) কম্পন ঢাকায় হলে উদ্ধার-চিকিত্সা বা তাদের সংবাদ প্রচারেরও কেউ থাকবে না বলে বক্তারা প্রশ্ন তোলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাপার যুগ্ম সম্পাদক ইকবাল হাবিব, নির্বাহী সদস্য রুহিন হোসেন প্রিন্স ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিরা।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী