বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবি গুরুর জন্মবার্ষিকী

news-image

বাংলা সাহিত্যের নবকালের প্রভাতে আকাশের কিরণ ছড়ানো রবি তিনি। রেনেসাঁ-পরবর্তী সময়ে বাংলা সাহিত্যের আধুনিক যুগের সূচনা তার হাতে।

সাহিত্যের এমন কোনো শাখা নেই, যেখানে তিনি রবির আলো ছড়িয়ে দেন নি। তার তৈরি করা পথ ধরেই ভাষা ও সাহিত্যের প্রগতির পথে হেঁটেছেন ভবিষ্যতের অসংখ্য কবি-সাহিত্যিক। এজন্যই তিনি কবিগুরু।

আজ ২৫ বৈশাখ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী। ১২৬৮ বঙ্গাব্দের এ দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।  কোটি কোটি বাঙালির ভাষা, স্বপ্ন আর হৃদয়ের আবেগ স্পন্দিত করে তুলেছেন তার বিপুল সাহিত্যকর্মে। তার সৃষ্টির আলোয় আলোকিত বিশ্বজগৎ। তাইতো তিনি বিশ্বকবি।

বাংলা সাহিত্য ও সংস্কৃতির অনন্য রূপকার রবীন্দ্রনাথ। বাংলা ভাষা ও সাহিত্যকে তিনি প্রায় একক প্রচেষ্টায় বিশ্বসভায় অসামান্য মর্যাদার আসনে আসীন করেছেন। কবি, কথাশিল্পী, প্রাবন্ধিক, নাট্যকার, নাট্যাভিনেতা, সঙ্গীত রচয়িতা, সুরকার, গায়ক ও চিত্রশিল্পী হিসেবে দীর্ঘ ৮০ বছর ধরে সমৃদ্ধ করে গেছেন এ জাতিকে।

ষাটের দশকজুড়ে বাংলাদেশে স্বাধীনতামুখী গণতান্ত্রিক আন্দোলনে রবীন্দ্রনাথের গান রাজপথে-ময়দানে ধ্বনিত হয়েছে। মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর রবীন্দ্রনাথের গান ‘আমার সোনার বাংলা’ হয়েছে আমাদের জাতীয় সঙ্গীত। ‘জনগণমন অধিনায়ক জয় হে…’ ভারতের জাতীয় সঙ্গীতও তারই রচনা।  ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। তিনিই উপমহাদেশের প্রথম নোবেল বিজেতা।

রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা অ্যাকাডেমির যৌথ আয়োজনে শুক্রবার বিকাল সাড়ে ৫ টায় শিল্পকলা অ্যাকাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে ‘আজি প্রণমি তোমারে’ শিরোনামে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে জেলা শিল্পকলা অ্যাকাডেমিসহ চট্টগ্রামের বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীতশিল্পী, আবৃত্তিশিল্পী ও নৃত্যশিল্পীরা তাদের পরিবেশনা মঞ্চায়ন করবেন।

বাচিক শিল্প চর্চা কেন্দ্র তারুণ্যের উচ্ছ্বাস ‘শুধুই রবীন্দ্রনাথ’ শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করেছে। থিয়েটার ইনস্টিটিউট গ্যালারি মিলনায়তনে বিকাল ৫ টায় অনুষ্ঠানে থাকবে রবীন্দ্রকথন, গান, আবৃত্তি ও নিবেদিত কবিতাপাঠ।

কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে গ্রন্থবিপণী বাতিঘরের বক্তৃতা, কবিতা পাঠ ও তিন দিনব্যাপী বই প্রদর্শনী সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাব ভবনের বাতিঘরে শুরু হয়েছে।  শাহ ওয়ালীউল্লাহ ইনস্টিটিউট দুপুর দুইটায় রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছে। বিস্তারের আয়োজনে শিল্পবক্তৃতা সন্ধ্যা সাতটায় বিস্তার আর্টস কমপ্লেক্সের পরম্পরা কক্ষে অনুষ্ঠিত হবে।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী