রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হামাসের উপর্যুপরি রকেট হামলায় মৃতের সংখ্যা বাড়ল ইসরাইলে

news-image

অনলাইন ডেস্ক : ফিলিস্তিনের ভূখণ্ড গাজা থেকে ইসরাইলে অব্যাহত রকেট হামলা চালাচ্ছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। গত ২৪ ঘণ্টায় গাজা থেকে ইসরাইলের ৫টি অঞ্চলে রকেট হামলা চালানো হয়েছে।

বৃহস্পতিবার ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, চব্বিশ ঘণ্টায় অন্তত ৮০টি রকেট হামলা চালিয়েছে হামাস। এর মধ্যে ৯০ শতাংশ রকেট আয়রন ডোম দিয়ে ধ্বংস করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী।

ইসরাইলের জাতীয় জরুরি স্বাস্থ্য সেবার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামাসের হামলায় ইসরাইলে নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া সাড়ে তিন শতাধিকের বেশি নাগরিক আহত হয়েছে।

খবরে বলা হয়েছে, সরাসরি রকেট হামলা ও বিস্ফোরণে ১০ জন ইসরাইলির মৃত্যু হয়েছে। এছাড়া গুরুতর জখম নিয়ে তিনজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

গাজায় চলমান সংঘাতে এখন পর্যন্ত ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন। অপরদিকে হামাসের হামলায় ১৩ জন ইসরাইলি নিহত হয়েছেন।

এদিকে ফিলিস্তিনিদের জন্য মানবিক সহায়তার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের প্রধান অ্যান্তনিও গুতেরেস। আন্তর্জাতিক সংগঠন সেভ দ্য চিলড্রেনের মতে, গাজার ৫০টি স্কুল ধ্বংস করেছে ইসরাইলি বাহিনী। এতে প্রায় ৪২ হাজার শিক্ষার্থীর স্কুলজীবন হুমকির মুখে পড়েছে।

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও ওআইসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বিশ্ব নেতাদের যুদ্ধবিরতির আহ্বান কানে তুলছে না ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এ জাতীয় আরও খবর