রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ‘মানব লোগো’

news-image

বরিশাল প্রতিনিধি : ১ লাখ ৫৮ হাজার স্কয়ার ফিট জায়গাজুড়ে বরিশালে প্রদর্শিত হলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ‘মানব লোগো’। সাড়ে ৯ হাজার মানুষ ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিচ্ছবি।

মঙ্গলবার বিকেল ৫টায় বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে সর্ববৃহৎ বঙ্গবন্ধুর ‘মানব লোগো’ প্রদর্শনী হয়।

আয়োজক বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর দাবি, এটি বিশ্বের সর্ববৃহৎ মানব লোগো। এর পূর্বে এতো বড় মানব লোগো বিশ্বের আর কোথাও প্রদর্শিত হয়নি। এ কারণে বঙ্গবন্ধুর এ মানব লোগো গিনেস ওয়ার্ল্ড বুকে স্থান করে নেয়ার দাবি রাখে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবশতবর্ষ উপলক্ষে জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং বরিশাল সিটি কর্পোরেশনের উদ্যোগে মাসব্যাপী আয়োজনের এটিই ছিলো শেষ কর্মসূচি।

মানব লোগো কার্যক্রমের দায়িত্বে থাকা বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা ডা. রবিউল ইসলাম বলেন, প্রায় ২ লাখ স্কয়ার ফিট আয়তনের বঙ্গবন্ধু উদ্যানের ১ লাখ ৫৮ হাজার স্কয়ার ফিট জায়গাজুড়ে বঙ্গবন্ধুর লোগো প্রদর্শনে অংশ নেন ৯ হাজার ৪০৮ জন মানুষ। তাদের সহায়তার জন্য প্রস্তুত রাখা হয়েছিলো আরও ২ হাজার ৫৯২ ব্যক্তিকে।

বঙ্গবন্ধু মানব লোগোর প্রকৌশলী শাহাদাত হোসেন বলেন, প্রতিটি ১৬ বর্গফুটের প্রিন্ট করা ৯ হাজার ৪০৮টি পিভিসি কাঠের ফ্রেমে যুক্ত করে প্রদর্শনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় বঙ্গবন্ধুর মানব লোগো। ১ হাজার ৩৫০ ফিট দৈর্ঘ্য এবং ১ হাজার ৮০০ ফিট প্রস্থবিশিষ্ট মানব লোগোতে বঙ্গবন্ধুর চশমার ফ্রেম করা হয়েছে ২ হাজার ৪শ’ স্কয়ার ফিটজুড়ে। এছাড়া বঙ্গবন্ধুর বাম গালের তিলক করা হয়েছে ৪৮ স্কয়ার ফিট এবং মুজিব কোট করা হয়েছে ১ হাজার ৯২০ স্কয়ার ফিট জায়গাজুড়ে।

প্রকৌশলী শাহাদাত আরো বলেন, এই প্রদর্শনীতে বরিশাল সিটি কর্পোরেশন, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র নাম এবং সিটি কর্পোরেশনের স্লোগান ‘আমরাই গড়ব আগামীর বরিশাল’ যুক্ত ছিলো।

এ ব্যাপারে সিটি কর্পোরেশনের ১ নম্বর প্যানেল মেয়র গাজী নাঈমুল হোসেন লিটু বলেন, আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠন ছাড়াও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা এই লোগো প্রদর্শনে অংশগ্রহণ করেন। ড্রোনের ক্যামেরায় তোলা মানব লোগোর ফুটেজ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলইডি স্ক্রিন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে সরাসরি প্রচার করা হয়।

এ জাতীয় আরও খবর

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত

হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব

শিখ নেতা নিজ্জর হত্যাকাণ্ড : কানাডায় গ্রেপ্তার ৩