শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসানচরে পৌঁছেছে ১ হাজার ৮০৪ রোহিঙ্গা

news-image

নিউজ ডেস্ক : হত্যা নির্যাতন থেকে বাঁচতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা ৪২৮ পরিবারের ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা দ্বিতীয় ধাপে স্বেচ্ছায় ভাসানচরে পৌছেছে। এর মধ্যে পুরুষ ৪৩৩, মহিলা ৫২৩ ও শিশু ৮৪৮ জনসহ মোট ১ হাজার ৮০৪ জন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম থেকে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা করে দুপুর ১ টায় পৌঁছেন তারা।

এসময় ভাসানচরের স্বাস্থ্যকর্মীরা তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষ করে নির্ধারিত ওয়্যার হাউজে কিছু দিক-নির্দেশনা দেন নৌ-বাহিনীর সদস্যরা ।

মিয়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা। আগে আশ্রয় নেয়াসহ বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলোতে আশ্রয় নিয়েছেন।

১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা ভাসানচরে পৌছার বিষয়টি নিশ্চিত করেছেন হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন।

তিনি জানান, রোহিঙ্গাদের বহনকারী ৬টি জাহাজের মধ্যে ২টি দুপুর ১টায় ও পরে পর্যায়ক্রমে সবগুলো জাহাজ এসে পৌঁছায় ভাসানচরে। এর মধ্যে ৫টি জাহাজে রোহিঙ্গারা ছিল আর একটি জাহাজে তাদের মালামাল ছিল।

সোমবার সকালে বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে ৩৯টি বাসে ৪২৮ পরিবারের মোট ১৮০৪ জন রোহিঙ্গা নাগরিককে চট্টগ্রামে আনা হয়।

এছাড়া রোহিঙ্গাদের মালামাল নিয়ে ১১টি কার্গো এবং ট্রাক গাড়ি বহরে যুক্ত ছিল।

এর আগে রোববার বিকেলে ও সোমবার সকালে উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্প থেকে স্বেচ্ছায় ভাসানচরে যেতে আগ্রহী রোহিঙ্গাদের উখিয়া ডিগ্রি কলেজ মাঠে অস্থায়ী ট্রানজিট পয়েন্টে নিয়ে আসা হয়।

এ জাতীয় আরও খবর