সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে যৌন নির্যাতনকারিদের সাজা বাড়ল

Sex-400x241আন্তর্জাতিক ডেস্ক : যৌন হয়রানি ও নির্যাতন এবং চাঁদাবাজি রোধ করার জন্য সৌদি আরব সরকার একটি নতুন বিধি চালু করতে যাচ্ছে। এ ধরনের অপরাধের সাথে কেউ জড়িত থাকলে সর্বোচ্চ এক বছরের সাজা ও সর্বোচ্চ এক লক্ষ রিয়াল জরিমানার বিধান করে আইন প্রণয়ন করতে যাচ্ছে দেশটির শুরা কাউন্সিল।
অপরাধের ধরন অনুযায়ী সাজা ও জরিমানার পরিমাণ বিভিন্ন হতে পারে। জরিমানা সর্বনিম্ন ৫০ হাজার রিয়াল থেকে সর্বোচ্চ ১ লাখ রিয়াল হবে। দেশটিতে অপরাধ রোধ করতে যুব ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় শুরা কাউন্সিলের সভায় নতুন এ আইন করার প্রস্তাবনা দিয়েছে।
নতুন প্রস্তাবনায় যৌন নির্যাতনসহ চাঁদাবাজি, মানব পাচার, আর্থিক ও মানসিক শোষণ রোধেও এ বিধানটি কার্যকরি ভূমিকা রাখবে। দেশটির কিছু প্রদেশের নাগরিকদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাচ্ছে বলে এ ধরনের জরিমানার বিধান চালু করতে যাচ্ছে।
নতুন শাস্তি ও জরিমানার এ বিধান অনৈসলামিক কাজের সাথে জড়িতদের রোধ করতে সহায়তা করবে। অপরাধীদের শাস্তির আওতায় আনা হলে তারা অসামাজিক, ইসলামবিরোধী ও অনৈতিক কার্যকলাপ করা থেকে বিরত থাকবে। তাছাড়া ভিকটিমরাও ক্ষতি কিছুটা পুষিয়ে ওঠতে পারবে, এ উপলব্ধি থেকেই নতুন এ বিধি করার প্রস্তাব দেয়া হয়েছে।
 
খসড়া এ আইনটির শিরোনাম দেয়া হয়েছে ‘ যৌন নির্যাতন ও হয়রানির বিরুদ্ধে লড়াই’। খসড়াটি শুরা কাউন্সিলের মানবাধিকার সংগঠন, ইসলামিক ও বিচারবিভাগীয় কমিটিসহ অন্যান্য কমিটি যাচাই বাচাই করছে।
দেশটির বিদ্যমান আইন আর্টিকেল ৬ অনুযায়ী, যারা এ ধরনের অপরাধের সাথে সম্পৃক্ত থাকবে তাদের ছয় মাস জেল ও বিশ থেকে পঞ্চাশ হাজার সৌদি রিয়াল জরিমানার নিয়ম রয়েছে। প্রস্তাবিত নতুন আইনে এ সাজা ও জরিমানার পরিমাণ দ্বিগুণ করার পরামর্শ দেয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?