রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

থামছেই না অহনের কান্না

news-image

ঝিনাইদহের কালীগঞ্জে প্রাথমিক সমাপনীতে পরীক্ষকের ভুলে জিপিএ-৫ বঞ্চিত আরাফাত সিদ্দিকী অহন। তার প্রাপ্ত ৯৬ নম্বরের স্থলে শিক্ষক গুণে ৭৬ দিয়েছেন।ছাত্রের বাবা আহসান সিদ্দিক ভুল ফলাফল সংশোধনে দীর্ঘ সাত মাস ধরে ঘুরেছেন। কিন্তু, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা কোনো সমাধান দেননি। ছেলেও সান্ত্বনা দিতে না পেরে হতাশ তিনি।

কাঙ্ক্ষিত ফলাফল না পেয়ে অহনের কান্না থামছেই না। পড়ালেখাতেও সে মনোযোগ দিচ্ছে না। সর্বশেষ বিষয়টি সুরাহায় কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে বিচার চেয়ে অভিযোগ দেন আহসান সিদ্দিক। কিন্তু, তারও কোনো সুরাহা হয়নি।অহন ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ফয়লা বোর্ড স্কুলের ২০১৮ সমাপনী পরীক্ষায় অংশ নেয়। ফলাফল শিটে দেখা যায়, সে বাংলায় ৯৩, ইংরেজিতে ৯৬, গণিতে ৯৪, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৯৪, প্রাথমিক বিজ্ঞানে ৯৮ এবং ধর্ম ও নৈতিক শিক্ষায় ৭৬ পায়।ফলাফলে ধর্ম ও নৈতিক শিক্ষায় কাঙ্ক্ষিত ফল না আসায় খাতা পুনঃমূল্যায়ন করলে নিরীক্ষকদের ত্রুটি ধরা পড়ে। নিরীক্ষক ৯৬ নম্বরের জায়গায় ভুল করে ৭৬ দেখান। এজন্য অহন জিপিএ-৫ এমনকি বৃত্তি থেকে বঞ্চিত হয়।পরে আহসান সিদ্দিকী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা কাছে লিখিত অভিযোগ করেন।

এতে তিনি উল্লেখ করেন, তার ছেলের প্রবেশপত্রে রোল অনুয়ায়ী আইডি নং হবে ১১২০১৮২০৪০১০৩৯৩০। কিন্তু, কালীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের অবহেলায় সেটি হয়েছে ১১২০১৮২০৪০১০৩৮৭৪। পৌর ওয়ার্ড নং ৩ এর জায়গায় ২ লিখেছে। ছাত্রের প্রবেশপত্রে নামের বানানও ভুলে লেখা হয়েছে।এ বিষয়ে অহনের সংশ্লিষ্ট বিষয়ে খাতার নিরীক্ষক শিক্ষিকা পাপিয়া খাতুন তার গুরুতর ভুলের কথা স্বীকার করেন। তিনি জানান, সংশোধনীর জন্য উপজেলা প্রাথমিক অফিস ছাড়া তার কিছুই করার নেই।অপর নিরীক্ষক ফয়লা বোর্ড স্কুলের শিক্ষিকা রুবিনা খাতুনও একই কথা বলেছেন।

প্রবেশপত্রে একাধিক ভুলের বিষয়ে কালীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের কম্পিউটার অপারেটর কবির হোসেন ত্রুটির কথা স্বীকার করে বলেন, ‘এমন ভুল অবহিত করার পর আমরা সংশোধন করে দেই। কিন্তু, ফলাফল প্রকাশের পর কিছু করার থাকে না।’কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহা জানান, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার জন্য প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সেলিনা আক্তার বানু জানান, অভিযোগ সম্পর্কে জেনেছেন। সমাপনী পরীক্ষার গেজেট হয়ে গেছে। এখন সংশোধন করার কোনো সুযোগ নেই।তবে খাতা নিরীক্ষণে অবহেলার জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এ জাতীয় আরও খবর