বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের বড় ধরনের বন্যার আশঙ্কা আবহাওয়া অধিদফতরের

news-image

মৌসুমী বায়ু বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় থাকলেও বাংলাদেশে ফের সক্রিয় হয়েছে। ফলে বুধবার থেকে শুরু হয়েছে হালকা বর্ষণ। তবে শিগগির ভারী বর্ষণের প্রবণতা বাড়তে পারে। এতে কয়েকদিন আগে বৃদ্ধি পাওয়া তাপমাত্রা কমতে থাকবে। মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসবে। তবে এতে করে ফের বন্যার আশঙ্কাও করা হচ্ছে। বুধবার আবহাওয়া অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সেদিন সকালে রাজধানীতে রোদ দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ ঘিরে ফেলে পুরো আকাশ। মাঝে মধ্যে রোদ কিছুটা উঁকি দেয়। এরপর রাত পৌনে ১১টার দিকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়ে মাঝারি বৃষ্টিপাতে পরিণত হয়। প্রায় ২০ মিনিট পর আবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। একই সঙ্গে ঘণ্টায় আট থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চলে মোটামুটি সক্রিয় হয়েছে। এটি ধীরে ধীরে দেশের বিভিন্ন জায়গায় বিরাজ করতে পারে।  তিনি আরো বলেন, বৃদ্ধি পাওয়া তাপমাত্রা ধীরে ধীরে হ্রাস পাবে। বর্তমানে সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বিরাজ করছে, তা কমে ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। তাপমাত্রা কমলেও গরমের প্রখরতা তেমনটা কমবে না। কারণ, এখন বর্ষা মৌসুম চলছে। এ সময় ভ্যাপসা গরম বিরাজ করে।

বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া কিছু কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। অন্যদিকে বুধবার থেকে নদী বন্দরগুলোতে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। আরো সাত দিন বৃষ্টি হতে পারে বলেও তাতে বলা হয়েছে।

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

খাদ্য কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

ইসির নতুন সচিব শফিউল আজিম, জাহাংগীর আলমকে জননিরাপত্তায় বদলি

ঈদগাঁওয়ে প্রথম নির্বাচনেই সহিংসতা, যুবক খুন

সরকারি সংস্থার তথ্য চুরি ও অনলাইনে বিক্রির ঘটনা আতঙ্কজনক: টিআইবি

২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহ একই পরিবারের, ধারণা পুলিশের

শ্রীপুরে গুলিতে যুবক নিহত

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

আইপিএলের ফাইনালে কলকাতা

যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের