রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র গরমে স্বাস্থ্যঝুঁকি এড়াতে যা করতে পারেন

news-image

তীব্র গরমে সুস্থ থাকতে হলে রাস্তার খোলা খাবার, ফুটপাতের পানি ও শরবত পান না করার পরামর্শ দিয়েছেন চিকিৎকেরা। তাঁরা বলছেন, এসব পানীয় থেকে ছড়াতে পারে টাইফয়েড, জন্ডিস, হেপাটাইটিসের মতো রোগ। ঠাণ্ডা পানিও বাড়াতে পারে স্বাস্থ্যঝুঁকি। সুস্থ থাকতে শাক-সবজি, বিশুদ্ধ পানি পানের পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদেরা।

এপ্রিল যেন সবকিছু পুড়িয়ে ছাই করছে। উষ্ণতম মাসের পুরো সময়জুড়েই উত্তপ্ত প্রকৃতি। টানা তাপপ্রবাহে পুড়ছে দেশ। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তীব্র গরমে স্বস্তি পেতে অনেকেই পান করেন ফুটপাতের নানা পানীয়। ডাব ছাড়াও বিক্রি বেড়েছে শরবত বা নানা রকমের জুসের।

রাস্তার পাশের শরবত খেয়ে এক পথচারী বলছেন, প্রচন্ড গরমে বেলের শরবত খেয়ে স্বস্তি পেয়েছেন তিনি। আরেক পথচারীও ঠান্ডা পানি দিয়ে কাঁচা আমের শরবত খেয়ে স্বস্তি প্রকাশ করছেন।

তবে চিকিৎসকেরা বলছেন, এসব পানীয় সাময়িক স্বস্তি দিলেও, স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে। তীব্র দাবদাহে সুস্থ থাকতে ঢিলেঢালা পোশাক পরার পাশাপাশি সানগ্লাস, ছাতা ও ক্যাপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন তাঁরা।

শ্যামলী ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, গরমের খাবার হলো ফল-মূল, শাক-সবজি। এ সময় বাইরের খোলা খাবার একদমই খাদ্য তালিকায় রাখা যাবে না। সেই সঙ্গে ঘামের সঙ্গে শরীর থেকে লবণ বের হয়ে যাচ্ছে বলে এ সময় স্যালাইন খেতে হবে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় উদ্বেগ জানিয়ে শিশুদের বিষয়ে আরও সতর্কতার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

এমিরেটাস চিকিৎসক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, এই প্রচন্ড গরমের মধ্যে শিশুরা যখন স্কুলে যাবে তারা খেলাধুলা বা দৌড়ঝাঁপ করবেই। এতে অসুস্থ হয়ে পড়ার শঙ্কা রয়েছে। তাই এই তাপপ্রবাহের সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেই ভালো।

বেশি তেল-মসলা দেওয়া খাবার খেলে বাড়তি গরম অনুভূত হতে পারে। তাই মসলা কম খাওয়া এবং শাক সবজি, স্যুপ, ফলমূল বেশি খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদেরা।

এ জাতীয় আরও খবর

কলকাতার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে হায়দরাবাদ

রিমালের কেন্দ্র পায়রা থেকে ১৮০ কিলোমিটার দূরে

‘এখন একটাই কাজ, তারেক জিয়াকে দেশে এনে সাজা বাস্তবায়ন’

এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা!

কেউ পথে বসবে, হার্দিকের সঙ্গে বিচ্ছেদ গুঞ্জনের মাঝেই নাতাশা

গেস্ট অব অনার হওয়া খুবই আনন্দের : ফারিয়া

তেল আবিবে মুহুর্মুহু রকেট হামলা হামাসের

মিতব্যয়ী বোলিংয়ে ইতিহাস গড়লেন রিশাদ

মহাবিপদ সংকেতেও আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন না উপকূলবাসী

গ্রামীণ ব্যাংকের ঋণ দুর্নীতি: ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে নতুন অভিযোগ

ঘূর্ণিঝড় রিমাল: বঙ্গবন্ধু টানেলে যানচলাচল বন্ধ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ