শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : প্রাকৃতিক উৎস্য কচুরীপানা থেকে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে তৈরী হচ্ছে জৈবসার । ‘জলকমল’ খ্যাত এ জৈবসার দামে কম ও মান ভালো হওয়ায় এতে আগ্রহ বাড়ছে কৃষকদের। উপজেলা প্রশসন জানিয়েছে পাইলট প্রকল্প হিসাবে এ প্লান্টটি চালু করা হলেও ল্যাব টেষ্টে গুনগত মানের স্বীকৃতি মিলায় এখন বাণিজ্যিক ভাবে ১০ টি প্লান্ট স্থাপন করা হবে যা থেকে প্রতিমাসে ৫০টন জৈব সার উৎপাদিত হবে যার বাজার মূল্য প্রায় ৬ লাখ টাকা ।
প্রাকৃতিক উৎস্য কচুরীপানা থেকে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে তৈরী হচ্ছে জৈবসার । জেলা সদর ছাড়াও নদী ও হাওরবেষ্টিত নবীনগর উপজেলার অন্যান্য ইউনিয়নের সাথে নৌপথে যোগাযেগের ক্ষেত্রে অন্যতম বাঁধা হয়ে দাড়ায় কচুরিপানা। এতে নৌপথ ক্রমশ সংকুচিত হবার পাশাপাশি ঝুঁকিতে পড়ে বিভিন্ন জলজ উদ্ভিদ। নৌপথ স্বাভাবিক রাখতে কচুরিপানা পরিষ্কার করে তা উৎপাদনশীল কাজে লাগানোর উদ্যোগ নেয় উপজেলা প্রশাসন ।
এ ক্ষেত্রে চুয়াডাঙ্গার দর্শনা উপজেলায় আখের ছোবড়া থেকে বাণিজ্যিকভাবে জৈব সার
উৎপাদনের বিষয়টি নজরে আসর পর কচুরিপানা থেকে জৈবসার উৎপাদনের পকিল্পনা নেয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। সংগৃহীত কচুরিপানরা নিচের কালো অংশটুকু কেটে ফেলে পাতাসহ বাকি অংশটুকুর দেড় টন পরিমাণ স্ত‚প করে ১৫ সেন্টিমিটার পর পর ২০০ গ্রাম ইউরিয়া, ট্রাইকোডার্মা নামক এক ধরণের ছত্রাক এবং ২০০ গ্রাম চুন ছিটিয়ে এ সার তৈরী হচ্ছে। এই সার তৈরি করতে দুই মাস সময় লাগে।
পরীক্ষাম‚লক ব্যবহার করে সুফল পাওয়ায় নবীনগর উপজেলায় বাজারজাত করা হয়েছে। উপজেলার বিসিইসির ২৬টি ডিলার জৈবসার কর্নার স্থাপন করে তা বিক্রি করছেন। এখন পর্যন্ত ৫ টন সারা বিক্রি হয়েছে।নবীনগর উপসহকারী কৃষি কর্মকর্তা  আবু নোমান বলেন, ১০ জন কৃষকের সমন্বয়ে তৈরী এই প্লান্টটি থেকে প্রতিমাসে ৫ টন সার উৎপাদন করা হবে।
নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) তানভীর ফরহাদ শামীম বলেন, এতে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি উপজেলায় রাসায়নিক সারের ব্যবহার ২৫ভাগ কমায় বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।

এ জাতীয় আরও খবর