মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেন থেকে নামতে গিয়ে কাটা পড়ে আনু মুহাম্মদের দুই পা ক্ষতিগ্রস্ত

news-image

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর খিলগাঁওয়ে ট্রেন থেকে নামার সময় আহত হয়েছেন তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ। এতে তার দুই পায়ের পাতা ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

আনু মুহাম্মদের বন্ধু নজরুল ইসলাম বলেন, দিনাজপুরের ফুলবাড়িয়া থেকে আজ রোববার সকালে একতা এক্সপ্রেস ট্রেনে করে ঢাকায় ফিরছিলেন আনু মুহাম্মদ। খিলগাঁওয়ে পৌঁছানোর পর ট্রেন থেকে নামছিলেন তিনি। হঠাৎ পা পিছলে পড়ে যান। এ সময় ট্রেনটি খুব ধীরগতিতে চলছিল। পিছলে পড়ার পর তার দুই পা ট্রেনের চাকায় নিচে চলে যায়। এতে দুই পায়ের পাতা ক্ষতিগ্রস্ত হয়। আজ বেলা ১১টার দিকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয় তাঁকে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক মো. মাসুদ জানান, দুই পায়ে আঘাত নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। তার সঙ্গে থাকা ছাত্র মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘স্যার দিনাজপুরের ফুলবাড়ি গিয়েছিলেন। সেখান থেকে ঢাকায় ফেরার পথে খিলগাঁও রেলক্রসিংয়ে ট্রেনটি কিছু সময়ের জন্য থামে। তখন অনেকেই ওখান থেকে নেমে যান। স্যারও সে সময় নামার চেষ্টা করেন। কিন্তু তখনই ট্রেনটি চলতে শুরু করলে তার পা ট্রেনের নিচে চলে যায়।’

মাহতাব আরও বলেন, ‘তিনি ডান পায়ের বুড়ো আঙুলে আঘাত পেয়েছেন। আর বাম পায়ের সবকটি আঙ্গুলই থেঁতলে গেছে। চিকিৎসকরা এনেস্থেশিয়া দিয়ে ড্রেসিং করানোর প্রস্তুতি নিচ্ছেন। এরপর সার্জারি হতে পারে।’

হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগের আবাসিক চিকিৎসক মোহাম্মদ আলাউদ্দিন বলেন, আনু মুহাম্মদের দুই পায়ের অপারেশন সম্পন্ন হয়েছে। তাকে পোস্ট অপারেটিভ বিভাগে রাখা হয়েছে।

এদিকে আনু মুহাম্মদে পরিবারের পক্ষ থেকে হাসপাতালে ভিড় না করতে বলা হয়েছে। তার শারীরিক অবস্থা নিয়ে নিয়মিত জানানো হবে বলেও পরিবারের পক্ষ থেকে জানানো হয়।

আনু মুহাম্মদ দীর্ঘদিন ধরে দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে জাতীয় সক্ষমতা বাড়ানোর পক্ষে কাজ করছেন। তিনি তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্যসচিব। দেশের অর্থনীতিসহ মানবাধিকার প্রশ্নে সরব এই লেখক ত্রৈমাসিক জার্নাল সর্বজনকথার সম্পাদক।