মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাকপ্রতিবন্ধী বাবার স্বপ্নের সমাধি হলো বেইলি রোডে

news-image

বরিশাল প্রতিনিধি : ‘আমার সন্তানের মতোই প্রিয় ছিল নাহিয়ান আমিন। ওর আরেক নাম হারিস। জিলা স্কুলে তৃতীয় থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়িয়েছি। অসম্ভব মেধাবী ছিল। ওকে নিয়ে অনেক বড় স্বপ্ন ছিল। সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে।’

কান্নায় ভেঙে পড়ে কথাগুলো বলছিলেন বরিশাল জিলা স্কুলের সাবেক শিক্ষক মিজানুর রহমান। নাহিয়ান আমিন হারিসের বাবা বাকপ্রতিবন্ধী রিয়াজুল আমিন বাবুর কান্নায় শাব্দিক ভাষা বোঝা যাচ্ছিল না। কিন্তু তার বুকভাঙা অশ্রুর স্রোত আপ্লুত করে ফেলে সবাইকে।

রাজধানীর বেইলি রোডে অবস্থিত গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডে নিহত ৪৬ জনের একজন বরিশাল সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ডের পলিটেকনিক রোডের বাসিন্দা নাহিয়ান আমিন হারিস। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী ছিলেন। অন্য সময়ে নাহিয়ান বাড়িতে এলে বন্ধুরা আনন্দে দেখা করতে আসতেন। আজ সেই বাড়িতে শোকের মাতম।

শুক্রবার (১ মার্চ) দুপুর আড়াইটার দিকে নাহিয়ান নিথর দেহে লাশবাহী গাড়িতে করে শেষ দেখা দিতে আসেন মা-বাবা, স্বজনদের সঙ্গে। নাহিয়ানের মৃত্যুতে শুধু পরিবার বা স্বজন নয় পুরো এলাকাবাসী কাঁদছে। তার মরদেহ প্রথমে বরিশাল জিলা স্কুলের পেছনে কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের সামনে রাখা হয়। এ সময় জিলা স্কুলের শিক্ষক এবং সহপাঠী ও প্রতিবেশীরা শেষবারের মতো নাহিয়ানের মুখ দেখেন। বাদ আসর বরিশাল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট জামে মসজিদের সামনে নাহিয়ান আমিন হারিসের জানাজা শেষে নগরীর মুসলিম গোরস্থানে দাফন করা হয়।

নিহত নাহিয়ান আমিন হারিসের ফুফাতো ভাই বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ইউনিটের সহকারী রেজিস্ট্রার ডা. নাভিদ নূর।

তিনি বলেন, বেইলি রোডে অনেক নামকরা রেস্টুরেন্ট আছে। মানুষ সেখানে খেতে যায়, অনুষ্ঠান করে। অথচ ওখানে আমাদের জীবনের নিরাপত্তা নেই। জীবনের নিরাপত্তা নিশ্চিত করা হয়নি। বাসার বাইরে যদি আমরা নিরাপদ না হই। এটা তো কর্তৃপক্ষের দেখা উচিত।

ডা. নাভিদ নূর বলেন, নাহিয়ানকে হারানোর মধ্য দিয়ে আমাদের একটা ফ্যামিলির ক্ষতি হলো। দেশের ক্ষতি হলো। বরিশাল জেলার ক্ষতি হলো। ও ইঞ্জিনিয়ার হয়ে বাংলাদেশে অনেক বড় সার্ভিস দিতে পারতো।

বৃহস্পতিবার রাত দেড়টার দিকে নাহিয়ানের মৃত্যুর খবর পান জানিয়ে তিনি বলেন, ওর শরীরে বার্ন নেই। আমি যেটা শুনেছি, তাতে ধারণা করছি কার্বন মনোঅক্সাইডের কারণে সে মারা গেছে। এটা অসাবধানতা। যদি ভালো একটা ফায়ার এক্সিট থাকতো, তাহলে ছেলেটা হয়তো বেঁচে যেত।

প্রসঙ্গত, ২০২০ সালে বরিশাল জিলা স্কুল থেকে এসএসসি পাস করেন নাহিয়ান। ২০২২ সালে ঢাকার নটরডেম থেকে এইচএসসি পাস করার পর বুয়েটে ভর্তি হন। তিনি বুয়েটের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন।