সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএ পাস করলেন ভ্যানচালক হায়দার, স্বপ্ন এবার এমএ

news-image

নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি : দারিদ্র্যের কারণে এসএসসির পর আর পড়তে পারেননি হায়দার আলী (৪৫)। জীবিকা নির্বাহের জন্য কখনো ছাত্র পড়ানো, রিকশা চালানো, দিনমজুর, গার্মেন্টসে চাকরিসহ বিভিন্ন পেশায় কাজ করেছেন। গত দশ বছর ধরে তিনি অটোভ্যান চালিয়ে সংসার চালান।

২০২৩ সালে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের টিউটোরিয়াল কেন্দ্র নাজিরপুর ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে চলতি বছর ২ দশমিক ৫৩ জিপিএ পেয়ে বিএ পাস করেছেন তিনি।

হায়দার আলীর বাড়ি পিরোজপুরের নাজিরপুর উপজেলার শেখমাটিয়া ইউনিয়নের রামনগর গ্রামে। তিনি প্রয়াত কাঞ্চন আলী খান ও মোমেনা বেগম দম্পতির একমাত্র ছেলে। পৈত্রিক কোনো সম্পত্তি না থাকায় তার শ্বশুর স্থানীয় ওয়াহাব সরদারের দেওয়া ৬ শতক জমির ওপর একটি টিনের বাড়িতে বসবাস করেন তিনি।

হায়দার আলী তিন মেয়ে ও এক ছেলের জনক। মেয়েকে এইচএসসি পাসের পর বিয়ে দিয়েছেন। ছেলে গত বছর এসএসসি পাসের পর স্থানীয় নাজিরপুর কলেজে একাদশ শ্রেণিতে পড়ছে। মেজ মেয়ে নবম শ্রেণিতে, ছোট মেয়ে তৃতীয় শ্রেণিতে বাড়ির পাশের বিদ্যালয়ে পড়াশুনা করে।

হায়দার আলী জানান, তার বাবা কাঞ্চন আলী খান খুলনায় দিনমজুরের কাজ করতেন। ষষ্ঠ শ্রেণিতে পড়া অবস্থায় তার বাবা মারা যান। মা পরের বাড়িতে কাজ করে সংসার ও তার পড়াশোনা চালিয়েছেন। এ সময় তিনি পড়াশোনার ফাঁকে ফাঁকে দিনমজুরের কাজ করে মাকে সংসার চালাতে সহায়তা করতেন।

তিনি জানান, ১৯৯৪ সালে খুলনার খালিশপুর পিপলস মাধ্যমিক বিদ্যালয় থেকে বাণিজ্য শাখায় এসএসসি পাস করেন। একই বছর খুলনার হাজী মহসিন কলেজ থেকে বাণিজ্য শাখায় একাদশ শ্রেণিতে ভর্তি হন। ১৯৯৬ সালে প্রথমবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এক বিষয়ে ফেল করেন। এরপর শিক্ষাজীবনের ইতি টেনে শুরু করেন সংসার। জীবিকা নির্বাহের জন্য কখনো ছাত্র পড়ানো, রিকশা চালানো, দিনমজুর, গার্মেন্টসে চাকরিসহ বিভিন্ন কাজ করেছেন তিনি। গত ১০ বছর ধরে অটোভ্যান চালিয়ে সংসার চালান।

ভ্যানচালক হায়দার জানান, আমার স্বপ্ন এমএ পাস করা। এতে যত বছর লাগবে লাগুক। চাকরির জন্য না, উচ্চশিক্ষার বাসনা থেকেই তিনি এ স্বপ্ন দেখছেন বলে জানান।

হায়দারের স্ত্রী ইয়াসমিন বেগম জানান, তার স্বামীর পড়াশোনায় প্রচুর আগ্রহ। তাই ২০১৩ সালে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে নাজিরপুর কলেজ ভর্তি হয়ে ২০১৬ সালে এইচএসসি পাস করেন। পরে একই কলেজে ২০১৮ সালে বিএ ক্লাসে ভর্তি হন। তার স্বপ্ন, এমএ পাস করা। আমরা যখন পরিবারের সবাই ঘুমিয়ে পড়তাম, তখন তিনি রাত জেগে একা একা পড়াশোনা করতেন।

তিনি জানান, ২০২৩ সালে পরীক্ষায় অংশগ্রহণ করে চলতি বছর ২ দশমিক ৫৩ জিপিএ পেয়ে বিএ পাস করেন তার স্বামী।

উপজেলার শেখমাটিয়া ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান চৌধুরী নান্নু বলেন, লেখাপড়ার কোনো বয়স নেই। সেটি হায়দার আলী বুঝিয়ে দিলেন। ৪৫ বছর বয়সে ভ্যান চালিয়ে তিনি বিএ পাস করেছেন।

নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা আজরিন ত্বনী বলেন, হায়দার আলী আবেদন করলে সমাজসেবা থেকে শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হবে। এতে তার স্বপ্নপূরণ কিছুটা সহজ হবে।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে