সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানি কমান্ডারের অনুরোধে হামলা বন্ধ করল ইরাকি সশস্ত্র গোষ্ঠীগুলো

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের এলিট কুদস ফোর্সের কমান্ডারের অনুরোধে যুক্তরাষ্ট্রের সেনাদের ওপর হামলা চালানো বন্ধ করে দিয়েছে ইরাকি সশস্ত্র গোষ্ঠীগুলো।

রোববার (১৮ ফেব্রুয়ারি) ইরাক ও ইরানের একাধিক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। সূত্রগুলো জানিয়েছে, এর মাধ্যমে ইঙ্গিত পাওয়া গেছে, ইরান চায় না যুদ্ধ ও সংঘাত অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ুক।

ঈসমাইল কানি নামের এই কমান্ডার গত ২৯ জানুয়ারি বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে ইরাকের বাগদাদ বিমানবন্দরে বৈঠক করেন। এর মাত্র ৪৮ ঘণ্টা আগে জর্ডানে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হন।

তিনি ইরাকি গোষ্ঠীগুলোকে জানান, মার্কিনিদের রক্ত ঝরলে যুক্তরাষ্ট্র তীব্র প্রতিক্রিয়া দেখাতে পারে।

সূত্রগুলো আরও জানিয়েছে, ঈসমাইল কানি সশস্ত্র গোষ্ঠীগুলোকে শান্ত থাকার আহ্বান জানান; যেন তাদের জ্যেষ্ঠ নেতাদের ওপর যুক্তরাষ্ট্র হামলা চালাতে না পারে, কোনো অবকাঠামো ধ্বংস করতে না পারে অথবা ইরানের ওপর সরাসরি কোনো হামলা না চালাতে পারে।

তবে একটি সশস্ত্র গোষ্ঠী প্রাথমিক অবস্থায় ঈসমাইল কানির অনুরোধ অগ্রাহ্য করে। কিন্তু বাকিরা তার অনুরোধ মেনে নেয়। এর পরের দিনই ইরাকের সবচেয়ে শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহ মার্কিন সেনাদের ওপর হামলা চালানো বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়।

গত ৪ ফেব্রুয়ারির পর যুক্তরাষ্ট্রের সেনাদের লক্ষ্য করে সিরিয়া এবং ইরাকে কোনো ধরনের হামলা হয়নি। অথচ এর আগের সপ্তাহে তাদের ওপর ২০ বার হামলা হয়েছে।

ইরাকের একটি সশস্ত্র গোষ্ঠীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ঈসমাইল কানির সরাসরি হস্তক্ষেপ ছাড়া কাতাইব হিজবুল্লাহ কখনো হামলা বন্ধ করত না।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের বর্বর হামলা এবং ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের প্রতিবাদে মার্কিন সেনাদের অবস্থান লক্ষ্য করে ইরাক ও সিরিয়ায় হামলা চালানো শুরু করেছিল ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীগুলো। সূত্র: রয়টার্স

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?