সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী, আলোচনা হবে যুদ্ধ বন্ধ নিয়ে

news-image

নিউজ ডেস্ক : জার্মানির মিউনিখে অনুষ্ঠিতব্য ৬০তম মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সাথে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন, জেলেনস্কি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চেয়েছেন। এতে রাশিয়ার সঙ্গে সম্পর্কে অবনতি বা সম্পর্কে প্রভাব ফেলবে না।

কনফারেন্সে অংশগ্রহণ করতে আগামীকাল বৃহস্পতিবার সকালে রাষ্ট্রীয় সফরে জার্মানির উদ্দেশ্যে রওনা করবেন প্রধানমন্ত্রী। দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠনের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখে এই কনফারেন্স অনুষ্ঠিত হবে। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ এই সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর মিউনিখ সিকিউরিটি কনফারেন্স-২০২৪ এ অংশগ্রহণ উপলক্ষে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র্রমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ বন্ধের আলোচনা হবে। আমরা সবসময় যুদ্ধের বিরুদ্ধে। পৃথিবীতে শান্তি এবং স্থিতি বিরাজ করুক সেটাই আমরা চাই।’

ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক বাংলাদেশ-রাশিয়া সম্পর্কে কোনো নেতিবাচক প্রভাব ফেলবে কী না- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘জেলেনস্কির সঙ্গে বৈঠকের প্রেক্ষিতে রাশিয়ার সাথে আমাদের সম্পর্ক হেরফের হওয়ার প্রশ্নই আসে না। রাশিয়া বাংলাদেশের অত্যন্ত বন্ধুপ্রতিম দেশ। তারা মুক্তিযুদ্ধে আমাদের পাশে দাঁড়িয়েছিল। যুদ্ধের পর বাংলাদেশের পুনর্গঠনেও তাদের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। তাদের সাথে আমাদের সম্পর্ক অত্যন্ত উষ্ণ এবং ঐতিহাসিক।’

প্রধানমন্ত্রীর এই সফরে অংশ নেওয়া বিশ্ব নেতৃবৃন্দের সাথে রোহিঙ্গা ইস্যু ও মিয়ানমারের অভন্ত্যরীণ সংঘাতের কারণে বাংলাদেশের নিরাপত্তাহীনতা নিয়েও আলোচনা হবে বলে জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, আমরা যেহেতু বিশ্ব ফোরামে যাচ্ছি, সেহেতু বিশ্ব নেতাদের কাছে মিয়ানমারের চলমান অভ্যন্তরীণ সংঘাতের কারণে বাংলাদেশের অঞ্চলে যে নিরাপত্তা হুমকি তৈরি হয়েছে সেটি উত্থাপন করা হবে। পাশাপাশি মিয়ানমার থেকে বলপূর্বক উদ্বাস্তু হয়ে, যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন, তাদের যাতে পূর্ণ নাগরিক অধিকার দিয়ে ফিরিয়ে নেওয়া হয়, সেই প্রসঙ্গেও আলোচনা হবে।

প্রধানমন্ত্রীর এই সফরে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস’র সাথেও বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে জার্মানিতে তৈরি পোশাক রপ্তানি বাড়ানো, দক্ষ বাংলাদেশি শ্রমিক পাঠানোর বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনসহ ইউরোপীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর এই রাষ্ট্রীয় সফরে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলেও জানান হাছান মাহমুদ।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?