মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বিদায় নিচ্ছে শীত, মৃদু শৈত্যপ্রবাহের বিস্তৃতি কমেছে

news-image

নিজস্ব প্রতিবেদক : এবার শীত বিদায়ের পালা। মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত শীতের অনুভূতি থাকার আভাস ছিল। গত শুক্রবার ১৯ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও এক দিনের ব্যবধানে কমেছে বিস্তৃতি।

আজ শনিবার দেশের ছয় জেলায় মৃদু শৈত্যপ্রবাহ ছিল। আবহাওয়াবিদরা মনে করছেন, শীতের বিদায় আসন্ন। একটু একটু করে চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। মার্চের শুরু থেকেই তাপদাহ অনুভব করতে পারে দেশের মানুষ।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী তিন থেকে চার দিন পর প্রখর রোদ দেখা যাবে। এর পর আরেক দফা শীত পড়ে বৃষ্টি নামতে পারে। নিনোর দাপটে এ বছর রেকর্ড গরম পড়ার শঙ্কা করা হচ্ছে। গত বছরও মার্চ থেকেই তাপমাত্রা বাড়তে শুরু করে। এ বছর সেই রেকর্ড ছাপিয়ে মার্চেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার পাবনা, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, মৌলভীবাজার ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ ডিগ্রি সেলসিয়াস। কোনো অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার অর্থ হচ্ছে, সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, শহর এলাকায় তাপমাত্রা একটু বেশি থাকলেও গ্রামের অবস্থা ভিন্ন। সেখানে তাপমাত্রা কম। তিনি জানান, গত মাসে দেশের বিভিন্ন এলাকায় মোট চার দফায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এমনকি দেশের প্রায় অর্ধেক এলাকায় একসঙ্গেও শৈত্যপ্রবাহ ছিল কয়েক দিন।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া জলবায়ুবিষয়ক বাংলাদেশি গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, শক্তিশালী পশ্চিমা লঘুচাপের প্রভাবে আগামী বুধবার মধ্যরাতের পর থেকে শুক্রবার সন্ধ্যা ৬টার মধ্যে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে বৃষ্টি হতে পারে। রাজশাহী ও খুলনা বিভাগের বিভিন্ন জেলায় ১০ থেকে ৪০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টির সম্ভাবনা রয়েছে খুলনা ও ঢাকা বিভাগের মধ্যবর্তী জেলাগুলোতে।

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন

ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সৌজন্য সাক্ষাৎ

গ্রামের মেধাবীদের জন্য বিশ্বমানের শিক্ষার পরিবেশ তৈরি হবে : পলক

ওবায়দুল কাদের বিএনপির বিকল্প স্থায়ী কমিটির সদস্য: রিজভী

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ল ৭৫ পয়সা

‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী

পঙ্কজ উদাসকে কোনো দিন গোমড়া মুখে দেখিনি: রুনা লায়লা