বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংরক্ষিত নারী আসনে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

news-image

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়।

সরেজমিনে দেখা গেছে, সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনতে সকাল থেকেই আগ্রহী মনোনয়নপ্রত্যাশীরা বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসছেন। সেখান থেকে একজন কিংবা তার প্রতিনিধি ভেতরে প্রবেশ করে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন।

আইশৃঙ্খলা পরিস্থিতি সুন্দর রাখতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কার্যালয়ের ভেতরে দেখা গেছে, প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথে গিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন প্রত্যাশীরা। এক্ষেত্রে কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে। আর কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়ন ফরম জমা নেওয়া হচ্ছে।

তবে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে আগে থেকেই দলীয়ভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।

মনোনয়ন ফরম সংগ্রহের নিয়মের ব্যাপারে জানানো হয়েছে, আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মোবাইল নম্বর ও সাংগঠনিক পরিচয় সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। প্রতিটি আবেদনপত্রের দাম রাখা হয়েছে ৫০ হাজার টাকা। আগামী ৮ ফেব্রুয়ারি বিকেল ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, গত তিনটি সংসদের মতো এবারও পুরোনোদের বাদ দিয়ে নতুনদের মূল্যায়ন করা হবে। এই তালিকায় দলের জেলা-উপজেলার ত্যাগী, পেশাজীবী, মুক্তিযোদ্ধা পরিবার ও সাংস্কৃতিক অঙ্গনের প্রভাবশালী নারী নেত্রীদের মনোনয়ন দেওয়া হতে পারে। এ ছাড়া গত কয়েকটি সংসদে যেসব জেলা থেকে নারী সংসদ সদস্য নির্বাচিত হননি, সেসব জেলার নারীদের প্রাধান্য দেওয়া হবে। এ ছাড়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের দায়িত্বশীল নেত্রী, শরিক দলের দু-তিনজন এ তালিকায় স্থান পেতে পারেন বলে ইঙ্গিত দিয়েছে আওয়ামী লীগের একাধিক নির্ভরযোগ্য সূত্র।

আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান কালবেলাকে বলেন, ‘আগামী বৃহস্পতিবার পর্যন্ত দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। এরপর দলের সভাপতির সম্মতিক্রমে বসবে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা। তবে এখনো সেই সভার তারিখ চূড়ান্ত করা হয়নি।’

দলীয় সূত্রে জানা গেছে, কোন কোন জেলা থেকে এবার নারী সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া হবে, কোন কোন পেশার প্রতিনিধি রাখা হবে—এসব হিসাব-নিকাশ অনেকটাই এগিয়ে রেখেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তবে আবেদনপত্র বিক্রির পর মনোনয়ন বোর্ডের সভায় তিনি সবকিছু চূড়ান্ত করবেন। এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে ইঙ্গিত দেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে দলের পরীক্ষিত ও ত্যাগীদের গুরুত্ব দেওয়া হবে। যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, যারা আমাদের দুঃসময়ের পরীক্ষিত কর্মী, তাদের ব্যাপারটা আমরা অগ্রাধিকার দেব।’

সম্প্রতি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে জীবনবৃত্তান্ত জমা দিতে এসেছিলেন কয়েক ডজন নারী নেত্রী। এ সময় তাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, ‘সংরক্ষিত নারী আসনের এমপি মনোনয়ন দেবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখানে কারও কিছু করার নেই।’

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি